৭ জুলাই, ২০২০ ২০:০৩

খানসামায় কবরস্থান দখল করে চাষাবাদের অভিযোগ

দিনাজপুর প্রতিনিধি

খানসামায় কবরস্থান দখল করে চাষাবাদের অভিযোগ

গত ২০ বছর ধরে দিনাজপুরের খানসামায় একটি কবরস্থান দখল করে চাষাবাদের অভিযোগ উঠেছে। ঘটনাটি খানসামা উপজেলার খামারপাড়া ইউনিয়নের নেউলা গ্রামে খাস খতিয়ান জমি কবরস্থানে।

স্থানীয়রা জানায়, নেউলা ফকিরপাড়া এলাকার জনসাধারণ নেউলা মৌজার ২২ নং দাগের ৩৪ শতক খাস খতিয়ান জমি কবরস্থান হিসেবে ব্যবহার করেছিল। যা কবরস্থান হিসেবে রেকর্ডও রয়েছে। একই এলাকার মকছেদ আলী ও একরামুল হক জোর দখল করে চাষাবাদ করেন। এতে ওই এলাকার অসহায় ভ‚মিহীন পরিবারের কেউ মারা গেলে, অন্যের কাছে জায়গা নিয়ে কবর দিচ্ছে। কবরস্থানটি উদ্ধারের জন্য নেউলা ফকিরপাড়া জামে মসজিদ কমিটি বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করেন। 

এ বিষয়ে মসজিদ কমিটির সভাপতি আবু বক্কর সিদ্দিক বলেন, আমি দায়িত্ব নেওয়ার পর থেকেই সকলের অনুরোধে কবরস্থানটি উদ্ধারের জন্য তৎপরতা চালাই। প্রথমে কমিটির পক্ষ থেকে দখলকারীদের কবরস্থানটি ছেড়ে দেওয়ার অনুরোধ জানাই। তারা ছেড়ে না দেওয়ায় ইউএনও স্যারকে অবগত করি। শুনানিতে দখলকারীরা কবরস্থানটি ছেড়ে দেওয়ার জন্য অঙ্গীকার করেন। কিন্তু পরে অঙ্গীকার ভঙ্গ করায় আবারো ইউএনও স্যারকে অবগত করি।

আবার শুনানিতে দখলকারী আত্মসমর্পণ করেন। এভাবেই তিনি শুনানিতে অঙ্গীকার করে বাড়িতে এসে আবারো তা ভঙ্গ করেন। এজন্য মসজিদ কমিটির নেতৃবৃন্দ কবরস্থানে সাইনবোর্ড টাঙিয়ে দেয়। পরবর্তীতে দখলকারীরা যেন আবারো কবরস্থানটি দখল করতে না পারে এজন্য তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম বলেন, কোনভাবেই দখলকারীরা আর সেই কবরস্থান দখল করে চাষাবাদ করতে পারবে না। এজন্য কমিটিকে কবরস্থানটি সীমানা নির্ধারণ করে বেড়া দেওয়ার জন্য বলা হয়েছে। এরপরও যদি দখলকারীরা দখল ছেড়ে না দেয়, তাহলে তাদের প্রতি আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর