শিরোনাম
২৭ জানুয়ারি, ২০২০ ১৩:৩০

সাভারে গুঁড়িয়ে দেওয়া হলো ইটভাটা

সাভার প্রতিনিধি

সাভারে গুঁড়িয়ে দেওয়া হলো ইটভাটা

সাভারের ভাকুতা ইউনিয়নের মুশুরীখোলা এলাকার সোমবার এবিএম ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। পরিবেশ অধিদপ্তর থেকে জানানো হয়, সাভার ও আমিন বাজার এলাকাসহ আশপাশের এলাকায় অন্তত ৯০টি ইটভাটা রয়েছে। এসব ভাটায় দীর্ঘদিন ধরে অবৈধভাবে ইট পোড়ানো হচ্ছে। 
সোমবার বেলা ১১টার দিকে অভিযান চালানো হয় এবিএম ব্রিকস নামের একটি ইটভাটায়। এ সময় ভাটার বেশির ভাগই ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়। জরিমানা করা হয় কয়েক লাখ টাকা। তাৎক্ষণিকভাবে জরিমানার টাকা পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় দুজনকে আটক করা হয়। দুটি ভাটার চুল্লি ভেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। ব্রিকস নামের একটি ভাটায় অভিযান চালানো হয়।  ব্রিকসের চুল্লির ৪০ ভাগ ভেঙে দেওয়া হয়। 
অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী  তামজীদ আহমেদ। তাকে সহায়তা করেন পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের পরিদশক মাহামুদা খাতুন, সহকারী পরিচালক শরিফুল ইসলাম ও মাহবুবুর রহমান খান।
কাজী তামজীদ আহমেদ বলেন, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকার চারপাশের বিভিন্ন  জেলার অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান চলছে। এর অংশ হিসেবে আজ সাভারে অভিযান চালিয়ে কয়েকটি ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, আগে ইটভাটার আংশিক ভেঙে দিয়ে বেশি টাকা জরিমানা করা হতো। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কম জরিমানা করে ভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হচ্ছে।
বিডি প্রতিদিন/আল আমীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর