বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সংক্ষিপ্ত

বেতিয়ারা শহীদ দিবস আজ

আজ ১১ নভেম্বর বেতিয়ারা শহীদ দিবস। স্বাধীনতা যুদ্ধের এই দিনে কুমিল্লার চৌদ্দগ্রামের জগন্নাথদিঘি ইউনিয়নের বেতিয়ারা এলাকায় গেরিলা বাহিনীর নয়জন বীর যোদ্ধা হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ হন। বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের এই ইতিহাস সমুজ্জ্বল রাখতে প্রতি বছর দিনটি বেতিয়ারা শহীদ দিবস হিসেবে পালিত হয়। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে জাতীয় ও কালো পতাকা উত্তোলন, শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, স্মৃতিচারণ ও আলোচনা সভা। বীর মুক্তিযোদ্ধা জগন্নাথদিঘি মুক্তাঞ্চল স্মৃতি রক্ষা পরিষদের আহ্‌বায়ক জসীম উদ্দিন জানান, স্বাধীনতা যুদ্ধ চলাকালে গেরিলা বাহিনীর ৭৮ জন সদস্য ভারতের বিভিন্ন ক্যাম্পে প্রশিক্ষণ নেন। দেশে ফিরে যুদ্ধে অংশ নেওয়ার উদ্দেশে এ গেরিলা যোদ্ধারা ভারতের বাইকোয়া বেজ ক্যাম্প থেকে ১০ নভেম্বর রাতে চৌদ্দগ্রাম সীমান্তবর্তী ভারতের ভৈরব নগর সাব-ক্যাম্পে পৌঁছান।

-কুমিল্লা প্রতিনিধি

 

ফেনীতে জামায়াতের আট নারী সদস্য গ্রেফতার

ফেনীর সোনাগাজী থেকে জেলা মহিলা জামায়াতের নারী সম্পাদিকা সাহেদা আক্তারসহ ৮ কর্মীকে মঙ্গলবার রাতে আটকের পর গতকাল তাদের আদালতে প্রেরণ করা হয়েছে। আটকের সময় তাদের কাছ থেকে জিহাদি ও সরকার বিরোধী প্রচারণার বই, রোকনদের তালিকা, কর্ম পরিকল্পনার তালিকা, চাঁদা আদায়ের বই, নগদ আদায়কৃত চাঁদাসহ ব্যবহৃত অ্যান্ড্রোয়েড মোবাইল সেট উদ্ধার করা হয়েছে। অধিকতর জিজ্ঞাসাবাদ শেষে পুলিশ নিশ্চিত হয় তারা সম্প্রতি ঘটে যাওয়া দাঙ্গাকে উস্কে দিতে ও রাষ্ট্রবিরোধী কর্মকান্ড  ধারাবাহিকভাবে ধরে রাখতে বৈঠকে একত্রিত হয়েছিল। পরে তাদের বিরুদ্ধে নাশকতার পরিকল্পনাকারী হিসেবে মামলা দিয়ে গতকাল আদালত প্রেরণ করা হয়। আদালত তাদের ফেনী জেলা কারাগারে প্রেরণ করে। জেলা পুলিশ সুপার গতকাল সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেন।

-ফেনী প্রতিনিধি

 

ময়লার স্তূপ থেকে জীবিত নবজাতক উদ্ধার

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ময়লা আবর্জনার স্তূপ থেকে এক নবজাতক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। শিশুটি বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নবজাতক ওয়ার্ডে চিকিৎসাধীন। মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে নবজাতকটিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। নবজাতকটিকে হাসপাতালে নিয়ে যান মো. সজল। তিনি বলেন, রাতে সিদ্ধিরগঞ্জের রহমত নগর এলাকার একটি ময়লার ডাস্টবিনে জীবিত অবস্থায় শিশুটি পড়ে ছিল। আমরা নবজাতকটিকে প্রথমে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতাল নিয়ে যাই। সেখানে নিয়ে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি সিদ্ধিরগঞ্জ থানায় জানাতে বলে। পরে সিদ্ধিরগঞ্জ থানা থেকে সজলকে দিয়ে উন্নত চিকিৎসার জন্য ওই নবজাতককে ঢামেক হাসপাতালের নবজাতক ওয়ার্ডে পাঠানো হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

-সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর