২৬ জানুয়ারি, ২০২০ ১৮:১৬

মোংলায় আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত

বাগেরহাট প্রতিনিধি

মোংলায় আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত

‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন’ এই শ্লোগানে দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর  মোংলায় আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত হয়েছে। রবিবার দুপুরে মোংলা কাস্টমস হাউস চত্বর থেকে বের হয়ে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বন্দরের প্রধান ফটক ঘুরে কাস্টমস হাউসে এসে শেষ হয়। 

পরে মোংলা কাস্টমস হাউস চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মোংলা কাস্টমস কমিশনার সুরেশ চন্দ্র বিশ^াসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের করনীতি সদস্য কানন কুমার রায়, খুলনা কর কমিশনার প্রশান্ত কুমার রায়, বাগেরহাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শেখ লিয়াকত হোসেন লিটন, বিএনএস মোংলা নৌঘাঁটির কমান্ডিং অফিসার ক্যাপ্টেন মনিরুজ্জামান, মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম হাবিব উল আলম, বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ক্যাপ্টেন মো. রফিকুল ইসলাম ও মোংলা বন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সুলতান আহম্মেদ খান। 
সভায় বক্তারা বলেন, বিশ্বায়নের এই যুগে বাণিজ্য হচ্ছে উন্নয়নের সবচেয়ে শক্তিশালী নিয়ামক এবং বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা অগ্রগণ্য। বাণিজ্য প্রসারে রাজস্ব আহরণের পাশাপাশি যাত্রী সেবা প্রদান, দেশের নিরাপত্তা, জনস্বাস্থ্য, পরিবেশ সুরক্ষা এবং আর্ন্তজাতিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়নে কাস্টমসের ভূমিকা অতি গুরুত্বপূর্ণ। আলোচনা সভা শেষে সেরা দুজন আমদানি ও রপ্তানিকারককে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। ২০০৯ সাল থেকে বিশ্বের ১৯৩টি দেশে পালিত হয়ে আসছে আর্ন্তজাতিক কাস্টমস দিবস।
বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর