শুক্রবার, ১৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের বর্ণাঢ্য উদযাপন

প্রতিদিন ডেস্ক

বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের বর্ণাঢ্য উদযাপন

নারায়ণগঞ্জে বেলুন উড়িয়ে কুচকাওয়াজ অনুষ্ঠানের সূচনা করেন অতিথিরা -বাংলাদেশ প্রতিদিন

বর্ণাঢ্য আয়োজনে সারা দেশে গতকাল মহান বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উদ্যাপিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল স্বাধীনতার শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারকে সংবর্ধনা ও দোয়া মাহফিল। এসব কর্মসূচিতে স্থানীয় প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষ অংশ নেন। প্রতিনিধিদের পাঠানো খবর-

কুমিল্লা : টাউন হলের কেন্দ্রীয় শহীদ মিনারে এমপি আ ক ম বাহাউদ্দিন, এমপি আঞ্জুম সুলতানা সীমা, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। মহানগরী আওয়ামী লীগের সহসভাপতি এমপি আঞ্জুম সুলতানা সীমার নেতৃত্বে বের হয় বিজয় র‌্যালি।

ব্রাহ্মণবাড়িয়া : শহরের ফারকী পার্কে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতারা। পরে শহরের নিয়াজ মুহম্মদ স্টেডিয়ামে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়। বিভিন্ন উপজেলার ১০০ জন বীর মুক্তিযোদ্ধাকে দেওয়া হয় সংবর্ধনা।

ময়মনসিংহ : মহানগরের পাটগুদাম ব্রিজ মোড়ে মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু। পরে একে একে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন শফিকুর রেজা বিশ্বাস, হারুন অর রশিদ, জেলা প্রশাসক এনামুল হকসহ সর্বস্তরের মানুষ। 

মানিকগঞ্জ : কেন্দ্রীয় শহীদ মিনারের স্মৃতিস্তম্ভে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সুশীলসমাজ, প্রেস ক্লাবসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এর মধ্যে ছিলেন জেলা প্রশাসক আবদুল লতিফ, পুলিশ সুপার গোলাম আজাদ খান, জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাড. গোলাম মহীউদ্দীন, সাধারণ সম্পাদক আবদুস সালাম, জেলা বিএনপি সভাপতি আফরোজা খান রিতা, সাধারণ সম্পাতক এস এ কবীর জিন্নাহ।

কিশোরগঞ্জ : শহীদ সৈয়দ নজরুল ইসলাম স্টেডিয়ামে ৫০ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। সকাল ৭টায় গুরুদয়াল সরকারি কলেজের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক শামীম আলম, পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ প্রমুখ। এদিকে ইটনায় মুক্তিযোদ্ধা পরিবারের মধ্যে মুজিবকোট ও শাড়ি উপহার দিয়েছেন রাষ্ট্রপতির ছেলে কিশোরগঞ্জ-৪ আসনের এমপি প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক। বিকালে ইটনা উপজেলা হেলিপ্যাড মাঠে উপজেলা প্রশাসনের আয়োজনে বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানে এ উপহার সামগ্রী তুলে দেন তিনি।

জামালপুর : শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ, কুচকাওয়াজ, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয় হয়। এর আগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিজয়ের ৫০ বছর উপলক্ষে শহীদবেদিতে পুষ্পস্তবক অর্পণ করে জেলা ও পুলিশ প্রশাসন, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন। পরে বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবদুল হাকিম স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মুর্শেদা জামান।

নারায়ণগঞ্জ : শহরের চাষাঢ়া বিজয় স্তম্ভে প্রথমে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। এরপর শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ সুপার জায়েদুল আলমসহ বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থা, রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা। বিজয় দিবস উপলক্ষে চাষাঢ়া বিজয় স্তম্ভ, শহীদ মিনার, রাইফেল ক্লাবসহ বিভিন্ন স্থাপনা সাজানো হয়েছে বর্ণিল সাজে। কেন্দ্রীয় পৌর শহীদ মিনারে নারায়ণগঞ্জ রেড ক্রিসেন্ট ইউনিট ও লায়ন্স ক্লাবের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালিত হয়। ইসদাইরের ওসমানী পৌর স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ ও ডিসপ্লে। দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়। বাদ জোহর জাতির শান্তি সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির, গির্জাসহ অন্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।

 

গাজীপুর : ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। পরে ভাওয়াল রাজবাড়ী মাঠসংলগ্ন মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, মেট্রোপলিটন পুলিশের কমিশনার খন্দকার লুৎফুল কবির, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ পুষ্পস্তবক অর্পণ করেন। মহানগর আওয়ামী লীগের উদ্যোগে শহরে দলীয় কার্যালয় প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রূপগঞ্জ : নারায়ণগঞ্জের রূপগঞ্জে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, ডিসপ্লে, ক্রীড়া, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিজয় দিবস উদযাপিত হয়েছে। সকালে সরকারি মুড়াপাড়া কলেজ মাঠে আয়োজিত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ্ নুসরাত জাহান। এতে প্রধান অতিথি ছিলেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)।

সর্বশেষ খবর