শিরোনাম
২১ ডিসেম্বর, ২০২২ ১৭:২৩

বরিশালে কৃষক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে কৃষক প্রশিক্ষণ

বরিশালে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চফলনশীল রবি ফসল ও বোরো ধানের জাত পরিচিতি, চাষাবাদ পদ্ধতি, বীজ উৎপাদন এবং সংরক্ষণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার জেলার বাবুগঞ্জ উপজেলার রহমতপুরে বিনা নিজস্ব হলরুমে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। 

বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক মো. হারুন-অর-রশিদ এবং বাবুগঞ্জের উপজেলার কৃষি অফিসার মো. মামুনুর রহমান। 

বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুনের সভাপতিত্বে এবং বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সোহেল রানার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহার, কৃষি তথ্য সার্ভিস কর্মকর্তা নাহিদ বিন রফিক ও কৃষক কবির হোসেন। প্রশিক্ষণে বরিশাল সদর, বাবুগঞ্জ, উজিরর্পু এবং বানারীপাড়ার ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণে বোরো ধানের উৎপাদন বাড়াতে হবে। এজন্য আধুনিক জাত ব্যবহার করা প্রয়োজন। দক্ষিণাঞ্চলে চাষের জন্য বিনাধান-৮, বিনাধান-১০ ও বিনাধান-২৫ যথেষ্ট উপযোগী। এর পাশাপাশি অন্যান্য ফসলের দিকেও নজর দিতে হবে। তাহলেই কাংখিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর