৩ জুলাই, ২০২২ ২০:১৮

৬ মাসে রোহিঙ্গা ক্যাম্প থেকে ৪ লাখ ইয়াবা জব্দ, আটক ১৪১৬

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

৬ মাসে রোহিঙ্গা ক্যাম্প থেকে ৪ লাখ ইয়াবা জব্দ, আটক ১৪১৬

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে গত ৬ মাসে ১৪ এপিবিএনের অভিযানে ৪ লাখ ইয়াবা ও ১৫টি দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র উদ্ধার এবং ১৪১৬ জন রোহিঙ্গা দুষ্কৃতিকারীকে আটক করা হয়েছে।

কক্সবাজার ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন অধিনায়ক (পুলিশ সুপার) মো. নাইমুল হক পিপিএম জানান, কক্সবাজারে ৩৩টি রোহিঙ্গা ক্যাম্পের মধ্যে ১৪ এপিবিএন ১৫টি রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা দিয়ে আসছে। ৮ এপিবিএন ১১ টি ক্যাম্পের এবং ১৬ এপিবিএন ৭টি রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তা দিচ্ছে।

অধিনায়ক বলেন, রোহিঙ্গা দুষ্কৃতিকারীদের দমনে ১৪ এপিবিএন সব সময় সাহসী সব পদক্ষেপ নিয়ে আসছে। দীর্ঘদিন রোহিঙ্গা ক্যাম্প শান্ত থাকার পর গত মাসে ১৪ এপিবিএনের আওতাধীন এলাকায় ৩ টি মার্ডার হয়। হত্যাকান্ড হবার পরপরই মামলা রুজু হবার পর ১৪ এপিবিএন পুলিশের কঠোর পদক্ষেপে এজাহার নামীয় অধিকাংশ আসামিকে গ্রেফতার করে। হত্যাকাণ্ডের পর আসামিদের গ্রেফতার এবং তথাকথিত বিভিন্ন গ্রুপের সদস্যদের গ্রেফতারে ১৪ এপিবিএন স্থায়ী চেকপোস্টসহ বিভিন্ন স্থানে অস্থায়ী চেকপোস্ট, ফিক্সড পোস্ট, ব্লক রেইডসহ বিভিন্ন ধরনের বিশেষ অভিযান পরিচালনা করে আসছে।

তিনি বলেন, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩০ শে জুন ২০২২ পর্যন্ত ১৪ এপিবিএন পুলিশ রোহিঙ্গা ক্যাম্পে আইন শৃঙ্খলা সমুন্নত এবং স্থিতিশীল রাখার স্বার্থে বিভিন্ন ধরনের অভিযান পরিচালনা করে আসছে। গত ছয় মাসে এ পর্যন্ত ৩টি বিদেশি পিস্তল, ১২টি দেশীয় আগ্নেয়াস্ত্র, ২০ রাউন্ড গুলি, ১৭ রাউন্ড কার্তুজ, ৩টি ম্যাগজিন, ২০০ এর অধিক বিভিন্ন দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।

এ সংক্রান্ত গত ৬ মাসে ১৫ টি অস্ত্র মামলা রুজু হয় এবং ১৯ জন অবৈধ অস্ত্রধারীকে গ্রেফতার করা হয়। ক্যাম্প এলাকায় ডাকাতি করার মুহূর্তে ডাকাতদের গ্রেফতার করে ১০টি ডাকাতি প্রস্তুতি মামলা রুজু করে এবং ৫২ জন রোহিঙ্গা দুষ্কৃতিকারীকে আটক করেছে ১৪ এপিবিএনের সদস্যরা। 

রোহিঙ্গা ক্যাম্পে চিহ্নিত মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে গত ছয় মাসে উদ্ধারকৃত মালামালের মধ্যে রয়েছে ৩ লক্ষ ৯৩ হাজার ৫১৯ পিস ইয়াবা, ৩ কেজি ৬৯ গ্রাম গাজা, বিয়ার ক্যান ১৮৮, ১২ বোতল হুইস্কি, বাংলা মদ ৬২৫৪ মিলি উদ্ধার করা হয়। এসময় মাদক ক্রয় বিক্রয়ের ৯,৩৬,৭৩০ টাকা জব্দ করে এপিবিএন। 

এসব ঘটনা মামলা রুজু করা হয় ১৫৪ টি, এবং ২০৩ জন আসামিকে গ্রেফতার করে কোর্টে প্রেরণ করা হয়েছে। তাছাড়া রোহিঙ্গা ক্যাম্পে চোরাকারবারীদের বিরুদ্ধেও নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে ১৪ এপিবিএন সদস্যরা। গত ৬ মাসে এপর্যন্ত ২২৬ গ্রাম স্বর্ণ, ১২৮৪০ কেজি চাল, ১১৯৫ কেজি চিনি, ১৮২৩ লিটার সয়াবিন তৈল, ৮১৪ কেজি ডাল, ২১৭ কেজি সুজি সহ আরো অনেক চোরাচালান পন্য জব্দ করা হয় এবং ৫৬১জন রোহিঙ্গাকে মোবাইল কোর্ট দ্বারা ৫,০১,৩০০টাকা জরিমানা করা হয় এবং ৫৪ জনকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে।

১৫ টি রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন অভিযান পরিচালনা করে গত ছয় মাসে ২০১ একটি মামলা দায়ের করে এবং ১৪১৬ জন রোহিঙ্গা দুষ্কৃতিকারীকে আটক করা হয়। যার মধ্যে কথিত আরসার সদস্য রয়েছে ৪১৪ জন এবং মুন্না গ্রুপের সদস্য রয়েছে ৯ জন। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর