২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ২১:১৩

অবৈধ সব ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে: পরিবেশমন্ত্রী

ফেনী প্রতিনিধি

অবৈধ সব ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, সারাদেশে যে ইট ভাটাগুলো অবৈধ, পর্যায়ক্রমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রাথমিকভাবে ৫০০ টি ইটভাটাকে সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে। ভবিষ্যতে সেগুলো যাতে আর চালু হতে না পারে সেদিকে দৃষ্টি রাখা হবে। 

শনিবার সকালে ফেনী সার্কিট হাউজে বিভাগীয় কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলে। এসময় উপস্থিত ছিলেন ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, বিভাগীয় বন কর্মকর্তা রুহুল আমীন, পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক শওকত আরা কলি ও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাবৃন্দ। এসময় তিনি বিভাগীয় কর্মকর্তাদের বিভিন্ন দিক নির্দেশনা দেন। তিনি বলেন, অতীতে অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়, জরিমানা করা হয়। তারপরও সেগুলো আবার চালু হয়ে যায়। 

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইট ভাটাগুলোতে কিছুটা জটিলতা রয়েছে। যখন এগুলো স্থাপন করা হয় তখন আশেপাশে বসতি এবং শিক্ষা প্রতিষ্ঠান ছিল না। এখন বসতি গড়ে ওঠায় তাদের নবায়ন দেয়া হচ্ছে না। বর্তমানে যে সনাতন পদ্ধতিতে ইট তৈরি হচ্ছে সেটা থেকে সরে এসে ব্লকে যেতে হবে। সরকার একাধিক প্যাকেজ ঘোষণা করেছে, ইটভাটা মালিকদেরর সেসব প্যাকেজ গ্রহণ করে সুযোগ নিতে বলেন। যতদ্রুত ব্লকে যাওয়া যাবে আমাদের জন্য মঙ্গল হবে। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর