১৯ জুন, ২০১৯ ১৮:০২

দিনাজপুরে ৩ লাখ ৬২ হাজার ৮০০ শিশুকে ভিটামন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে ৩ লাখ ৬২ হাজার ৮০০ শিশুকে ভিটামন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে দিনাজপুর জেলায় ৩ লাখ ৬২ হাজার ৮শ শিশুকে ভিটামন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। 

এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৩৭ হাজার ৮শ’ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ৩ লাখ ২৫ হাজার। 

বুধবার সকাল সাড়ে ১১টায় দিনাজপুর নার্সিং ইনস্টিটিউিট সম্মেলন কক্ষে সিভিল সার্জন কার্যালয় আয়োজিত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন কর্মশালায় সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস এ তথ্য জানান।

ডা. মো. আব্দুল কুদ্দুস আরও জানান, আগামী ২২ জুন শনিবার সারা দেশের ন্যায় দিনাজপুরে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। জেলায় ২৬১৪টি কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে স্থায়ী কেন্দ্র ১৩টি, অস্থায়ী কেন্দ্র ২৫৮৯টি ও অতিরিক্ত কেন্দ্র (উপজেলা ও ইউনিয়ন পর্যায়) ১২টি। এ কাজে স্বাস্থ্য বিভাগের ৩১৩ জন মাঠকর্মী, ৩২২ জন পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মী (এফডাব্লিউএ) ও ৫১৬৮ স্বেচ্ছাসেবী (ভরেন্টিয়ার) নিয়োগ করা হয়েছে। 

সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুকে রক্ষা করে, শিশুর রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। 

তিনি বলেন, রাতকানা, ডায়রিয়া, হাম ও মারাত্মক অপুষ্টিতে আক্রান্ত শিশুকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। মা ও শিশুর পুষ্টি নিশ্চিতকরণে গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি পরিমানে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ প্রাণিজ খাবার (মাছ, মাংস, দুধ, ডিম, কলিজা) ও উদ্ভিজ খাবার (হলুদ ফলমূল ও রঙিন শাক-সবজি) খেতে দিতে হবে। হাতের নখ ও দাত দিয়ে না ছিড়ে কাচি দিয়ে ক্যাপসুল কেটে শিশুকে খাওয়ানোর অনুরোধ জানান তিনি।

ওরিয়েন্টেশন কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. সাইফুল আলম।
 
বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর