শিরোনাম
প্রকাশ : ৩ ডিসেম্বর, ২০২০ ১১:২৫
প্রিন্ট করুন printer

বরগুনা হানাদার মুক্ত দিবস পালন

বরগুনা প্রতিনিধি

বরগুনা হানাদার মুক্ত দিবস পালন

১৯৭১ সালের ৩ ডিসেম্বর মুক্তিযোদ্ধা আব্দুস ছত্তার খানের নেতৃত্বে ২১ জন মুক্তিযোদ্ধা ফজরের আযানকে সঙ্কেত করে অভিযান চালিয়ে হানাদার আর রাজাকার মুক্ত করেন তৎকালীন বরগুনা মহকুমাকে। মুক্তিযোদ্ধারা একই সময় থানা, এসডিওর বাসভবন, জেলখানা, ওয়ারলেস অফিস, ট্রেজারি দখল করে নেন। 

এরপর সকাল ৭টায় মহাকুমা প্রশাসক ও মহাকুমা পুলিশ প্রশাসককে উপস্থিত করে হাজার হাজার জনতা জয় বাংলা শ্লোগানের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন ট্রেজারি চত্ত্বরে। মুক্তিযোদ্ধা আব্দুস ছত্তারের নেতৃত্বে মহাকুমা প্রশাসককে দায়িত্ব বুঝিয়ে দিয়ে মুক্তিযোদ্ধারা চলে যান বুকাবুনিয়া ক্যাম্পে।
 
বরগুনা হানাদার মুক্ত দিবসে আজ বৃহস্পতিবার সকাল ৯ টায় মুক্তিযুদ্ব শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার মহররম আলীসহ মুক্তিযুদ্ধ ৭১'সেক্টর কমান্ডার ফোরাম, মুক্তিযুদ্ব যাদুঘর, বরগুনা প্রেসক্লাব, সাগরপাড়ী খেলাঘরসহ মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সংগঠন। 

শ্রদ্বা নিবেদন শেষে খেলাঘর সভাপতি বেবী দাসের সভাপতিত্বে সাংবাদিক মনির কামালের উপস্থাপনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় জেলা প্রশাসক,অতিরিক্ত পুলিশ সুপার ছাড়াও বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সুখ রন্জন শীল, খেলাঘর কেন্দ্রীয় সহ-সভাপতি চিত্ত রন্জন শীল, প্রেসক্লাব সভাপতি সন্জীব দাস প্রমূখ। সন্ধ্যায় স্বেচ্ছাসেবী সংগঠন উৎসর্গ শহীদ মিনারে বরগুনা হানাদার মুক্তদিবসে প্রদীপ প্রজ্জলনের আয়োজন করেছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ০৩:৫৫
প্রিন্ট করুন printer

নৌকার নির্বাচনী অফিস পোড়ানোর মামলায় আওয়ামী লীগ নেতা গ্রেফতার

ঝালকাঠি প্রতিনিধি

নৌকার নির্বাচনী অফিস পোড়ানোর মামলায় আওয়ামী লীগ নেতা গ্রেফতার
উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা ফিরোজ

ঝালকাঠির নলছিটি পৌরসভা নির্বাচনে নৌকার প্রার্থীর নির্বাচনী অফিস পোড়ানোর ঘটনায় এজাহারনামীয় আসামি উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা ফিরোজকে (৪৮) গ্রেফতার করা হয়েছে। 

সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগ প্রার্থীর সমর্থক রেজাউল ইসলাম বাবু তালুকদার বাদী হয়ে নলছিটি থানায় বুধবার রাতে ফিরোজসহ ২৫ নাম উল্লেখ করে ও অজ্ঞাত ৩০/৩৫ জনের বিরুদ্ধে নলছিটি থানায় মামলা করেন। 

গ্রেফতার ফিরোজ সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী জাকিয়া খাতুন সীমার স্বামী। শহরের সাথীর মোড় নামক স্থানে স্ত্রীর পক্ষে নির্বাচনী প্রচারণার সময় ওই মামলার প্রধান আসামি আওয়ামী লীগ নেতা গোলাম মোস্তফা ফিরোজকে নলছিটি থানা গ্রেফতার করে। 

নলছিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।
 
উল্লেখ্য, মঙ্গলবার গভীর রাতে নলছিটি পৌর এলকার তালতলা রাস্তার মোড়ে আওয়ামী লীগের মনোনীিত প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দেয় দুর্বৃত্তরা। 

এ ব্যাপারে নলছিটি থানার ওসি আলী আহমেদ বলেন, লিখিত অভিযোগ পেয়ে মামলা রুজু করি (মামলা নং ১৬)। মামলার প্রাধান আসামি গোলাম মোস্তফা ফিরোজকে গ্রেফতার করা হয়েছে। বাকি আসামিদেরও গ্রেফতারে অভিযান অব্যাহত আছে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 


 


 
  


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ০৪:১৭
প্রিন্ট করুন printer

মাসওয়া এগ্রো লিমিটেডের উদ্যোগে রফতানি হচ্ছে কৃষিপণ্য

প্রেস বিজ্ঞপ্তি

মাসওয়া এগ্রো লিমিটেডের উদ্যোগে রফতানি হচ্ছে কৃষিপণ্য

বাঁধাকপি উৎপাদনের জন্য উত্তরাঞ্চলের জেলাগুলোর সুনাম রয়েছে। প্রতিবছর ভরা মৌসুমে ন্যায্যমূল্য না পেয়ে হতাশ হতেন কৃষকেরা। কখনও কখনও চাষের খরচও তুলতে পারতেন না তারা। কিন্তু সেই দিন বদলাতে শুরু করেছে। বগুড়ার বাঁধাকপি এখন রফতানি হচ্ছে ছয়টি দেশে। এই রফতানিতে ভূমিকা রাখছে দেশের শীর্ষস্থানীয় কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী ও রফতানিকারক প্রতিষ্ঠান মাসওয়া এগ্রো লিমিটেড। 

তারা নিজস্ব উদ্যোগে কৃষিজাত পণ্য- আলু, মিষ্টি কুমড়া, বাঁধাকপি প্রক্রিয়াজাত ও রফতানিসহ চাষীদের ন্যায্য মূল্য প্রদান, বীজ, সার ও কীটনাশক সরবরাহ করা এবং নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। ন্যায্য দাম পাওয়ায় আবাদী চাষিরা আরও উৎসাহী হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের হিসাব অনুযায়ী, দেশে ৪০ লাখ টন আলুর চাহিদার বিপরীতে গড়ে প্রায় ৮০ লাখ টন আলু উৎপাদিত হচ্ছে। অবশ্যই এটা শুভ লক্ষণ কিন্তু দুর্ভাগ্যজনক হচ্ছে আমাদের দরিদ্র আলু চাষিরা এর সুফল তেমন একটা পাচ্ছে না, উৎপাদন মৌসুমে আলুর ন্যায্যমূল্য না পাওয়া কিংবা ন্যায্যমূল্যের আশায় বিকল্প হিসেবে কোল্ডস্টোরে সংরক্ষণ করতে না পেরে আলুর চাষিরা অনেক সময় তা পানির দরে বিক্রি করে দেয়। আলু রফতানি বাড়াতে পারলে চাষিদের  এই হাহাকার কমানো সম্ভব।

এ বিষয়ে মাসওয়া এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ আজাদ প্রিন্স বলেন, “তিনি নিজে টেক্সটাইল ইঞ্জিনিয়ার হলেও সম্ভাবনা ও বিদেশি বায়ারদের আগ্রহ দেখে ব্যবসায়িক ঝুঁকি নিয়েই বগুড়ার বাঁধাকপি রফতানির কাজ শুরু করেছেন। ২০১৬ সাল থেকে আমরা মালয়েশিয়া, সিঙ্গাপুর, আরব-আমিরাত এ আলু, মিষ্টি কুমড়া ও বাঁধাকপি রফতানি করছি। করোনা পরবর্তী সময়ে আমরা গত ডিসেম্বর থেকে সিঙ্গাপুর ও মালয়েশিয়া বাঁধাকপি রফতানি শুরু করেছি। এখন পর্যন্ত আমরা ৭০ কন্টেইনার যার ওজন দাঁড়ায় ১৪০০ মেট্রিক টন বাঁধাকপি রফতানি করেছি। আরও ২০ কন্টেইনার ওজন হিসেবে ৪০০ টন। জানুয়ারির শেষ দিকে আলুও রফতানি শুরু করব। গত বছর আমরা প্রায় ১২ হাজার টন আলু রফতানি করেছি। এ বছরে ১৫ হাজার টন আলু রফতানি করতে পারব বলে আশা করছি।’ 

‘উত্তরবঙ্গের বগুড়া, জয়পুরহাট, নীলফামারী, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে তৃণমূল চাষিদের কাছ থেকে আলু, মিষ্টি কুমড়া ও বাঁধাকপি সংগ্রহ করা হয়। তারপর আমাদের নিজস্ব প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত করে আমরা সেগুলো রফতানি করছি”।

তিনি আরও বলেন, ‘পর্যাপ্ত প্রিকুলিং ব্যবস্থা না থাকায় এবং পণ্য পরিবহনে দীর্ঘ সময় লাগার কারণে রফতানি বাধাগ্রস্ত হচ্ছে। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা গেলে রফতানি বহুগুণে বৃদ্ধি করা সম্ভব।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 


 


 
  


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ০০:৫১
আপডেট : ২৮ জানুয়ারি, ২০২১ ০০:৫৪
প্রিন্ট করুন printer

বাবার কাছে নতুন জামার বায়না ধরা স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার

নাটোর প্রতিনিধি

বাবার কাছে নতুন জামার বায়না ধরা স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার
স্বজনদের আহাজারি

নাটোরের বড়াইগ্রামে আরজু (১২) নামের এক স্কুল ছাত্রীর লাশ উদ্ধার করেছে পুলিশ। বুধবার সন্ধায় উপজেলা চকপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। ওই স্কুল ছাত্রী উপজেলার চকপাড়া গ্রামের আবজাল হোসেনের মেয়ে। সে রয়না ভরট সরকার বাড়ি উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী ছিল।

নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, কয়েক দিন যাবত আনজু নতুন জামা জন্য বায়না ধরছিল। গরিব বাবা নতুন জামার দাবি মিটাতে পারছিলেন না। বুধবার বিকালে তার মা মেয়েকে বাড়িতে একা রেখে ছাগলের খাবার সংগ্রহ করতে বাইরে যায়। সন্ধায় ফিরে এসে দেখে ঘরের তীরের সাথে লাশ ঝুলছে। খবর পেয়ে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায় পুলিশ।

বড়াইগ্রাম থানা পরিদর্শক আনোয়ারুল ইসলাম বলেন, এ ব্যাপারে অপমৃত্যুর মামলা দায়ের হয়েছে। স্কুলছাত্রীর লাশ উদ্ধার করে নাটোর আধুনিক সদর হাসপাতারে পাঠানো হয়েছে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ২৩:৩২
প্রিন্ট করুন printer

ট্রাকচাপায় এক ভাই নিহত অপর ভাই আহত, ক্ষোভে ট্রাকে আগুন

টাঙ্গাইল প্রতিনিধি

ট্রাকচাপায় এক ভাই নিহত অপর ভাই আহত, ক্ষোভে ট্রাকে আগুন
এ ঘটনায় বিক্ষুব্ধ জনতা ট্রাকটিতে আগুন লাগিয়ে দেয়

টাঙ্গাইলের কালিহাতীতে টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়কের কালিহাতী বাসস্ট্যান্ডে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী সহোদর দুই ভাইয়ের মধ্যে এক ভাই ঘটনাস্থলেই নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অপর ভাই। বুধবার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে। 

নিহত ভাইয়ের নাম মাহী (১৫)। আহত ভাইয়ের নাম জামিল (২৩)। হতাহতরা কালিহাতী পৌরসভার সাতুটিয়া গ্রামের মো. দেলোয়ার হোসেনের ছেলে। 

এ ঘটনায় বিক্ষুব্ধ জনতা ট্রাকটিতে আগুন লাগিয়ে দেয়। এসময় মহাসড়কের উভয় প্রান্তে চার কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। পরে ফায়ার সার্ভিস আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

প্রত্যক্ষদর্শী, পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, সন্ধ্যায় বড় ভাই জামিল ছোট ভাই মাহীকে সাথে নিয়ে বাসা থেকে মোটরসাইকেল চালিয়ে যমুনা ডায়াগনস্টিক সেন্টারের পাশের রাস্তা দিয়ে টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়কে উঠছিলেন। তখন টাঙ্গাইলমুখী একটি ট্রাক তাদের চাপা দিলে ঘটনাস্থলেই মাহীর মৃত্যু হয়। আর জামিলকে টেনে প্রায় চল্লিশ ফুট দূরে নিয়ে যায়। পরে জামিলকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ২১:৪৯
প্রিন্ট করুন printer

বিশ্বনাথে হত্যাচেষ্টা-শ্লীলতাহানির অভিযোগে জেলহাজতে যুবক

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি

বিশ্বনাথে হত্যাচেষ্টা-শ্লীলতাহানির
অভিযোগে জেলহাজতে যুবক
ছইফুল

সিলেটের বিশ্বনাথ পৌরসভায় সবজি ক্ষেত থেকে বাছুর তাড়িয়ে দেওয়ায় একটি পরিবারের উপর হামলা ও পরিবারের এক মহিলা সদস্যের শ্লীলতাহানীর অভিযোগে থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলায় শিমুলতলা (নয়াবাড়ী) গ্রামের আবদুস সালামের ছেলে ছইফুল ইসলামকে
(৩২) প্রধান আসামি করে ৫ জনের বিরুদ্ধে মঙ্গলবার মামলাটি দায়ের করেন একই গ্রামের আবদুল আহাদের ছেলে ছাদিকুর রহমান  সাজুল। মামলার অন্য আসামিরা হলেন ছইফুল ইসলামের ভাই কামরুল ইসলাম (৩৬), বদরুল ইসলাম (৩৪), তাদের পিতা আবদুস সালাম ডুমাই (৬০), বোন আসমা বেগম (২১)।
মামলায় বাদীর অভিযোগ, গত ২৪ জানুয়ারি রবিবার বিকেল সাড়ে ৩টায় ছইফুল ইসলামের একটি বাছুর আমাদের সবজি ক্ষেতে ঢুকে ফসল নষ্ট করছিল। আমার পিতা বাছুরটিকে সেখান থেকে তাড়িয়ে দিলে ছইফুল তাকে গালাগাল করে। আমার ভাই হাবিবুর রহমান এর প্রতিবাদ করলে ছইফুল, কামরুল, বদরুল, আবদুস সালাম ও আসমা দেশীয় অস্ত্র নিয়ে আমাদের ঘরে প্রবেশ করে আমার মা, ভাইবোনদের উপর
হামলা চালায়। তাদের হামলায় আমার আমার মা, বোন ও ভাই হাবিবুর রহমান আহত হন।

এদিকে, মামলা দায়েরের পরদিন বুধবার দুপুরে সিলেটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এ হাজির হয়ে ৫ আসামী জামিন আবেদন  করেন। আদালতের বিচারক মাহবুবুর রহমান ৪ জনের জামিন মঞ্জুর করে প্রধান আসামি ছইফুল ইসলামকে জেলহাজতে প্রেরণের নির্দেশ দেন। বিষয়টি নিশ্চিত করেন বাদীপক্ষের আইনজীবী বিশ্বনাথ ঘোষ।

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য

পরবর্তী খবর