শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:০৬

ভাষার মাসে ‘ফিরে আসুক চিঠি’

প্রেস বিজ্ঞপ্তি

ভাষার মাসে ‘ফিরে আসুক চিঠি’

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গণমানুষের মাঝে চিঠি লেখার অভ্যাসকে ফিরিয়ে নিয়ে আসতে পালিত হচ্ছে বিশেষায়িত কর্মসূচি। দেশের সবচেয়ে বড় বেসরকারি বীমা প্রতিষ্ঠান গ্রীন ডেল্টা ইন্সুরেন্সের উদ্যোগে ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে ‘ফিরে আসুক চিঠি’ শীর্ষক চিঠি উৎসব। চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, দেশের মানুষকে যোগাযোগ মাধ্যম হিসেবে হারিয়ে যাওয়া ঐতিহ্যকে মনে করিয়ে দিতে এবং চিঠি লিখতে উৎসাহিত করতে দেশের বিভিন্ন স্থানে সচেতনতাম‚লক কার্যক্রমের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চলছে বিশেষ প্রচারনা।

প্রচারনার অংশ হিসেবে সবাইকে চিঠি লিখতে উৎসাহিত করার পাশাপাশি চিঠি লিখার জন্য প্রয়োজনীয় সব উপকরণ; কাগজ, কলম, খাম সবই সরবরাহ করছে আয়োজকরা আর এই চিঠিগুলো ডাক বিভাগের সহায়তায় কাঙ্ক্ষিত ঠিকানায় পৌছে দিবে প্রতিষ্ঠানটি। কৌশলগত অংশীদার বাংলাদেশ ডাক বিভাগ এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতা পেয়েছে ভিন্নধারার এই আয়োজন। 

পাশাপাশি গতবছর মাতৃভাষা দিবসে শুরু হওয়া উদ্যোগটির ধারাবাহিকতায় এই বছরও কর্মসূচির অংশ হিসেবে গ্রীন ডেল্টা ইন্সুরেন্সের ব্যাবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী দেশের বিভিন্ন ক্ষেত্রে প্রখ্যাত ব্যক্তিদের কাছে শুভেচ্ছা চিঠি লিখেছেন । আর গতবারের মত এবারও ঐতিহ্যকে সম্মান করে এইসব চিঠি রানারেরা চির চেনা পোষাকে সজ্জিত হয়ে প্রাপকের ঠিকানায় দিয়ে আসবেন বলে জানানো হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

প্রতিষ্ঠানটি বলছে, তথ্য প্রযুক্তির বিকাশের সাথে সাথে বিভিন্ন প্রযুক্তি- নির্ভর যোগাযোগ মাধ্যমের জনপ্রিয়তার কারনে প্রায় হারিয়ে গেছে চিঠি। আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির অতি প্রাচীন একটি অংশ ও এক সময়ের একমাত্র যোগাযোগের মাধ্যম চিঠি, বর্তমান প্রজন্মের কাছে অনেকটা অচেনা হয়ে দাঁড়িয়েছে। চিঠি লেখার অভ্যাস ফিরিয়ে আনার প্রচেষ্টার অংশ হিসেবে আয়োজিত এই কর্মস‚চির মাধ্যমে সাধারন মানুষসহ তরুন প্রজন্মের কাছে যোগাযোগের প্রাচীনতম মাধ্যমকে তুলে ধরা হচ্ছে।

প্রযুক্তির কল্যাণে আজ সবাই আমরা চিঠি বিমুখ হয়ে পড়েছি। অথচ প্রত্যেকটি চিঠির সাথে আমাদের যে আবেগ, মমতা ও ভালবাসা জড়িয়ে থাকত তা আমরা প্রায় ভুলেই গেছি। এই হারানো অনুভুতির সাথে বর্তমান প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে ও বিলুপ্ত প্রায় চিঠি লিখার চর্চা ফিরিয়ে আনতে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স-এর এই প্রয়াস নিঃসন্দেহে প্রশংসনীয়।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য