১২ জুন, ২০২১ ১৫:৩৮

ফেরিঘাট এলাকা থেকে বালু উত্তোলনকারী মেশিন সরালো প্রশাসন

রাজবাড়ী প্রতিনিধি

ফেরিঘাট এলাকা থেকে বালু উত্তোলনকারী মেশিন সরালো প্রশাসন

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ভাঙন কবলিত পদ্মা নদীর ফেরিঘাট এলাকা থেকে সাতটি বালু উত্তোলনকারী আনলোড মেশিন ও বেশ কয়েকটি বালুবাহী বাল্কহেড সরিয়ে দিয়েছে গোয়ালন্দ উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আজিজুল হক মামুনের নেতৃত্বে আজ শনিবার সকাল থেকে এই অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, পদ্মা নদীর দৌলতদিয়া ফেরিঘাট এলাকার দুই কিলোমিটার উজান এবং চার কিলোমিটার ভাটি পর্যন্ত ৪শত ৩০ কোটি টাকার নদী শাসন ও ফেরিঘাটের উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। কিন্তু নতুন করে নির্মিত দৌলতদিয়া ৭নং ফেরিঘাটের সড়ক এবং ফেরিঘাট এলাকায় নিয়ম নীতির তোয়াক্কা না করেই অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলো কতিপয় অসাধু বালু ব্যবসায়ী। এতে করে দৌলতদিয়া ইউনিয়নের নদী তীরবর্তী বাসিন্দাদের কৃষিজমি, বসতবাড়ী নদীগর্ভে বিলীন হতে চলছিল। 

গোয়ালন্দ উপজেলার এসব প্রভাবশালী বালু ব্যবসায়ীদের সাথে দফায় দফায় সভা করেন গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসারসহ বেশ কয়েকজন কর্মকর্তা। সেই সভার সিদ্ধান্ত থেকে অভিযান পরিচালনা করা হয় বলে জানা গেছে। 

অভিযান পরিচালনার সময় গোয়ালন্দ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. রফিকুল ইসলাম, গোয়ালন্দ ঘাট থানা পুলিশের সদস্যরা, বাংলাদেশ অভন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএর) সদস্যরা উপস্থিত ছিলেন।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.আজিজুল হক বলেন, 'নদী ভাঙনের প্রভাব থেকে ঘাট এলাকা রক্ষা করা এবং চলমান উন্নয়ন কাজ যেন ব্যাহত না হয় এরজন্য এই অভিযান পরিচালনা করা হয়েছে। প্রাথমিকভাবে ফেরিঘাট এলাকার ছয় কিলোমিটার এলাকা থেকে বালুবাহি বাল্কহেড ও বালু উত্তোলনকারী আনলোড মেশিন সরিয়ে দেওয়া হয়েছে। পরবর্তীতে যদি কেই আবারও ঘাট এলাকায় বালু উত্তোলন করে তবে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।'

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর