৯ ডিসেম্বর, ২০২১ ১৪:৫৫

ওমিক্রন দ্রুত সংক্রমিত করে, তবে ডেল্টার চেয়ে দুর্বল : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক

ওমিক্রন দ্রুত সংক্রমিত করে, তবে ডেল্টার চেয়ে দুর্বল : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট অতিসংক্রামক হলেও ভাইরাসের ডেল্টা ধরনের তুলনায় দুর্বল। আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানিয়েছে, প্রাথমিক তথ্য এই ইঙ্গিত করে যে, ওমিক্রন কোভিড-১৯ ভাইরাস পূর্ববতী ভেরিয়্যান্টের তুলনায় আগে সংক্রমিত বা ভ্যাকসিন নিয়েছে এমন লোকদের সহজেই সংক্রমিত করতে পারে তবে এই সংক্রমনের প্রভাব মৃদু ।

সংস্থার প্রধান টেড্রোর্স আধানম গেব্রেয়েসাস সাংবাদিকদের বলেন, দক্ষিণ আফ্রিকা থেকে প্রাপ্ত ডেটায় ওমিক্রন পুনরায় সংক্রমন বৃদ্ধির ঝুঁকির ইঙ্গিত দেয়। তবে এমন কিছু তথ্য প্রমাণ রয়েছে যাতে দেখা যায় ওমিক্রন ডেল্টার চেয়ে দুর্বল রোগ সৃষ্টি করতে পারে।

তিনি বলেন, চূড়ান্ত সিদ্ধান্ত  গ্রহণের আগে আরো তথ্য প্রমাণ প্রয়াজন। সব দেশগুলোতে তাদের নজরদারি বাড়ানোর আহবান জানান। এতে ওমিক্রন কিভাবে আচরণ করে এবং এর একটি পরিস্কার চিত্র পাওয়া যাবে। উল্লেখ্য, গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপরই তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর