Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০১৮ ১৪:৩৬

বাংলা উইকিপিডিয়ার ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

অনলাইন ডেস্ক

বাংলা উইকিপিডিয়ার ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। শনিবার বাংলাদেশ জাতীয় জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২০০৪ সালের ২৭ জানুয়ারি যাত্রা শুরু করে বাংলা উইকিপিডিয়া।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

বক্তব্য দেন উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান, নির্বাহী সদস্য শাবাব মুস্তাফা, তানভির রহমান ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী (হাছিব)।অনুষ্ঠানে উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ তানভির মোর্শেদ, নির্বাহী সদস্য মহীন রীয়াদ, মাসুম আল হাসান (রকি)সহ বিভিন্ন জেলা থেকে আগত সক্রিয় উইকিপিডিয়া সম্পাদকেরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, বাংলায় তথ্যসমৃদ্ধ একটি জ্ঞানভাণ্ডার হিসেবে বাংলা উইকিপিডিয়ার এগিয়ে যাওয়াটা বেশ জরুরি। এর মাধ্যমে বিনামূল্যে সকলের জন্য একটি সমৃদ্ধ তথ্যভাণ্ডার গড়ে উঠছে নিজের ভাষায়।চলতি বছর নারীদের উইকিপিডিয়া সমৃক্ত করা, সাংবাদিকদের উইকিপিডিয়া কার্যক্রমে যুক্ত করা, উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতা আরো বড় পরিসরে করাসহ সারাদেশে নানা ধরনের নিয়মিত কার্যক্রম পরিচালনা করা হবে।

সক্রিয় উইকিপিডিয়া সম্পাদকেরা নিজেদের নানা ধরনের কার্যক্রমের কথা তুলে ধরেন। অনুষ্ঠান শেষে কেক কাটা হয়। ঢাকার পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে কেক কাটা হয়। এর আগে ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে সংগঠনের গত বছরের বিস্তারিত কার্যক্রম তুলে ধরা হয়। এতে সাংগঠনিক কার্যক্রম ও আর্থিক বিবরণীর বিস্তারিত তুলে ধরা হয়। এতে উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী কমিটি এবং সদস্যরা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/২৮ জানুয়ারি, ২০১৮/ফারজানা


আপনার মন্তব্য