৫ অক্টোবর, ২০২২ ১৯:২৩

রংপুরে নানা আয়োজনে শারদীয় দুর্গোৎসব উদযাপন

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

রংপুরে নানা আয়োজনে শারদীয় দুর্গোৎসব উদযাপন

রংপুরে দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ শারদীয় দুর্গোৎসব। বিজয়া দশমীতে ঢাক-ঢোল, তবলা বাজিয়ে দেবীদুর্গাকে বিদায় জানানো হয়। এ বছর দেবীদুর্গা গজে (হাতি) চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) এসেছিলেন বিদায় নিয়ে স্বামীগৃহে ফিরছেন নৌকায় চড়ে। 

বুধবার বিকেল থেকে শুরু হয় প্রতিমা বিসর্জনের প্রস্তুতি। এরআগে সকাল ১০টার মধ্যে দশমীবিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন দেয়া হয়। এরপর দেবী দূর্গার সিঁথিতে সিঁদুর পরানো ও মিষ্টি মুখ করানো শেষে মন্ডপে আগত নারীরা একে অপরের সিঁথি, গারে-মুখে সিঁদুর ছোয়া বিনিময় করেন। পরে বিকেলে বিভিন্ন প্রান্ত থেকে ট্রাকে ও পিকআপ ভ্যানে করে প্রতিমা বিসর্জন যাত্রায় অংশ নিতে রংপুর কালেক্টরেট সুরভি উদ্যানের সামনে আসেন ভক্ত ও অনুসারীরা। সেখান থেকে পূজা উদযাপন পরিষদ রংপুর জেলা ও মহানগরের আয়োজনে শুভ বিজয়ার বর্ণাঢ্য একটি শোভাযাত্রাটি নগরীর গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক আসিব আহসান। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মেনহাজুল আলম, মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক বাবু তুষার কান্তি মন্ডল, বাংলার চোখের চেয়ারম্যান তানবীর হোসেন আশরাফী, রংপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনি।

রংপুর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অজয় প্রসাদ বাবনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার রায়ের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি হারাধর রায় হারা, সাধারণ সম্পাদক ধীমান ভট্টাচার্য্য প্রমুখ। পরে বিজয়ার শোভাযাত্রা শেষে রাতে নগরীর মুলাটোল পুকুর, ডিমলা কালি মন্দির পুকুর, ঘাঘটনদসহ বিভিন্নস্থানে প্রতিমা বিসর্জন দেয়া হয়।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর