৩০ নভেম্বর, ২০২০ ১০:০১

করোনা থেকে রক্ষায় প্রার্থনা, কুয়াকাটায় পূণ্যার্থীদের ঢল

পটুয়াখালী প্রতিনিধি

করোনা থেকে রক্ষায় প্রার্থনা, কুয়াকাটায় পূণ্যার্থীদের ঢল

জাগতিক পাপ মোচনের আশায় হাজার হাজার পূণ্যার্থী ভক্ত সমাগমে সমুদ্র সৈকত কুয়াকাটায় পুণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের উৎসব রাস পূজা। করোনা থেকে রক্ষায় করা হয়েছে প্রার্থনা। 

তবে করোনা সংক্রমণ এড়াতে কঠোর স্বাস্থ্য বিধি মেনেই তিন দিন ব্যাপী রাস পূজার আনুষ্ঠানিকতা করা হয়েছে। করোনাভাইরাস সংক্রমণ এড়াতে এবারের রাস উৎসব সংক্ষিপ্ত করা হয়েছে। তাই বসেনি রাস মেলা।

আজ সোমবার ঊষা লগ্নে রাস স্নান শুরু হয়ে সকাল ৯টায় শেষ হয়। এই উৎসবকে ঘিরে দু’দিন আগ থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে কুয়াকাটায় আসতে শুরু করে পূণ্যার্থী-ভক্তরা। সাগরকন্যা কুয়াকাটা সমুদ্র সৈকতে আগত পূণ্যার্থী-ভক্তরা রাস পূর্ণিমা তিথিতে মধ্যরাতে নাম সংকীর্তন, পূজার্চনা, পদাবলী কীর্তন শেষে ঊষালগ্নে করেন পুণ্য স্নান। গত শনিবার বিকেলে অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় রাস উৎসবের আনুষ্ঠানিকতা। 

হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস-সমুদ্র স্নানের মাধ্যমে জাগতিক পাপ মোচন হয় আর পূর্ণ হয় মনের বাসনা। সারারাত ধরে চলে পূজা-আর্চনা, কীর্তন, ভগবতপাঠসহ ধর্মীয় কার্যক্রম। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস সমুদ্র স্নানের মাধ্যমে জাগতিক পাপ মোচন হয় আর পূর্ণ হয় মনের বাসনা। তাই প্রতিবছর তারা রাস উৎসবে অংশ নিয়ে সমুদ্র স্নান করে এ উৎসব পালন করে থাকে ভক্তরা। 

রাঁস পূর্ণিমায় পূন্যার্থী ও পর্যটকদের উপচে পড়া ভিড়ে সাগর সৈকত পর্যটন কেন্দ্র কুয়াকাটার বীচে ঊষা লগ্ন থেকে ভক্তদের যেন রব উঠে পাপ মোচন ও পুণ্য লাভের আশায়। কেউ কেউ আবার বিভিন্ন রোগ-শোক ধর্মীয় রীতি অনুযায়ী মানত করা পূজা-অর্চনা সম্পন্ন করে পুরোহিত এনে সাগর সৈকতে। মোমবাতি প্রজ্বলন, ধান-দূর্বা ও বেল পাতা সমুদ্র জলে অর্পণ করে গঙ্গাস্নান সম্পন্ন করেন পুন্যার্থীরা। 

স্নান শেষে পিতৃপুরুষের আত্মার শান্তি কামনায় প্রার্থনা করেন তারা। কেউ কেউ শ্রী শ্রীমদ্ভাগবত গীতা পাঠ করছেন। কুয়াকাটা মুখরিত হয় জন-মানুষের মিলন মেলায়। শুধু পূন্যার্থীরাই নয়, নানা ধর্ম-বর্ণের মানুষ মিলিত হয় রাস লীলা, পূজা, সমুদ্র স্নান।

প্রশাসনের পক্ষ থেকে রাস মেলায় আগত পূণ্যার্থীদের স্বাস্থ্যবিধি মানতে ও নিরাপত্তা দিতে আনসার ভিডিপি, পুলিশ, র‌্যাব, গোয়েন্দা সংস্থার সদস্যরা নিরাপত্তার চাদরে ঢেকে ফেলে পর্যটন নগরী কুয়াকাটাকে। বিভিন্ন পয়েন্টে সিসি ক্যামেরা ও চেক পোষ্ট এর মাধ্যমে পূন্যার্থীদের নজর রাখা হয়েছে। স্বাস্থ্য বিভাগ থেকে মেডিকেল টিম রাখা হয়েছে।

কুয়াকাটা রাসপুজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নিহার রঞ্জন মন্ডল জানিয়েছেন, সোমবার ঊষালগ্নে সাগর সৈকত কুয়াকাটার বীচে পাপ মোচন ও পুণ্য লাভের আশায় স্নানে পূন্যার্থী ও পর্যটকদের ঢল নেমেছে। তবে শুধু পূন্যার্থীরাই নয়, নানা ধর্ম-বর্ণের মানুষ মিলিত হয়েছে রাস পূজা ও সমুদ্র স্নানানুষ্ঠানে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর