২ সেপ্টেম্বর, ২০২১ ১৭:৫৪

১২ দিনের ব্যবধানে কুয়াকাটার সৈকতে আবারও মৃত ডলফিন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

১২ দিনের ব্যবধানে কুয়াকাটার সৈকতে আবারও মৃত ডলফিন

মাত্র ১২ দিনের ব্যবধানে কুয়াকাটা সৈকতে আবারও ভেসে এলো ১২ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে সৈকতের ফরেস্ট ক্যাম্প পয়েন্টে ডলফিনটিকে পড়ে থাকতে দেখা যায়। পরে বনকর্মীরা ডলফিনটি উদ্ধার করে মাটি চাপা দিয়েছে।

তবে ডলফিনটির মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন ছিল। এর আগে ভেসে আসা মৃত ডলফিনের মধ্যে এটিই সবচেয়ে বড় বলে জানিয়েছে স্থানীয়রা। 

ইউএসএআইডি ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের ইকোফিশ-২ অ্যাক্টিভিটি’র সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, চলতি বছর কুয়াকাটা সৈকতে বিভিন্ন প্রজাতির ১৭টি ডলফিনের মরদেহ উদ্ধার করা হয়েছে। প্রত্যেকটির মুখে জাল পেঁচানো এবং শরীরের আঘাতের চিহ্ন দেখা গেছে। মৃত্যুর কারণ জানা যায়নি।
  
কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, এটি ইরাবতি ডলফিন। মৃত এ ডলফিনটি উদ্ধার করে মাটি চাপা দেয়া হয়েছে। পরবর্তীতে আর কোনো মৃত ডলফিন ভেসে আসলে সেগুলোর খাদ্যপ্রণালী সংগ্রহ করে মৃত্যুর রহস্য উদঘাটনে জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হবে। 
 
উল্লেখ্য, গত ২১ আগস্ট সৈকতের ব্লক পয়েন্ট এলাকায় একটি ৭ ফুট দৈর্ঘ্যের মৃত ডলফিন ভেসে আসে। এছাড়াও এর আগে মৃত তিমিসহ একাধিক ডলফিন ও শুশুক সাগরের জোয়ারের তোরে কুয়াকাটার সৈকতে ভেসে এসে বিভিন্ন পয়েন্টে আটকা পরে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর