শনিবার, ৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

চাঁপাইনবাবগঞ্জে আওয়ামী লীগের শত্রু আওয়ামী লীগ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

১ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জ-২ (ভোলাহাট-গোমস্তাপুর-নাচোল) ও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের উপনির্বাচন। এ নির্বাচনে আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে দলীয় প্রার্থী হিসেবে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক সংসদ সদস্য মুহা. জিয়াউর রহমান এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য মো. আবদুল ওদুদের নাম ঘোষণা করেছে। এদিকে বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ছয়জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে রয়েছেন- দলীয় প্রার্থী মুহা. জিয়াউর রহমান এবং আওয়ামী লীগ নেতা রাজশাহী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার (স্বতন্ত্র), সাবেক উপজেলা চেয়ারম্যান খুরশিদ আলম বাচ্চু (স্বতন্ত্র)। অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ছয়জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন- দলীয় প্রার্থী মো. আবদুল ওদুদ এবং গত পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থী হয়ে বহিষ্কৃত সামিউল হক। এদিকে আসন দুটিতে আওয়ামী লীগের শত্রু হিসেবে আওয়ামী লীগ নেতারা প্রকাশ্যে আসায় তৃণমূল নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ ও হাতাশা বিরাজ করছে। তারা মনে করছেন, আওয়ামী লীগ বৃহৎ দল হওয়ায় দলের মনোনয়ন অনেকেই চাইবেন, এটাই স্বাভাবিক।

কিন্তু দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে যোগ্য মনে করেছেন তাকেই মনোনয়ন দিয়েছেন। তাই যাকেই নৌকা তুলে দেওয়া হয়েছে তার পক্ষেই সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করা মঙ্গলজনক। কিন্তু চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে যাদের সঙ্গে তৃণমূলের মানুষের কোনো যোগাযোগ নেই বা এলাকায় থাকেন না তারা ভোট এলেই মৌসুমি পাখির মতো এলাকায় এসে রাজনৈতিক মাঠ নষ্ট করবেন, তা কারও জন্যই মঙ্গলজনক নয়। তাই যথাসময়ে মৌসুমি নেতারা মনোনয়নপত্র প্রত্যাহার করবেন, এমনটাই আশা করেন তৃণমূল নেতারা। এ প্রসঙ্গে গোমস্তাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য মুহা. গোলাম মোস্তফা বিশ্বাস বলেন, আওয়ামী লীগ বৃহৎ রাজনৈতিলক দল হওয়ায় দলের মনোনয়ন অনেকেই চাইবেন, এটাই স্বাভাবিক। কিন্তু দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে যোগ্য মনে করেছেন তাকেই মনোনয়ন দিয়েছেন। তাই সবাইকে নৌকার পক্ষে কাজ করে এ আসনটি প্রধানমন্ত্রীকে উপহার দেওয়ার জন্য সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অন্যদিকে এ আসনে মনোনয়নবঞ্চিত চিত্রনায়িকা মাহিয়া মাহি বলেন, যারা মনোনয়ন চেয়ে বঞ্চিত হয়েছেন তাদের উচিত হবে নৌকার প্রার্থীর পক্ষেই কাজ করা। তবে তিনি এ আসনে নৌকাকে বিজয়ী করতে কাজ শুরু করেছেন এবং শেষ পর্যন্ত নৌকার পক্ষেই কাজ করে যাবেন বলে জানান।

অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের নৌকার প্রার্থীর বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে বলে অভিযোগ করেছেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। তিনি অভিযোগ করে বলেন, যারা নৌকা নিয়ে ষড়যন্ত্র করছে তারা নৌকা নয়, মানবতার মা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিরোধিতা করছেন। কারণ প্রধানমন্ত্রী যাকেই নৌকার মনোনয়ন দিয়েছেন তাকেই বিজয়ী করে আসন দুটি প্রধানমন্ত্রীকে উপহার দিতে হবে। তাই ষড়যন্ত্র ছেড়ে দিয়ে নৌকাকে বিজয়ী করার জন্য তিনি সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান। অন্যদিকে জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ মো. রুহুল আমিন বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ ঐতিহ্যবাহী বৃহৎ রাজনৈতিক দল। ফলে যে-কেউ মনোনয়ন চাইতেই পারেন। তবে মানবতার মা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে যোগ্য মনে করেছেন তাকেই নৌকা তুলে দিয়েছেন। ফলে নৌকার বিরুদ্ধে ষড়যন্ত্র করে কোনো লাভ হবে না। তাই বিভেদ ভুলে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে নৌকার বিজয় সুনিশ্চিত করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

প্রসঙ্গত, ১১ ডিসেম্বর বিএনপির ছয় সংসদ সদস্য পদত্যাগ করায় ১ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ আসনের উপনির্বাচন হবে। নির্বাচনী তফসিল অনুযায়ী বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র জমাদানের শেষ দিন।

সর্বশেষ খবর