রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ট্রলারের পাখা ভেঙে সাগরে ভাসমান ১৯ জেলে উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি

সাগরে পাঁচ দিন ধরে ভাসছিল ট্রলার, আশপাশে ছিল না অন্য কোনো ট্রলার। ছিল না মোবাইল নেটওয়ার্কও। সাগরে মাছ ধরতে গিয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে পড়া ভোলার মনপুরা উপজেলার ১৯ জেলেকে গতকাল দুপুরে কক্সবাজার থেকে প্রায় ২৩ নটিক্যাল দূরে গভীর সাগর থেকে উদ্ধার করেছে কোস্টগার্ড। ট্রলারটিতে জিপিএস ডিভাইস না থাকায় অবস্থান শনাক্তের পাশাপাশি ২৮ ঘণ্টা অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয় বলে জানিয়েছে কোস্টগার্ড। গতকাল বিকাল ৫টার দিকে ট্রলারসহ ১৯ জনকে কক্সবাজার উপকূলে আনার পর কোস্টগার্ড টেকনাফ স্টেশনের কমান্ডার লে. কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ বলেন, প্রশাসনের মাধ্যমে সংবাদ পেয়ে উদ্ধারে নামে কোস্টগার্ড স্টেশন কক্সবাজার ও কোস্টগার্ডের নিয়মিত টহল দল। কিন্তু ট্রলারটিতে জিপিএস ডিভাইস না থাকায় অবস্থান শনাক্ত করতে করা যাচ্ছিল না। পরে সমুদ্র প্রহরায় নিয়োজিত কোস্টগার্ড জাহাজ ‘মনসুর আলী’ সমুদ্রে উদ্ধার অভিযান শুরু করে।

এরপর কক্সবাজার সমুদ্র উপকূল থেকে প্রায় ২৩ নটিক্যাল মাইল দূরে গভীর সাগর থেকে ট্রলারসহ ১৯ জেলেকে উদ্ধার করা হয়।

লে. কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ আরও বলেন, প্রায় ২৮ ঘণ্টা চেষ্টা চালিয়ে ট্রলারসহ ১৯ জেলেকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়। এরপর তাদের প্রাথমিক চিকিৎসা এবং খাবার সরবরাহ করা হয়। ফিশিং ট্রলার মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয় এবং জেলেদের মালিকপক্ষে হস্তান্তর কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

২৩ এপ্রিল ভোলার মনপুরা থেকে ১৯ মাঝিমাল্লা নিয়ে ‘এফবি সজীব-১’ ফিশিং ট্রলারটি মাছ ধরার উদ্দেশ্যে সমুদ্রে গমন করে। একপর্যায়ে মাছ ধরতে ধরতে ২৫ এপ্রিল ট্রলারটির পাখা ভেঙে সাগরে পড়ে যায়। এরপর ইঞ্জিন বিকল হয়ে ট্রলারটি নিয়ন্ত্রণহীনভাবে গভীর সমুদ্রে ভাসতে থাকে বলে জানিয়েছেন ট্রলারের মাঝি মোহাম্মদ জসিম।

তিনি বলেন, চারদিকে পানি আর পানি, গভীর সাগর থেকে দেখা যাচ্ছে না কূলকিনারা। ছিল না অন্য কোনো মাছ ধরার ট্রলার। নেই মোবাইলের নেটওয়ার্কও। সাগরে মাছ ধরতে গিয়ে ট্রলারের পাখা ভেঙে পানিতে পড়ে নষ্ট হয়ে বিকল হয়ে যায়। এর পর থেকে পাঁচ দিন ধরে ট্রলারসহ আমরা ১৯ জন জেলে গভীর সাগরে ভাসতে থাকি। পাঁচ দিন পর হুট করে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসি। এরপর ৯৯৯-এ কল দিয়ে জীবন বাঁচাতে আকুতি জানাই। পরে কোস্টগার্ড আমাদের উদ্ধার করে।

সর্বশেষ খবর