১১ জুন, ২০২৪ ১৫:১৪

পাঁচ দিন ধরে যোগাযোগ বিচ্ছিন্ন সেন্টমার্টিন, খাদ্য সংকটের শঙ্কা

টেকনাফ প্রতিনিধি

পাঁচ দিন ধরে যোগাযোগ বিচ্ছিন্ন সেন্টমার্টিন, খাদ্য সংকটের শঙ্কা

মিয়ানমার থেকে গুলিবর্ষণের ঘটনায় পাঁচদিন ধরে বন্ধ টেকনাফ-সেন্টমার্টিন রুটে নৌ যোগাযোগ। ফলে বন্ধ রয়েছে খাদ্যসহ নিত্যপণ্য পরিবহন, এমনকি জরুরি যাতায়াতও। 

মিয়ানমার সীমান্তঘেষা দ্বীপ সেন্টমার্টিনে বসবাস করে অন্তত ১০ হাজার মানুষ। গত ৫ জুন নির্বাচন শেষে ফেরার পথে নাফ নদীর মোহনায় নির্বাচনি কর্মকর্তাদের বহনকারী ট্রলার লক্ষ্য করে মিয়ানমার থেকে গুলি ছোড়া হয়। এরপর আরও কয়েকদফা একইভাবে ছোড়া হয় গুলি। ফলে ৭ জুন থেকে বন্ধ হয়ে যায় টেকনাফ-সেন্টমার্টিন রুটে ট্রলার ও স্পিডবোট চলাচল।

পাঁচদিন ধরে নৌ যোগাযোগ বন্ধ থাকায় জরুরি যাতায়াতসহ নিত্য ও খাদ্যপণ্য পরিবহন করা যাচ্ছে না দ্বীপে। কেননা, গুদাম না থাকায় প্রতিদিন টেকনাফ থেকেই এসব পণ্য নিয়ে যেতে হয় সেন্টমার্টিনে।

সেন্টমার্টিনবাসী বলছে, কাঁচা তরকারি ও ওষুধসহ আরও নিত্যপণ্য যা ছিল সব শেষ হয়ে গেছে। তাদের দাবি, কোস্টগার্ড যদি তাদের শেল্টার দিতো। তাহলে তারা সপ্তাহখানেক টেকনাফে যাতায়াত করতে পারতেন। এমন পরিস্থিতিতে খাদ্য সংকটের শঙ্কা বেড়েছে। তবে সংকট নিরসনে বিকল্প ব্যবস্থার কথা বলছে প্রশাসন।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইয়ামিন হোসেন বলেন, নাফ নদীর মোহনায় ঘটনাগুলো ঘটছে। আমরা চেষ্টা করছি বিকল্প রুট ব্যবহার করে সেন্টমার্টিনে প্রয়োজনীয় জিনিষ পাঠানোর।

উল্লেখ্য, মিয়ানমারে সরকারি বাহিনীর সঙ্গে দীর্ঘদিন ধরে সংঘাত চলছে বিদ্রোহী গোষ্ঠীর। তাতে টেকনাফসহ সীমান্ত এলাকায় প্রায়ই এসে পড়ছে গুলি-বিস্ফোরক।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর