শিরোনাম
প্রকাশ : ৩০ জুলাই, ২০২০ ১৪:৩৫
আপডেট : ৩০ জুলাই, ২০২০ ১৪:৪১

ঈদে চুল ও ত্বক সুন্দর করে তুলতে হারবাল উপাদান

প্রেস বিজ্ঞপ্তি

ঈদে চুল ও ত্বক সুন্দর করে তুলতে হারবাল উপাদান

দরজায় কড়া নাড়ছে ঈদ। চুলের ও ত্বকের বাড়তি যত্ন নেওয়ার জন্য করোনাকালীন সময়ে পার্লারে না যাওয়াই উত্তম। বাড়িতে নিজেই হারবাল উপাদানের মাধ্যমে চুলের ও ত্বকের যত্ন নিয়ে নিলে ঈদের দিনে সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল চুল ও ত্বক পেতে পারি। চুলের ও ত্বকের যত্নে হাতের কাছে পাওয়া যায় এমনই কিছু হারবাল উপাদান দ্বারা তৈরি প্যাক নিয়ে আমাদের আজকের আয়োজন।

চুলকে সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল করার জন্য প্যাক-
 
চুলের যত্নে সারা রাত ভিজিয়ে রাখা আমলকি, ডিমের সাদা অংশ ও অ্যালোভেরা তেলের সাথে মিশিয়ে মাথায় ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এছাড়া লোহার পাত্রে রিঠা সারা রাত ভিজিয়ে পরের দিন রিঠা চটকে মাথায় ব্যবহার করে ধুয়ে ফেলুন। এতে চুলের উজ্জ্বলতা বাড়বে।  

আমলকি, বাদাম, টক দই, মধু ও অ্যালোভেরার মিশ্রনে তৈরি চুলের প্যাক ঈদের আগে যে কারও জন্য সহজ সমাধান। বাদাম তেল ও একটি প্রাকৃতিক কন্ডিশনার যা আমাদের চুলকে নরম, মসৃন  এবং ময়েশ্চারাইজ করে তোলে। প্রাণহীন, নির্জীব, রুক্ষ চুলকে ইনস্ট্যান্ট নরম, কোমল ও ময়েশ্চারাইজ করে তুলতে সাহায্য করে টক দই। 

চুলের পুষ্টি যুগিয়ে চুলকে শক্তিশালী করতে আমলকির বিকল্প কিছু নেই। আমলকি চুলের কন্ডিশনার হিসাবে কাজ করে। যার ফলে চুল হয়ে উঠে চকচকে আর আকর্ষণীয়। আমলকি ব্যবহারের ফলে চুলের খুশকি দূর হয়ে যায়। ব্যবহারের আগে অবশ্যই মাথায় হারবাল তেল ব্যবহার করে নিতে হবে। ঈদের আগের রাতে চুলের প্যাক হিসেবে অ্যালোভেরা ও টক দই মিশিয়ে ব্যবহার করতে পারেন। টক দই চুলের ফলিকল শক্ত করে এবং চুলকে মসৃন  করে।

মুখের উজ্জ্বলতা বৃদ্ধি ও পরিষ্কার করার জন্য প্যাক-
 
ত্বকের যত্নে কাঠ বাদাম আগের দিন সারা রাত ভিজিয়ে রেখে বাদাম পেস্ট, মধু ও ঘন দুধ দিয়ে একটা মিশ্রণ তৈরি করে প্যাকটা লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। মধু প্রাকৃতিকভাবে ব্লিচ করতে পারে ত্বক। এই দুই উপাদান নিয়মিত ব্যবহারে রুক্ষতা দূর হয়ে ত্বকে আসে প্রাকৃতিক উজ্জ্বলতা। পাশাপাশি ত্বক হয় নরম ও কোমল। তৈলাক্ত ত্বকের জন্য বাদাম খুবই উপকারী। এই প্যাক ব্যবহারে ঈদের দিন তৈলাক্ত ত্বকের সমস্যা দূর হবে, সেই সঙ্গে ত্বক উজ্জ্বল এবং প্রাণবন্ত হয়ে উঠবে।

আর যাদের স্কিন অনেক বেশি ড্রাই, তারা ঈদের আগের রাতে ঘুমোতে যাবার আগে একটা তুলোর বল কাঁচা দুধে ভিজিয়ে পুরো মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। ঠাণ্ডা পানির ঝাপটায় মুখ ধুয়ে নিন। এবার আপনার পছন্দের ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সকালে নরম, কোমল আর দীপ্তিময় ত্বক দেখে নিজেই অবাক হয়ে যাবেন! এছাড়া টক দই, লেবুর রস, একটি পাকা কলা মিশিয়ে প্যাক বানিয়ে মুখ, গলা, ঘাড়ে লাগিয়ে ধুয়ে ফেলুন।
 
ত্বকের ইনস্ট্যান্ট উজ্জ্বলতা বৃদ্ধি করতে মুখ ধোয়ার পরে তাজা লেবু ও টমেটোর রস লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। লেবুতে আছে সাইট্রিক অ্যাসিড যা ত্বকে পিএইচ -এর ভারসাম্য বজায় রাখে। টমেটোর রস ত্বক মসৃন রাখে। এছাড়া ফেস স্ক্র্যাবিং এর জন্য লেবুর রস, চিনি ও তেল মিশিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন।

হাত ও পায়ের চমক ফিরিয়ে আনতে প্যাক-

১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ কাঁচা হলুদের রস, ১ টেবিল চামচ দুধ মিশিয়ে হাত ও পায়ে ব্যবহার করতে পারেন। এই মিশ্রণটি রাতে লাগিয়ে ৮ থেকে ১০ মিনিট রাখুন। এরপর ভালো করে পানিতে ধুয়ে ফেলুন। হাত ও পায়ের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। 

শসা ও টক দইয়ের প্যাক আপনার মুখমন্ডল, হাতের ও পায়ের উজ্জ্বলতা বৃদ্ধি করবে অনেকগুন। ঈদের আগের রাতে এই মিশ্রণ ব্যবহারের ফলের ঈদের দিন ত্বক কোমল ও মসৃন  হয়ে উঠবে। তাছাড়া শসাতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং সিলিকা চোখের ডার্ক সার্কেল কমিয়ে চোখের চারপাশের স্কিন ভালো রাখে। ঈদের আগের দিন চোখের আশেপাশের কালচে দাগ দূর করতে ফ্রিজের ঠাণ্ডা শসা স্লাইস করে চোখের ওপর দিয়ে ২০ মিনিট রাখুন। প্রতিদিন এভাবে ব্যবহার করলে ধীরে ধীরে ডার্ক সার্কেল কমে যাবে।

হারবাল উপাদান সমৃদ্ধ ব্র্যান্ড-

বেশ কিছু নামিদামি ব্র্যান্ড চুলের ও ত্বকের যত্নে হারবাল উপাদান সমৃদ্ধ পণ্য বাজারজাত করছে, যা আমাদের নিত্য দিনের অনেক ঝক্কি ঝামেলা কমিয়ে এনে সহজেই চুলের ও ত্বকের যত্নে উপকারী প্রমাণিত হয়েছে। হারবাল উপাদানে তৈরী ভারতীয় হিমালয়া, লোটাস হারবাল, পতঞ্জলি আয়ুর্বেদ, চীনের হের্বোরিস্ট ও মাইসো, আমেরিকান ওএসইএ ও নরিশ অর্গানিক, শ্রীলংকান কুমারিকা ও আয়ুশ ব্র্যান্ডের পণ্য ঈদের আগে চুলের ও ত্বকের যত্নের  জন্য ব্যবহার করা সকলের সহজ সমাধান। 

এ সকল পণ্যে চুলের ও ত্বকের যত্নে উপকারী সকল হারবাল উপাদান রয়েছে। চুলের ও ত্বকের যত্নে হারবাল উপাদান সমৃদ্ধ সাবান, ফেস ওয়াশ ও ফেস ক্রিম ব্যবহার করাই উত্তম। 

ঈদের সময়ে চুল ও ত্বক স্বাস্থ্যোজ্জ্বল রাখতে বাড়তি যত্ন শুরু হোক আজ থেকেই। ঈদের দিন সবাই চায় নিজেকে সুন্দর, ছিমছাম ও পরিপাটি ভাবে উপস্থাপন করতে। তাই ঈদের দিন ঝলমলে ও পরিপাটি থাকতে প্রস্তুতি নেওয়া দরকার বেশ কিছুদিন আগে থেকেই। হাতের কাছে পাওয়া যাবে এ সকল হারবাল উপাদান দিয়েই হয়ে যাবে চুলের ও ত্বকের যত্ন।

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর