Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৯ ২১:১৯

কুমিল্লায় পরিত্যক্ত প্লাস্টিক বোতলে পরিবেশ বান্ধব বাড়ি

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লায় পরিত্যক্ত প্লাস্টিক বোতলে পরিবেশ বান্ধব বাড়ি

কুমিল্লার হোমনা উপজেলার লটিয়া গ্রাম। এই গ্রামে নির্মাণ হচ্ছে পরিত্যক্ত প্লাস্টিক বোতলের বাড়ি। ব্যতিক্রম বাড়িটি দেখতে লোকজন প্রতিদিনই ভিড় করছেন। 

এই বাড়ির নির্মাতা গ্রামের মোহাম্মদ আলী মোল্লার ছেলে শফিকুল ইসলাম। তিনি দাবি করেন বাড়িটি পরিবেশ বান্ধব ও টেকসই। তিনি আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীতে চাকরি করেন। ছুটি পেলে ভ্রমণে বেরিয়ে পড়েন। এছাড়া সেবামূলক কাজে নিজেকে ব্যস্ত রাখতে তার ভালো লাগে। পথে-ঘাটে প্লাস্টিকের বোতল পড়ে থাকতে দেখে তাকে পীড়া দেয়। কারণ এসব বোতল মাটিতে বা পানিতে নষ্ট হয়না। যা পরিবেশ দূষণ বাড়ায়। তাই তিনি এগুলো কাজে লাগানোর চিন্তা করেন।

শফিকুল ইসলাম বলেন, ২০১১সালে পত্রিকায় দেখেন জাপানে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে বাড়ি তৈরি হচ্ছে। পরে ইউটিউবে দেখেন কিভাবে এই বাড়ি বানানো যায়। তা দেখে রাজমিস্ত্রি নিয়ে কাজে নেমে পড়েন। এই বোতলে বাড়ি তৈরি করলে খরচও অনেক কমে যায়। এই বাড়ি হবে ভূমিকম্প সহনীয় ও অগ্নি নির্বাপক।
তিনি বলেন, ২৮ ফুট প্রস্থ এবং ৩৮ফুট দৈর্ঘ্যরে এই বাড়ি ছাদ ঢালাইসহ খরচ পড়বে ১০লাখের মতো। তবে দেয়াল ইট দিয়ে বাড়ি করলে খরচ ১৫লাখ ছাড়িয়ে যেতো। তার আশা তার বাড়িটি দেখে অন্যরা বোতলের বাড়ি তৈরি করবেন। এতে পরিবেশ থেকে বোতলের জঞ্জাল কমবে। ইটের উপর চাপ কমবে। জমি ও মাটি রক্ষা হবে। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রায় ৬০হাজার আধা লিটারের পরিত্যক্ত প্লাস্টিকের বোতলে চার কক্ষের বাড়িটি তৈরি করা হয়েছে। সাথে রয়েছে বাথরুম ও কিচেন। প্রতিটি বোতলে বালি ভরে তা দেয়ালে ইটের বদলে ব্যবহার করা হয়। বিভিন্ন গ্রামের লোকজন বাড়িটি দেখতে সেখানে ভিড় করেন।

হোমনা উপজেলা প্রকৌশলী মো. জহিরুল ইসলাম বলেন, প্লাস্টিক বোতল দিয়ে বাড়ি তৈরি ব্যতিক্রম। বাড়িটি দেখে বলা যাবে কতটুকু টেকসই হবে।    

হোমনা পৌরসভার মেয়র মো. নজরুল ইসলাম বলেন, বাড়িটি তিনি দেখেছেন। তা দেখতে বেশ সুন্দর। যতটুকু জেনেছেন, এরকম বাড়ি করতে খরচও কম পড়বে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য