শনিবার, ২৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

সিংড়া শহররক্ষা বাঁধে গর্ত

নাটোর প্রতিনিধি

সিংড়া শহররক্ষা বাঁধে গর্ত

সিংড়া শহররক্ষা বাঁধে গর্তের সৃষ্টি হয়েছে। সিংড়া ব্রিজের দক্ষিণে এ গর্ত। স্থানীয়দের দাবি, নদী থেকে বালু আনলোডের ড্রেজার শহররক্ষা বাঁধের সঙ্গে বাঁধার কারণে কম্পনের ফলে এ ধসের সৃষ্টি হয়েছে। কেউ কেউ বলছেন, বাঁধের নিচে পাইপ থাকায় এটা হয়েছে। তবে উপজেলা প্রশাসন বলছে, সংস্কার ও নিরাপত্তার ব্যবস্থা করা হবে। জানা যায়, আত্রাই নদীর তীরবর্তী সিংড়া শহরের প্রায় অর্ধলক্ষ মানুষের স্বপ্ন বাস্তবায়নের রূপকার স্থানীয় সংসদ সদস্য ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের ঐকান্তিক প্রচেষ্টায় ২০১৮ সালের এপ্রিলে প্রায় ১৭ কোটি টাকার ১ হাজার ৭০৮ মিটার শহররক্ষা বাঁধের প্রকল্প অনুমোদন হয়। ২০১৯ সালের এপ্রিলে নাটোর পানি উন্নয়ন বোর্ডের আওতায় শহররক্ষা বাঁধের কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান। এ বছরের ৩০ জুলাই বাঁধের উদ্বোধন করেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

স্থানীয়রা জানান, সিংড়া ব্রিজ সংলগ্ন শহররক্ষা বাঁধের পাশে প্রভাবশালীরা বালু আনলোড করার ড্রেজার বেঁধে রেখেছেন বাঁধের সঙ্গে। উচ্চক্ষমতাসম্পন্ন ইঞ্জিন চালু করে বালু আনলোড করার সময় ব্যাপক কম্পনের সৃষ্টি হয়, এতে বাঁধে গর্ত হয়ে ঝুঁকিপূর্ণ অবস্থার সৃষ্টি হচ্ছে।

স্থানীয় বাসিন্দা হাফিজুর রহমান সবুজ বলেন, ‘নদীতীরবর্তী বাসিন্দাদের স্বপ্নের বাঁধ এটা। বালু আনলোড করার ড্রেজার বেঁধে রাখার কারণে বাঁধে গর্তের সৃষ্টি হয়েছে। বাঁধটি সংস্কার ও রক্ষণাবেক্ষণের জন্য কর্তৃপক্ষের নজর দেওয়া উচিত।’ ইমরান খান নামে আরেকজন বাসিন্দা বলেন, ‘যেখানে গর্ত দেখা গেছে তার নিচে পাইপ আছে। কাজ চলার সময় পাইপ সরানোর জন্য বলা হলেও গুরুত্ব দেয়নি কেউ।’

শহররক্ষা বাঁধে সকাল-বিকাল জগিং করা অনেকে বলেন, সিংড়াবাসীর জন্য একটা স্বপ্নের বাঁধ এটি। হঠাৎ ধস দেখে খারাপ লাগছে। সংস্কার করে রাষ্ট্রীয় এ সম্পদ রক্ষা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তা চান তাঁরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এম এম সামিরুল ইসলাম বলেন, ‘পৌর মেয়রের সঙ্গে কথা বলে সংস্কার করা হবে। পরবর্তীতে যেন এমন ঘটনা না ঘটে সেজন্যও ব্যবস্থা গ্রহণ করা হবে।’

সর্বশেষ খবর