১৮ অক্টোবর, ২০২১ ১২:০৭

ভালুকায় ধান ক্ষেতে পোকার আক্রমণ; দিশেহারা কৃষক

মো. আসাদুজ্জামান সুমন, ভালুকা

ভালুকায় ধান ক্ষেতে পোকার আক্রমণ; দিশেহারা কৃষক

ময়মসিংহের ভালুকা উপজেলার বিভিন্ন এলাকায় আমন ধানের ক্ষেতে পাতা মোড়া ও বিএলবি’র আক্রমণে ধান মরে যাওয়ায় অনেক কৃষক দিশেহারা হয়ে পড়েছেন। ১৮ অক্টোবর সোমবার সকালে উপজেলার ডাকাতিয়া ইউনিয়নের সোনাখালী গ্রামে যোকাদরা বাইদে গিয়ে দেখা যায় ধান মরে লালচে বিবর্ণ রং ধারণ করে আছে।

সরেজমিনে জানা যায়, ডাকাতিয়া ইউনিয়নের সোনাখালী গ্রামের কৃষক আহাম্মদ আলীর দুই কাঠা জমির ধান সম্পূর্ণ মরে গেছে। একই গ্রামের কৃষক নূর মোহাম্মদ জানান, তিনি ১১ কাঠা জমিতে রঞ্জিত জাতের আমন আবাদ করেছেন। তার ক্ষেতে ধান গাছের গোড়ায় ছোট পোকার আক্রমণ দেখা দিয়েছে। তারা এটিকে কারেন্ট পোকা বলে থাকেন। অসংখ্য ছোট ছোট সাদা পোকা ধান গাছের গোড়ায় রস চুষে খেয়ে ফেলায় ধানের গোছা মরে পাতা হলদে হয়ে যায়। 

তিনি জানান, কৃষি বিভাগের লোকজন না পেয়ে স্থানীয় ডিলারের পরামর্শে কীটনাশক এনেছেন ক্ষেতে দেয়ার জন্য। ১১ কাঠা জমি আবাদ করতে তিনি প্রায় ১০ হাজার টাকার মতো খরচ করেছেন। পোকা দমন না হলে তিনি ঘরে ফসল তুলতে পারবেন না। একই এলাকার পান্না আলীর ৪ কাঠা ক্ষেত পোকায় আক্রান্ত হলে তিনি স্থানীয় ডিলারের দোকান হতে কীটনাশক এনে ক্ষেতে দিয়েছেন। 

ওই এলাকার কৃষক আব্দুস সাত্তারের প্রায় ১০ কাঠা জমিতে পোকার আক্রমণ দেখা দিলে তিনি ক্ষেতে কীটনাশক স্প্রে করেছেন।

এ ব্যাপারে সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবদুল্লা আল মাসুদের সাথে মোবাইল ফোনে কথা বললে তিনি জানান, তার ব্লকে চাঁনপুর, আঙ্গারগাড়া, ডাকাতিয়া হিজলিপাড়া এলাকায় বি এল বি ও পাতামোড়ায় আমন ধান আক্রান্ত হয়েছে। এসব দমনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। এ ছাড়াও উপজেলার হবিরবাড়ী পাড়াগাঁও, উথুরা, চামিয়াদী, ভায়াবহ, পাঁচগাঁও এলাকায় কিছু কিছু জায়গায় আমন ধানে পোকার আক্রমণ দেখা দিয়েছে বলে কৃষকরা জানিয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা জেমিন জাহান জানান, ‘দিনে প্রখর রোদ, রাতে ঠাণ্ডা, বৈরী আবহাওয়ার কারণে এসব পোকার উপদ্রব হতে পারে। আমরা সবাইকে সাথে নিয়ে পোকার আক্রমণ ঠেকাতে চেষ্টা করছি।’   


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর