শিরোনাম
প্রকাশ : ১৩ মে, ২০২১ ২১:২৫
প্রিন্ট করুন printer

শোলাকিয়ায় এবারও হচ্ছে না ঈদ জামাত

কিশোরগঞ্জ প্রতিনিধি:

শোলাকিয়ায় এবারও হচ্ছে না ঈদ জামাত
Google News

প্রায় ২০০ বছরের পুরনো ও বড় ঈদগাহ কিশোরগঞ্জের শোলাকিয়া ইতিহাসের অংশ। ঐতিহাসিক এ ঈদগাহে এবার নিয়ে টানা দ্বিতীয়বারের মত ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে না। এর আগেরবারও করোনার কারণে বন্ধ ছিল শোলাকিয়ায় ঈদ জামাত। এবার এ ঈদগাহে হওয়ার কথা ছিল ১৯৪তম বড় জামাত। 

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, করোনা মহামারির বিস্তার ঠেকাতে ঈদগাহে ঈদের নামাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে মসজিদগুলোতে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

শোলাকিয়া ঈদগাহের মোতাওয়াল্লি দেওয়ান ফাত্তাহ দাদ খান মঈন এ প্রসঙ্গে বলেন, শোলাকিয়া ঈদগাহের ইতিহাসে এবার নিয়ে দুইবার ঈদুল ফিতরের নামাজ বন্ধ করা হল। শোলাকিয়ার ইতিহাস ঐতিহ্যের সাথে পূর্ব পুরুষ থেকে অদ্যাবধি যারা জড়িত, তাদের জন্য সেটা খুবই কষ্টের এবং বেদনার বলে তিনি উল্লেখ করেন। করোনা মহামারি মোকাবিলা করে আগামীতে আবারও উৎসবমুখর হবে শোলাকিয়া ঈদগাহ ময়দান, এ প্রত্যাশা তার।

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে শোলাকিয়া ঈদগাহে গতবারের মত এবারও ঈদুল ফিতরের জামাত বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন জেলা প্রশাসক ও শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ শামীম আলম। মুসল্লিরা স্বাস্থ্যবিধি মেনে মসজিদগুলোতে ঈদের নামাজ পড়বেন বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, ১৮২৮ সালে শোলাকিয়া ঈদগাহে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয়। প্রায় সাত একর আয়তনের এ ঈদগাহে প্রতি ঈদুল ফিতরের জামাতে কয়েক লক্ষ মুসল্লির জমায়েত হয়। 

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর