২৭ জানুয়ারি, ২০২০ ১৫:০৯

সিলেটে মিথ্যা মামলায় বাদীর জেল জরিমানা

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে মিথ্যা মামলায় বাদীর জেল জরিমানা

প্রতীকী ছবি

এসিড নিক্ষেপের মিথ্যা মামলায় প্রতিপক্ষকে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেছেন বাদী নিজে। অভিযোগ মিথ্যা প্রমাণিত হওয়ায় আদালত বাদিকে উল্টো ৭ বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন। জরিমানা অনাদায়ে বাদীকে কাটতে হবে আরও এক বছর জেল।

গত রবিবার সিলেটের এসিড অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক মো. বজলুর রহমান এই আদেশ দেন বলে জানিয়েছেন সিলেট জেলা জজ আদালতের অতিরিক্ত পিপি শামসুল ইসলাম। 

দন্ডপ্রাপ্ত আজিম উদ্দিন সিলেটের ওসমানীনগর উপজেলার জাকিরপুরের মৃত তৈয়ব আলীর ছেলে। তিনি বর্তমানে পলাতক রয়েছেন। তার বিরুদ্ধে আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। 

আদালত সূত্র জানায়, ২০০৮ সালের ৭ মার্চ আজিম উদ্দিন তার মেয়ে পারভিন আক্তার সুজিনাকে এসিড নিক্ষেপের অভিযোগে একই গ্রামের আলীম উদ্দিনের ছেলে আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে ওসমানীনগর থানায় মামলা দায়ের করেন। আজিম উদ্দিনের অভিযোগ ছিল, ২০০৮ সালের ৬ মার্চ ভোর সাড়ে ৪টার দিকে ঘরে শুয়ে থাকা তার মেয়ে পারভিন আক্তার সুজিনার উপর ইনজেকশনের সিরিঞ্জ দিয়ে এসিড নিক্ষেপ করেন আব্দুর রাজ্জাক। এসিডে সুজিনার পিঠের বামপাশ ও শরীরের অন্যান্য স্থানে ক্ষত তৈরি হয়। পরে তাকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

ওসমানীনগর থানার তৎকালীন এসআই হুমায়ুন কবির মামলার তদন্ত করেন। ওই সময় আব্দুর রাজ্জাককে গ্রেফতারও করা হয়। তবে ওই মামলার তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, আব্দুর রাজ্জাককে হয়রানি করার উদ্দেশ্যে আজিম উদ্দিন নিজেই এসিড বা ক্ষয়জাতীয় পদার্থ দিয়ে সুজিনার পিঠ জলসিয়ে দেন। 
মামলার তদন্ত কর্মকর্তা অভিযুক্ত আব্দুর রাজ্জাককে মামলা থেকে অব্যাহতি দিতে আদালতে আবেদন করেন। একইসাথে আজিম উদ্দিনের বিরুদ্ধে এসিড অপরাধ দমন আইনে মামলা করার আবেদন জানান। আদালত অধিকতর তদন্তের জন্য জেলা গোয়েন্দা পুলিশকে নির্দেশ দেন।

জেলা গোয়েন্দা শাখার তৎকালীন পরিদর্শক এম সফিউজ্জামান মামলাটি তদন্ত করেন। তার তদন্তেও আজিম উদ্দিনের অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়। তিনিও আজিম উদ্দিনের বিরুদ্ধে এসিড অপরাধ দমন আইনে মামলা করতে আদালতে আবেদন জানান। জেলা ও দায়রা জজ আদালত ২০০৯ সালের ২৭ অক্টোবর তদন্ত প্রতিবেদন গ্রহণ করে আজিমের বিরুদ্ধে মামলার নির্দেশ দেন।

এ প্রেক্ষিতে ২০১০ সালের ১৪ ফেব্রুয়ারি জেলা গোয়েন্দা শাখার তৎকালীন এসআই মোহন লাল তালুকদার ওসমানীনগর থানায় আজিম উদ্দিনের বিরুদ্ধে মামলা করেন। দীর্ঘ শুনানি, সাক্ষ্য গ্রহণ শেষে গত রবিবার আদালত আজিম উদ্দিনকে অভিযুক্ত করে রায় প্রদান করেন।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর