শিরোনাম
প্রকাশ : ২০ জুন, ২০২১ ২০:১৮
প্রিন্ট করুন printer

কুড়িগ্রামে তিস্তা নদীর পানি বৃদ্ধি, চরাঞ্চলের নিচু এলাকা প্লাবিত

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামে তিস্তা নদীর পানি বৃদ্ধি, চরাঞ্চলের নিচু এলাকা প্লাবিত
Google News

কুড়িগ্রামে উজানে ভারী বৃষ্টির কারণে গত তিন দিন ধরে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এতে চর ও দ্বীপচরের নিম্নাঞ্চলগুলো তলিয়ে গেছে। রবিবার তিস্তার পানি বিপদসীমার ৪৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।

ফলে তিস্তার চরাঞ্চলের নিচু এলাকা প্লাবিত হয়েছে। নিমজ্জিত হয়েছে বিভিন্ন ধরনের ফসলের ক্ষেত। পাশাপাশি পানি বেড়ে যাওয়ায় নদীর বেশ কিছু জায়গায় ভাঙনে বিলীন হচ্ছে ঘরবাড়ি ও ফসলি জমি। গত তিন দিনে প্রায় ২০টি পরিবার নদী ভাঙনের শিকার হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয়রা জানান, তিস্তার উজানে ভারতীয় অংশে ভারী বৃষ্টির কারণে তিন দিন ধরে দ্রুত বৃদ্ধি পাচ্ছে পানি। ফলে রাজারহাটের চর খিতাব খাঁ, রাম হরি, চতুরা, উলিপুরের গোড়াই পিয়ার, চর বজরা, চাঁদনীসহ প্রায় ২০টি চরের নিচু এলাকা প্লাবিত হয়েছে। এতে পাট, বাদাম, সবজি ও বীজতলা নিমজ্জিত হয়েছে। পানি বাড়ায় বেড়েছে নদীভাঙনের তীব্রতা। খিতাব খাঁ, গতিয়াশ্যাম, দলদলিয়া ও বজরাসহ বিভিন্ন এলাকায় ২০টি পরিবারের ঘরবাড়ি ও বেশকিছু  ফসলি জমি বিলীন হয়ে গেছে। ঝুঁকিতে পড়েছে বাঁধ, রাস্তা ও গ্রোয়েন।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মাহমুদ হাসান তিস্তার পানি বৃদ্ধির কথা নিশ্চিত করে বলেন, পানি বাড়ার কারণে নদীতে বেশ ভাঙন দেখা দিয়েছে। ভাঙন রোধে কয়েকটি এলাকায় জিওব্যাগ ফেলে রক্ষার চেষ্টা অব্যাহত রয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর