২৯ সেপ্টেম্বর, ২০২২ ১৯:১৭

আটক সবাই দিনাজপুর শিক্ষা বোর্ডের প্রশ্ন ফাঁসে জড়িত

দিনাজপুর প্রতিনিধি


আটক সবাই দিনাজপুর শিক্ষা বোর্ডের প্রশ্ন ফাঁসে জড়িত

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় কুড়িগ্রামে আটক হওয়া ৬ জন ও পলাতক একজনসহ সাতজনই জড়িত বলে তদন্ত কমিটির অনুসন্ধানে উঠে এসেছে। দিনাজপুর শিক্ষাবোর্ডের গঠিত তদন্ত কমিটির কার্যক্রম শেষ করেছে এবং আগামী রবি অথবা সোমবার তাদের তদন্ত প্রতিবেদন দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছে দাখিল করা হবে বলে জানা যায়। বৃহস্পতিবার বিকালে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামরুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন। 

দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামরুল ইসলাম জানান, গঠিত তদন্ত কমিটি তাদের তদন্ত শেষ করেছে বলে জানিয়েছে। তারা এখন প্রতিবেদন করে এবং তদন্ত কমিটি আগামীতে প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে কী কী পদক্ষেপ নেওয়া যায় সেটিও প্রতিবেদনে সুপারিশ আকারে তুলে ধরবে।
তিনি আরও বলেন, তারা আগামী রবিবার অথবা সোমবার লিখিত প্রতিবেদন দাখিল করবে। তবে তদন্ত অনুসন্ধানে পলাতক একজনসহ মোট সাতজন প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত প্রতীয়মান হয়েছে। এরমধ্যে ছয়জনকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গ্রেফতার করেছে। 

গ্রেফতারকৃত ছয়জন হলেন কুড়িগ্রামের নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব লুৎফর রহমান, ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক আমিনুর রহমান, ইসলাম শিক্ষা বিষয়ের শিক্ষক জোবাইর রহমান, কৃষিশিক্ষার শিক্ষক হামিদুল ইসলাম, বাংলা শিক্ষক সোহের চৌধুরী ও পিয়ন সুজন মিয়া। এই ঘটনার পর ওই বিদ্যালয়ের অফিস সহকারী মো. আবু হানিফ এখন পলাতক রয়েছেন।

দিনাজপুর শিক্ষা বোর্ডের কলেজ শাখার পরিদর্শক ফারাজ উদ্দিন তালুকদারকে তদন্ত কমিটির প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হারুন-অর-রশিদ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শাখার উপ-পরিদর্শক আকতারুজ্জামান।

উল্লেখ্য, চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরুর পর গত ২০ সেপ্টেম্বর কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে দিনাজপুর বোর্ডে অনুষ্ঠিত ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। এরপর ওই কেন্দ্রের সচিব লুৎফর রহমানকে জিজ্ঞাসাবাদ করলে প্রশ্নপত্র ফাঁসের কথা স্বীকার করেন। 

বিডি প্রতিদিন/এএ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর