২৭ জানুয়ারি, ২০২০ ১৭:২৫

প্রতিটি উপজেলা থেকে বছরে বিদেশে কর্মসংস্থান পাবে ১ হাজার

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

প্রতিটি উপজেলা থেকে বছরে বিদেশে কর্মসংস্থান পাবে ১ হাজার

বগুড়ায় বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার, প্রেস ব্রিফিং ও এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বগুড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিনব্যাপী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় প্রেস ব্রিফিং। 

প্রেস ব্রিফিংয়ে বলা হয়, প্রতি উপজেলা থেকে বছরে ১ হাজার যুব ও যুব মহিলাকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব মো. আবুল হোসেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নির্বাচনী ইশতেহারে বলেছিলেন তিনি বিজয়ী হলে আগামী ৫ বছরে ১ কোটি ২৮ লাখ কর্মসংস্থান সৃজনের পরিকল্পনা করা হবে। প্রতি উপজেলায় বছরে ১ হাজার যুব বা যুব মহিলাকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। 

তিনি আরও বলেন, এর আগে জনসচেতনতা সৃজন করা হবে। ১ কোটি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হয়েছে। ২০১৭ এবং ১৮ সালে শুধু বগুড়া থেকে ৪৭ হাজার ২৮১ জনের বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ বলেন, বিশাল অদক্ষ শ্রম বাজার খুলেছে জাপানে। জাপানে বয়স্ক মানুষের সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে। তাদের দেখভাল করার মত মানুষও সেখানে নেই। অর্থনীতির চাকা সচল রাখলেও তাদের জনবল প্রয়োজন। তাই জাপান ৮ টি দেশ হতে জনবল নিয়ে তাদের অর্থনীতির চাকা সচল রাখার চেষ্টা করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দ্যোগে জাপানের সাথে বাংলাদেশ সরকারের একটি নতুন শ্রম বিষয়ক চুক্তি স্বাক্ষর হয়েছে। ২০১৯ সালের ২৭ আগস্ট টোকিওতে এই সহযোগিতামূলক মেমোরেন্ডাম স্বাক্ষর হয়েছে। বর্তমান বিশ্বের ১৭৩ টি দেশে ১ কোটি ২০ লাখের অধিক বাংলাদেশি কর্মী বিভিন্ন কাজে নিয়োজিত আছে। পৃথিবীর অনেক দেশের মোট জনসংখ্যাও এর অনেক কম।

সাংবাদিক সম্মেলনে আরও বলা হয়, নিরাপদ শ্রম অভিবাসন নিশ্চিত করার পথে কিছু চ্যালেঞ্জ আছে। ভূল ও অসত্য তথ্যের ভিত্তিতে বিদেশ গমন। সরকার নির্ধরিত অভিবাসন ব্যয় না জেনে দালালের মাধ্যমে উচ্চ অভিবাসন ব্যয়ে বিদেশ গমন। দক্ষতা অর্জনে অনিহা, প্রশিক্ষণ ছাড়া প্রতারকের পাল্লায় না পড়া ইত্যাদি। জাপানের কর্মসংস্থানের জন্য টিটিসিগুলো স্বল্প খরচে ভাষা শিক্ষা দিচ্ছে। কোনো দেশে কর্মসংস্থানের জন্য সেই দেশের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ নিয়ে যাওয়ার পরামর্শ দেয়া হয়। ফ্রি ভিসা বলে কোনো কিছু নেই। প্রয়োজনী তথ্য না জেনে বিদেশে কর্মসংস্থানের জন্য যাওয়া উচিত নয়। বিদেশে কর্মসংস্থানের জন্য সচেনতা বৃদ্ধিতে ইউনিয়ন পর্যায়ে সচেতনতা মূলক কর্মশালা করার উপর জোর দেন বক্তারা।

বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উজ্জল কুমার ঘোষের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বগুড়া পৌর মেয়র অ্যাড. মাহবুবুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুর রহমান প্রমুখ। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর