Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ এপ্রিল, ২০১৯ ১৬:১৪

নানা আয়োজনে আইএসডিতে পালিত হল 'আর্থ ডে'

অনলাইন ডেস্ক

নানা আয়োজনে আইএসডিতে পালিত হল 'আর্থ ডে'

‘জীব-বৈচিত্র্যের সুরক্ষা’ এই প্রতিপাদ্য সামনে রেখে নানা আয়োজনে সম্প্রতি 'আর্থ ডে' উদযাপন করেছে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি)। এই সময়ে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাব্লিউসিএস এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এলিজাবেথ ফার্নি মনসুর।

পরিবেশ রক্ষায় সচেতনতা, প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করা ও জীব-বৈচিত্র্যের সুরক্ষা, এই তিনটি বিষয়ে সচেতনতা তৈরিতে ‘ইন্টারন্যাশ স্কুল ঢাকায় পালিত হয় ‘আর্থ ডে’। অনুষ্ঠানে ‘ডিসকভার ওশান জায়ান্টস’ শিরোনামে নামে একটি প্রদর্শনীর আয়োজন করে ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি (ডাব্লিউসিএস)।

শহুরে নাগরিকদের সাথে বঙ্গোপসাগরের জীব-বৈচিত্র ও সাগরের মৎস্যসম্পদ আহরণের মাধ্যমে দেশের মানুষের আমিষের চাহিদা পূরণে জেলেদের ঝুঁকিপূর্ণ জীবনের সাথে একটি সংযোগ তৈরি করাই ছিলো এবারের আয়োজনের উদ্দেশ্য। ইন্টারেকটিভ এক্সিবিশনে উপস্থিত দর্শকদের সেনসরি ও ভিজ্যুয়াল অভিজ্ঞতা দেবার মাধ্যমে বৃহদাকার জলজ প্রাণীসমূহ ও পরিবেশ রক্ষায় তাদের উদ্যোগী হতে উৎসাহী করে তোলা হয়।

ডাব্লিউসিএস এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এলিজাবেথ ফার্নি মনসুর বলেন, “আমাদের সংগ্রহে থাকা লাইফ সাইজ ডলফিন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থীদের তৈরি বাংলাদেশের জলসীমায় থাকা হাঙ্গর, রে ও সামুদ্রিক কচ্ছপের লাইফ সাইজ মডেল সহযোগে দারুণ একটি প্রদর্শনী আয়োজন করতে সক্ষম হয়েছি আমরা। প্রদর্শনীর মাধ্যমে দর্শকদের মেরিন সাইন্স ও কনজারভেশন সম্পর্কে ধারণা দিতে সমর্থ হয়েছি আমরা।

অডিটোরিয়ামে আইএসডি এর সকল শিক্ষার্থী ও শিক্ষকদের অংশগ্রহণে আর্থ ডে এর বিষয়সমূহ নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এখানে শিক্ষার্থীরা “শেয়ারিং আওয়ার প্ল্যানেট” ইউনিট এ বছরব্যাপী সম্পন্ন করা কাজগুলো উপস্থাপন করে।

এই অনুষ্ঠান সম্পর্কে আইএসডি এর ডিরেক্টর অফ টিচিং রেজিন ডি ব্লিজার্স বলেন, প্রতিটা প্রাণেরই অন্তর্নিহিত তাৎপর্য রয়েছে ও প্রত্যেকেই জীবনচক্রে কোন না কোন ভূমিকা রাখে। বিপন্নপ্রায় প্রাণীদের রক্ষায় একত্রে কাজ করে যাওয়া আমাদের দায়িত্ব। এধরনের আয়োজনের মাধ্যমে আমরা আমাদের শিক্ষার্থীদের মাঝে লাখো প্রজাতির প্রাণীদের বিলুপ্তির হার বৃদ্ধি পাওয়ার কারণ অনুধাবন করতে ও এর প্রভাব সম্পর্কে সচেতন করে তুলতে চাই।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য