শিরোনাম
প্রকাশ : ৮ ফেব্রুয়ারি, ২০২১ ২০:৫২
প্রিন্ট করুন printer

দক্ষিণ এশিয়ায় সোকিনের অংশীদার মাস্টারকার্ড

প্রেস বিজ্ঞপ্তি

দক্ষিণ এশিয়ায় সোকিনের অংশীদার মাস্টারকার্ড

নতুন প্রজন্মের ফিনটেক পেমেন্ট সেবাদাতা প্রতিষ্ঠান সোকিন দক্ষিণ এশিয়ায় ফিক্সড-প্রাইসড পেমেন্ট সার্ভিস বা মাসে নির্দিষ্ট ফির বিনিময়ে অর্থ স্থানান্তর এবং ব্যয়-সাশ্রয়ী মুদ্রা বিনিময় সেবার বিকাশে মাস্টারকার্ডের সাথে একটি অংশীদারিত্ব চুক্তি সই করেছে। এই চুক্তির আওতায় ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল ও মালদ্বীপে সেবা দেবে সোকিন ও মাস্টারকার্ড।

সোকিনই হলো বিশ্বের একমাত্র প্রতিষ্ঠান যারা দ্রুততার সঙ্গে ফিক্সড-ফি বা নির্দিষ্ট হারের চাঁদাভিত্তিক অর্থ স্থানান্তর ও পেমেন্ট সার্ভিস লেনদেন পরিশোধ সেবা এবং ব্যয়-সাশ্রয়ী মুদ্রা বিনিময় সেবা দিয়ে থাকে। তাদের এই সেবায় কোনো হিডেন চার্জ বা গোপন মাশুল নেই। 

এদিকে মাস্টারকার্ডের বিশ্বব্যাপী নেটওয়ার্ক এবং দক্ষিণ এশিয়ায় বিস্তৃত সেবা কার্যক্রম রয়েছে। এর ফলে দক্ষিণ এশিয়ার লাখ লাখ গ্রাহক মাস্টারকার্ডের বিশ্বস্ত ও নিরাপদ ডিজিটাল ব্যাংকিং সলিউশন্স বা সমাধান এবং কার্ড সেবা ব্যবহারের মাধ্যমে সোকিনের তাৎক্ষণিক পেমেন্ট নেটওয়ার্কে প্রবেশাধিকার পাবেন।

সোকিন গত বছরের নভেম্বরে ঘোষণা দিয়েছিল যে সিঙ্গাপুরে মাস্টারকার্ডই হবে তাদের প্রধান অংশীদার ও কার্ড ইস্যুকারী প্রতিষ্ঠান। তারই ধারবাহিকতায় সোকিন-মাস্টারকার্ডের অংশীদারিত্ব দক্ষিণ এশিয়াতেও সম্প্রসারিত হয়েছে। এছাড়া যুক্তরাজ্যসহ ইউরোপেও প্রতিষ্ঠান দুটির অংশীদারিত্ব রয়েছে।

সোকিনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ভ্রন মডগিল এ প্রসঙ্গে বলেন, দক্ষিণ এশিয়াকে আমরা সোকিনের জন্য প্রধান বাজার মনে করি। সেজন্য মাস্টারকার্ডের সাথে অংশীদারিত্ব গড়ে তোলার মাধ্যমে এই অঞ্চলের গ্রাহকদের আমরা আমাদের অতুলনীয় সেবা দিতে চাই। আমরা জানি, দক্ষিণ এশিয়ায় এই ধরনের সেবা প্রদানে নেতৃত্বের আসনে থাকার মতো পণ্যসেবা ও উচ্চাভিলাস আমাদের রয়েছে, যা এই অঞ্চলের গ্রাহকের সত্যিকার অর্থেই পেতে চান।

দক্ষিণ এশিয়ায় সোকিনের এই সেবা চলতি ২০২১ সালের জুন মাস নাগাদ শুরু হবে। তখন সোকিন এই অঞ্চলের গ্রাহকদের আন্তর্জাতিক পর্যায়ে অর্থ স্থানান্তর এবং পেমেন্ট বা পরিশোধ সেবা অবারিত করে তুলবে। গ্রাহকদের সামনে তখন কোনো হিডেন চার্জ বা গোপন মাশুল ছাড়াই সীমাহীন সেবা নেওয়ার সুযোগ থাকবে। সোকিনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই প্রক্রিয়া অত্যন্ত সহজ ও সাবলীল। ফলে মোবাইল অ্যাপসের মাধ্যমে দুই প্রান্তের গ্রাহকরা অর্থ স্থানান্তর ও পেমেন্ট বা লেনদেন পরিশোধ করতে পারবেন।  

মাস্টারকার্ডের সাউথ এশিয়ার চিফ অপারেটিং অফিসার (সিওও) বিকাশ ভার্মা বলেন, দক্ষিণ এশিয়ায় বিশ্বের বৃহত্তম ইনওয়ার্ড রেমিট্যান্স বা অন্তর্মুখী প্রবাসী আয় স্থানান্তর সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সোকিনের কার্যক্রম বিস্তারে সহায়তা করতে পেরে মাস্টারকার্ড ভীষণ আনন্দিত।

বিকাশ ভার্মা আরো বলেন, মাস্টারকার্ড পুরো ইকোসিস্টেমে উদ্ভাবনী সেবা ও প্রযুক্তিগত উৎকর্ষের ক্ষেত্রে সব সময় সহায়তা করে থাকে। মাস্টারকার্ডের বিশ্বস্ত ও নিরাপদ সলিশন্স এবং সোকিনের উদ্ভাবনী পেমেন্ট বা লেনদেন পরিশোধ সেবার সমন্বয় দক্ষিণ এশিয়ার গ্রাহকদের সামনে স্বচ্ছন্দময় নতুন সেবা পছন্দের সুযোগ তৈরি করে দিয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর