মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

সহপাঠীর জন্য নিরাপদ সড়কের দাবি

শ্রীপুর প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুরে ডাম্প ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী মোখলেছুর রহমান (৪৪) ও তার ১১ বছর বয়সী ছেলে ফয়সাল আহমেদ গত শুক্রবার মারা যান। ওই দিন দুপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনাবাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত ফয়সাল স্থানীয় ফরিদপুর মডেল স্কুলের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ছিল। সহপাঠী ফয়সাল ও তার বাবাকে সড়ক দুর্ঘটনায় হারিয়ে নিরাপদ সড়কের দাবিতে শ্রীপুরে মানববন্ধন ও বিক্ষোভ করেছে ১০টি বিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী। বিক্ষোভের একপর্যায়ে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। গতকাল বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনা বাজারে অবস্থান করে বিক্ষোভ করে। এ সময় শিক্ষক, অভিভাবকসহ স্থানীয়রা বিক্ষোভে অংশগ্রহণ করেন। পরে শ্রীপুরের ইউএনওর হস্তক্ষেপে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম বিক্ষুব্ধ শিক্ষার্থী, শিক্ষক, অভিভাকদের সঙ্গে মুঠোফোনে কথা বলে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে নিলে প্রায় এক ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ সড়কে যান চলাচল শুরু হয়।

এ সময় শিক্ষার্থীরা ‘বাঁচার মতো বাঁচতে চাই নিরাপদ সড়ক চাই’ আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেব না’সহ নানা স্লোগান  দেয়। এ সময় শিক্ষার্থীদের হাতে ছিল স্পিডব্রেকারসহ বিভিন্ন দাবি সংবলিত পোস্টার ও ফেস্টুন। মানববন্ধনে শিক্ষার্থীরা বলে, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সাধারণ জনগণ অত্যন্ত ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হয়। বেপরোয়া গতির গাড়ির আঘাতে ঝরে গেছে অনেক প্রাণ অনেকেই পঙ্গুত্ববরণ করেছেন। শিক্ষার্থীর নিরাপত্তার স্বার্থে জৈনা বাজারে ইউটার্ন এলাকার দুই পাশেই স্পিডব্রেকার স্থাপন জরুরি হয়ে পড়েছে।

অবিলম্বে জৈনা বাজারে স্পিডব্রেকার স্থাপন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান শিক্ষার্থীরা। অন্যথায় পরবর্তীতে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলেও জানান তারা। তেলিহাটি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে সদস্য তারেক হাসান বাচ্চু বলেন, ছাত্রছাত্রীদের দাবি যৌক্তিক। এ ইউটার্নে প্রায়ই দুর্ঘটনা ঘটে। এলাকাবাসীরও দাবি এখানে একটি গতিরোধকের। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তরিকুল ইসলাম বলেন, আমি ইতোমধ্যে জেলা প্রশাসকের সঙ্গে কথা বলেছি। এ বিষয়ে দ্রুত সমাধান করা হবে।

সর্বশেষ খবর