২০ অক্টোবর, ২০২১ ২০:১৭

বরগুনায় প্রবারণা উৎসব

বরগুনা প্রতিনিধি

বরগুনায় প্রবারণা উৎসব

বরগুনার তালতলী রাখাইন পল্লী ও বরগুনা সদর উপজেলার বালিয়াতলী রাখাইন পল্লীতে আজ থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী প্রবারণা উৎসব। এ উৎসব  রাখাইন পল্লীগুলোতে চলছে উৎসবের আমেজ। সন্ধা ৭টা থেকে আকাশে উড়ানো হয়েছে শতাধিক ফানুস। ফানুস উড়ানো উৎসব চলবে অনেক রাত অবধি বলে জানিয়েছে আয়োজকরা। 

তালতলীপাড়া, ছাতনপাড়া, নামিশেপাড়াসহ বিভিন্ন পাড়ার বৌদ্ধবিহারে বিশেষ প্রার্থনার মধ্য দিয়ে তিন দিনের এ উৎসবের সূচনা করা হয়। বরগুনার সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের একটি মাত্র রাখাইন পাড়ার ৩০টি পরিবারও আনন্দ আয়োজন আর রাতে আকাশে ফানুস উড়িয়ে উদযাপন করছে প্রবারণা পূর্ণিমা।

আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণে শুরু হলো বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা। এ উৎসবকে ঘিরে বিভিন্ন বৌদ্ধবিহারগুলো সাজানো হয়েছে নতুন সাজে। 
এদিনে রাখাইনরা আপ্যায়ন, অভিলাস পূরণ, ধ্যানশিক্ষা ও কর্মসম্পাদনের লক্ষ্যে প্রতিদিন সকালে পরিষ্কার পোশাকে বিভিন্ন বিহারে গমন করে।

তালতলী রাখাইন সম্প্রদায়ের নেতা মি. মন খেলা বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এ প্রবারণা পূর্ণিমা। এদিন গৌতম বুদ্ধ ধর্ম প্রচার শুরু করেন। এ কারণে এই দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এ উপজেলার ১৩টি রাখাইন পাড়ার এ উৎসব একযোগে পালন করেছে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর