শিরোনাম
৩ অক্টোবর, ২০২৩ ০০:২৭

বিদেশি বিনিয়োগ আসছে শেয়ারবাজারে : শিবলী রুবাইয়াত

নিজস্ব প্রতিবেদক

বিদেশি বিনিয়োগ আসছে শেয়ারবাজারে : শিবলী রুবাইয়াত

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, শত শত কোটি টাকার বিদেশি বিনিয়োগ পাইপলাইনে রয়েছে। দুই-তিন মাস পর থেকে বাংলাদেশে বিনিয়োগ শুরু হবে। অনেক বিনিয়োগকারী নির্বাচনের জন্য অপেক্ষা করছেন। নির্বাচনে কোন সরকার আসবে তা দেখে-শুনে বিনিয়োগ করবেন শেয়ারবাজারে।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসির মাল্টিপারপাস হলে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম। ২ থেকে ১২ অক্টোবর পর্যন্ত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালন করা হচ্ছে।

শিবলী রুবাইয়াত বলেন, বিনিয়োগ এখন বাংলাদেশের জন্য খুবই জরুরি। আমাদের দেশে এখন বিনিয়োগের অনেক বড় ক্ষেত্র রয়েছে। বিনিয়োগের মাধ্যমে কৃষি, স্বাস্থ্য, প্রযুক্তি সব ক্ষেত্রেই উন্নয়নকে আরও বেগবান করার সুযোগ রয়েছে। এই মুহূর্তে দেশে বিনিয়োগ আনা বড় কাজ। আমরা কান্ট্রি ব্র্যান্ডিং শুরু করেছি। কান্ট্রি ব্র্যান্ডিং ছাড়া আপনি আসলেই যে কী তা কীভাবে মানুষ জানবে।

তিনি আরও বলেন, এই মুহূর্তে দেশে বিনিয়োগের জন্য দরকার ৯০০ বিলিয়ন ডলার। আমাদের সক্ষমতা আছে ৪২৫ বিলিয়ন। ৫০০ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘাটতি রয়েছে। এই বিনিয়োগ তো আমাদের বিদেশ থেকে আনতে হবে। সে জন্যই আমাদের দায়িত্বের বাইরে গিয়ে কান্ট্রি ব্র্যান্ডিং করছি।

বিএসইসি চেয়ারম্যান বলেন, বিনিয়োগ সপ্তাহে তাই আমাদের বিশ্বাস করতে হবে যে, দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদের আরও স্মার্ট হতে হবে। প্রধানমন্ত্রী সব সময় বলেন স্মার্ট হতে। বিনিয়োগে ঝুঁকি যেভাবে বেড়েছে, স্মার্ট না হলে সেগুলো এড়িয়ে চলা যাবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর