২০ জানুয়ারি, ২০২১ ১৭:৫৯

নেত্রকোনায় ঘর পাচ্ছে ১০৩০ গৃহহীন পরিবার

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় ঘর পাচ্ছে ১০৩০ গৃহহীন পরিবার

প্রধানমন্ত্রীর কার্যালয় আশ্রয়ন প্রকল্প ২-এর আওতায় ‘মুজিববর্ষে বাংলাদেশে কেউ গৃহহীন থাকবে না’ বাস্তবায়িত কর্মসূচিতে নেত্রকোনায় ঘর পাচ্ছে ১ হাজার ৩০ গৃহহীন পরিবার।

এ উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার নেত্রকোনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুপুর ১২টায় এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে ওই প্রকল্প নিয়ে জেলার অগ্রগতিসহ কার্যক্রম জানানো হবে।

নেত্রকোনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম জানান, একেকটি গৃহের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। জেলার ১০ উপজেলায় মোট ৯৬০টি ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। এছাড়া প্রতি পাঁচজন করে মোট ১৪টি ব্যারাকে আরো ৭০ জনকে রত্নপুর আশ্রয়ন প্রকল্পে গৃহায়ণ করা হচ্ছে।

নেত্রকোনা জেলায় ৯৬০টির মধ্যে জেলা সদরে ৪৩টি, কেন্দুয়ায় ৫০টি, দূর্গাপুর ৩৫টি, পূর্বধলায় ৫৩টি, কলমাকন্দায় ১০১টি, মোহনগঞ্জে ৩৬টি, অটপাড়ায় ৯৮টি, মদনে ৫৬টি, বারহাট্টায় ৪৫টি ও খালিয়াজুরী উপজেলাতে ৪৪৩টি গৃহ নির্মাণ করা হয়েছে। প্রত্যেকটি গৃহে দুটি রুম, একটি রান্নাঘর, সংযুক্ত টয়লেট-বাথরুম ও সামনে বারান্দা রয়েছে।

এছাড়া ভূমিহীন-গৃহহীন পরিবারের জন্য বিদ্যুৎ সংযোগের কাজ এবং পানি সরবরাহের জন্য জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের (ডিপিএইচই) ব্যবস্থাপনায় প্রতি ১০টি পরিবারের জন্য একটি করে সাবমার্সিবল পাম্প স্থাপনের কাজ চলছে।

প্রসঙ্গত, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার স্বরূপ এসব ঘর নির্মাণ করা হচ্ছে। আনুষ্ঠানিকভাবে এসব ঘর ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী ২৩ জানুয়ারি হস্তান্তর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর