শিরোনাম
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর, ২০২০ ২১:২৭
আপডেট : ৩০ সেপ্টেম্বর, ২০২০ ২১:৩৫

প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা তৈরির প্লাটফরমের ১০০০ দিন উদযাপন

দিনাজপুর প্রতিনিধি

প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা তৈরির প্লাটফরমের ১০০০ দিন উদযাপন

একজন ভালো মানুষ হয়ে বিনামূল্যে ৯০ দিনের অনলাইন প্রশিক্ষণের মাধ্যমে একজন ভাল উদ্যোক্তা তৈরির প্লাটফরম ‘নিজের বলার মতো একটি গল্প’। প্রশিক্ষণের পরই নিজ পন্যের বিক্রির জন্য পোস্ট করে থাকে এই অনলাইনে। 

বর্তমানে চার লাখেরও অধিক ফ্রি প্রশিক্ষণ নিয়ে বুধবার ১০০০ দিনের ইতিহাস গড়েছে ‘নিজের বলার মতো একটি গল্প’ ফাউন্ডেশন। আর এই ১০০০ দিনটিকে স্মরণীয় রাখতে দেশের ৬৪ জেলা ও ৩০টি দেশে একযোগে দিবসটি বিভিন্ন কর্মসূচি নিয়ে উদযাপন করেন তারা। 

দিবসটি উপলক্ষে বুধবার দিনাজপুর প্রেসক্লাবের অডিটোরিয়ামে এ জেলার ১০০ জন উদ্যেক্তা মিলিত হয়েছে। এরমধ্যে ৫ জন নতুন উদ্যোক্তার পন্য প্রদর্শন করা হয়। দিনাজপুর জেলার অ্যাম্বাসেডর এসিদিম বিডি লিমিটেডের মো. মনিরুজ্জামান। 

বিরামপুরের শাহিন ফেরদৌস ও সরকারি কলেজ ক্যাম্পাস অ্যাম্বাসডর বকুল চন্দ্র রায় জানান, টানা ১০০০ দিনের প্রতিদিন নির্দিষ্ট কন্টেন্ট দিয়ে ফ্রিতে ট্রেনিং কর্মশালা পরিচালনা হয়ে এসেছে। ‘নিজের বলার মতো একটা গল্প’ উদ্যোক্তা হওয়ার প্রশিক্ষণ, ১০টি বিষয়ে স্কিল শেখানো ও মূল্যবোধ সংক্রান্ত অনলাইন প্রশিক্ষণ কর্মশালার প্লাটফর্ম। মাত্র ১৬৪ জন তরুণ নিয়ে এই সামাজিক ও শিক্ষামূলক কাজের উদ্যোগ ২ বছর ৯ মাস আগে নিলেও এখন এটি একটি প্রতিষ্ঠান—যার প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট এবং মেন্টর ইকবাল বাহার জাহিদ। তিনি নিজেও একজন উদ্যোক্তা। 

দিনাজপুরের এ্যাম্বাসেডর মো. মনিরুজ্জামান জানান, বাংলাদেশের ৬৪ জেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশিসহ মোট চার লাখের অধিক তরুণ-তরুণীকে ১০টি ব্যাচের মাধ্যমে ৩৬০টি কন্টেন্ট দিয়ে টানা ৯০ দিন করে বিনামূল্যে ফি ছাড়া উদ্যোক্তা বিষয়ক, মূল্যবোধ, ভলান্টিয়ারিং ও ১০টি স্কিলস নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এই প্লাটফর্ম থেকে। এ সংগঠনের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘চাকুরী করবো না, চাকুরী দেবো’।

তারা আরও বলেন, বুধবার অনুষ্ঠানে দিনাজপুর জেলার পক্ষ থেকে একজন প্রতিবন্ধি তরুণ সাখাওয়াত হোসেনকে ফ্রিল্যান্সিং-এ কাজ করার জন্য একটি কম্পিউটারসহ বিভিন্ন সার্পোট দেয়া হয়। এ ছাড়াও বিরামপুরে ফ্রিতে ৭ জন চক্ষুরোগীকে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে বলেও জানান তারা। 

বুধবার ১০০০ দিন উদ্বোধন করা হয়েছে। সকালে দিনাজপুর জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম কেক কেটে দিনটির উদ্বোধন করেন। বিকেল ৩টায় দিনাজপুর প্রেস ক্লাবের এম আব্দুর রহিম মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সাংবাদিক শাহারিয়ার শহীদ মাহবুব হিরু। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) দিনাজপুর অফিসের জেলা সমন্বয়ক প্রশিক্ষক হাসানুজ্জামান। 

সভাপতিত্ব করেন নিজের বলার মত একটা গল্প সংগঠনের দিনাজপুর অ্যাম্বাসেডর এসিদিম বিডি লিমিটেডের মো. মনিরুজ্জামান। বক্তব্য রাখেন দিনাজপুরের অ্যাম্বাসেডর বাজাজ ২৪ ডট কম এর ফরিদুল ইসলাম, পদ্যপাতা অনলাইন স্কুলের ফরহাদ হোসেন, ক্রপাস কোর্ণারের এম.এ করিম মুন্না, আরকেএস ফ্যাশনের ফরিদ ইয়াসমিন, অঞ্জলিব বুটিকস এর সম্পা সাহা মৌ প্রমুখ।

এছাড়াও সংগঠনটি উদ্যোক্তা সৃষ্টির পাশাপাশি গৃহহীনদের ঘর নির্মাণ, গরিব, দরিদ্রদের ব্যবসায় মূল ধন প্রদান, রক্তদান, বৃক্ষরোপণ, অসহায়দের সহযোগিতা, এতিম-অসহায় শিশুদের শিক্ষা উপকরণ বিতরণ, বন্যায় কবলিত পরিবারের মাঝে টিন বিতরণ, শীতার্তদের মাঝে কম্বল বিতরণ, ক্ষুধার্তদের খাদ্য সামগ্রী বিতরণসহ নানামুখী উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে আসছে। দিনাজপুরের শতাধিক উদ্যোক্তা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর