শিরোনাম
প্রকাশ : ১২ জুন, ২০১৯ ১৭:৫৬

কানসাটে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গাস্নান ও দশহরা মেলা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

কানসাটে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গাস্নান ও দশহরা মেলা

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট গুজরঘাটে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গাস্নান ও দশহরা মেলা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সূর্যোদয়ের পূর্ব থেকে কানসাট পাগলা নদীর তীরে উৎসবে মেতে উঠেন সনাতন ধর্মাবলম্বীরা। দশহরা মেলায় যোগ দেয়ার জন্য মঙ্গলবার সকাল থেকে দেশের বিভিন্ন জেলা থেকে কানসাট গুজরঘাটে সনাতন ধর্মাবলম্বীরা মেলায় আসতে শুরু করেন। 

এখানে গঙ্গাস্নানকে সামনে রেখে গীতা পাঠসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কানসাট রাজবাড়ির এই মেলায় বিভিন্ন মিষ্টি-মন্ডা, দই, চিড়া, মুড়ি, মুড়কি, শিশুদের বিভিন্ন খেলনা ও বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রীর দোকান বসে। এছাড়া গঙ্গাস্নান স্বার্থক করতে মঙ্গলবার রাত থেকে কীর্তন অনুষ্ঠিত হয়। এ সময় এ এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক তৎপরতা লক্ষ্য করা গেছে।

বিভিন্ন জেলা থেকে আসা সনাতন ধর্মাবলম্বীরা জানান, কানসাটে গঙ্গা আশ্রম এবং শ্মশান গঙ্গাঘাটটি কানসাট বাজারের দক্ষিণ পার্শ্বে অবস্থিত। এ গঙ্গাঘাটটির পাশ দিয়ে প্রবাহিত নদীটির নাম পাগলা হলেও তারা মনে করেন এটি ভাগিরথী নদী, যার পানি অত্যন্ত পবিত্র। তাই দেশের সকল সনাতন ধর্মাবলম্বীদের একটি জাতীয় তীর্থভূমি এটি।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য