শিরোনাম
প্রকাশ : ৩১ মে, ২০২১ ০২:৫৩
আপডেট : ৩১ মে, ২০২১ ১০:৪৩
প্রিন্ট করুন printer

আন্তর্জাতিক গ্যারান্টেড বন্ড ইস্যু করলো প্রাণ এগ্রো

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক গ্যারান্টেড বন্ড ইস্যু করলো প্রাণ এগ্রো
Google News

দেশের অন্যতম কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাত কোম্পানি প্রাণ এগ্রো লিমিটেড ২১০ কোটি টাকার (২৫ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ) অরূপান্তরযোগ্য ও রিডেমবল বন্ড এর লেনদেন সফলভাবে সম্পন্ন করেছে। এটির শতভাগ ক্রেডিট গ্যারান্টি হিসেবে রয়েছে আন্তর্জাতিক প্রতিষ্ঠান গ্যারান্টকো এবং চলতি মাসের ১৯ তারিখে এ বন্ডে পুরো বিনিয়োগ করেছে মেটলাইফ বাংলাদেশ। 

সাত বছর মেয়াদী এ কুপন বন্ড বাংলাদেশে এই ধরনের প্রথম বন্ড এবং এটি কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকারী কোম্পানির অবকাঠামো নির্মাণের অর্থায়নের ক্ষেত্রে বিনিয়োগ করা হবে।

এ বন্ড ইস্যুর মাধ্যমে বাংলাদেশের আর্থিক খাতে বেশ কয়েকটি অর্জন সাধিত হয়েছে। এটিই এ ধরনের প্রথম ব্লেন্ডেড ফাইন্যান্স স্ট্রাকচারড বন্ড এবং আন্তজার্তিক গ্যারান্টেড প্রথম বাংলাদেশি বন্ড। এ বন্ডে বিনিয়োগ করেছে একটি আন্তজার্তিক বীমা কোম্পানি এবং প্রাইভেট প্লেসমেন্টের আ্ওতায় প্রথম ডিজিটাইড বন্ড।   

বর্তমানে প্রাণ-আরএফএল গ্রুপে ১ লাখ তালিকাভুক্ত চুক্তিভিত্তিক কৃষক রয়েছে এবং এ গ্রুপের অধীনে ১ লাখ দশ হাজার লোক কাজ করছে। এ বন্ডের অর্থ কৃষির সাপ্লাই চেইন এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে প্রাণ এগ্রো লিমিটেডের কর্মকাণ্ড সম্প্রসারণে ব্যবহার করা হবে। 

এ বন্ডের একমাত্র বিনিয়োগকারী বাংলাদেশের শীর্ষস্থানীয় ইন্সুরেন্স কোম্পানি মেটলাইফ বাংলাদেশ। এই প্রথম বাংলাদেশে কোনো বীমা কোম্পানি কর্পোরেট বন্ডে শতভাগ সাবস্ক্রাইব করেছে। এর মাধ্যমে বাংলাদেশে মেটলাইফের বিনিয়োগের ক্ষেত্রসমূহে আরো বৈচিত্র্য আসবে। 

এ বন্ডের জামানতকারী হিসেবে রয়েছে প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট গ্রুপ (পিআইডিজি) এর অঙ্গ প্রতিষ্ঠান গ্যারান্টকো। যার অর্থায়নে রয়েছে যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, সুইডেন, নেদারল্যান্ডস ও ফ্রান্সের সরকার। গ্যারান্টকোর ফিচ রেটিং এএ- এবং মুডি রেটিং এ১। গ্যারান্টকোর কারণে এ বন্ডের রেটিং হয়েছে এ প্লাস।         

এ বন্ডের বন্ড ট্রাস্টি ও সিকিউরিটি এজেন্ট হিসেবে রয়েছে গ্রীন ডেল্টা কোম্পানি লিমিটেড এবং প্রাণ এগ্রোর আর্থিক উপদেষ্টা হিসেবে কাজ করেছে রিভারস্টোন ক্যাপিটাল লিমিটেড। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর