বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

আসুন, গাছ লাগাই পরিবেশ বাঁচাই

মাওলানা মুহাম্মাদ এহছানুল হক

আসুন, গাছ লাগাই পরিবেশ বাঁচাই

গাছ মহান আল্লাহর অপার নিয়ামত।

প্রাকৃতিক ও পরিবেশগত ভারসাম্য রাখার ক্ষেত্রে গাছ অবিকল্প ভূমিকা পালন করছে। এমনিতেই প্রাকৃতিক দুর্যোগ দিনে দিনে বেড়ে চলেছে, বাড়ছে জনসংখ্যার চাপ, পাশাপাশি চলছে নগরায়ণ, বাড়ছে বিষাক্ত ধোঁয়া, বাতাসে সিসার পরিমাণ। ফলে প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশগত বিরূপতায় আমরা মুখোমুখি হচ্ছি খরা, বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিকম্পসহ নানা ধরনের ভয়াবহ প্রতিকূলতার। প্রাকৃতিক দুর্যোগ রোধে গাছ পালন করে উপকারী বন্ধুর ভূমিকা।

গাছ সৃষ্টি ও পরিবেশগত ভারসাম্য রাখার কথা উল্লেখ করে মহান আল্লাহ বলেন, ‘আমি বিস্তৃত করেছি ভূমিকে, স্থাপন করেছি পর্বতমালা এবং তা থেকে উদগত করেছি নয়ন জুড়ানো সব ধরনের উদ্ভিদ। এটি আল্লাহর অনুরাগী প্রত্যেক ব্যক্তির জন্য জ্ঞান ও উপদেশস্বরূপ। আকাশ থেকে আমি বর্ষণ করি উপকারী বৃষ্টি এবং তা দ্বারা আমি সৃষ্টি করি উদ্যান, শস্যরাজি ও সমুন্নত খেজুর বৃক্ষ যাতে আছে গুচ্ছ গুচ্ছ খেজুর।’ সুরা কাফ, আয়াত ৭-১০। অন্য আয়াতে আল্লাহ বলেন, ‘তিনিই লতা ও বৃক্ষ উদ্যানগুলো সৃষ্টি করেছেন এবং খেজুর বৃক্ষ, বিভিন্ন স্বাদবিশিষ্ট খাদ্যশস্য, জলপাই বাগান সৃষ্টি করেছেন। তারা একে অন্যের মতো এবং আলাদা। যখন গাছ ফলবান হয় তখন তোমরা গাছের ফল খাবে। আর ফসল তোলার দিনে তার দেয় প্রদান করবে এবং অপচয় করবে না।’ সুরা আনয়াম, আয়াত ১৪১। ‘তারা কি জমিনের প্রতি লক্ষ্য করে না? আমি তাতে প্রত্যেক প্রকারের কত উৎকৃষ্ট উদ্ভিদ উদগত করেছি। নিশ্চয়ই এতে নিদর্শন রয়েছে। কিন্তু তার অধিকাংশই বিশ্বাসী নয়।’ সুরা শুয়ারা, আয়াত ৭-৮।

গাছ লাগানোকে হাদিসে উত্তম ইবাদত বলা হয়েছে। ইসলামী পরিভাষায় যাকে সদকায়ে জারিয়া বলা হয়। প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন কোনো মুসলমান একটি ফলবান বৃক্ষের চারা রোপণ করে, আর এতে ফল আসার পর সে নিজে অথবা অন্য কোনো মানুষ তা থেকে যা খায় তা তার জন্য সদকা, যা চুরি হয়, যা কিছু গৃহপালিত পশু এবং অন্যান্য পাখপাখালি খাবে, এসবই তার জন্য সদকা।’ বুখারি, মুসলিম। গাছ লাগানোর গুরুত্ব সম্পর্কে প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘তুমি যদি নিশ্চিতভাবে জানতে পারো যে কিয়ামত এসে গেছে আর তোমার হাতে একটি গাছের চারা আছে তার পরও তা লাগিয়ে দাও।’ মিশকাতুল মাসাবিহ।

পৃথিবীর তাপমাত্রা অস্বাভাবিক হারে বাড়ছে। এভাবে বাড়তে থাকলে বরফ গলে সমুদ্রের পানির উচ্চতা বেড়ে যাবে এবং বন্যায় বড় ধরনের ক্ষতিগ্রস্ত হবে মানুষ। এমনকি পৃথিবীর কোনো কোনো দেশ-মহাদেশ সমুদ্রপৃষ্ঠে তলিয়ে পর্যন্ত যেতে পারে। আমাদের দেশেরও সেই ঝুঁঁকি রয়েছে। গাছ অতিবৃষ্টি ও অনাবৃষ্টি রোধ করে। গ্রীষ্মকালে তাপমাত্রা কমায় ও শীতকালে বাড়ায়। গাছ ক্যানসার ও অন্যান্য রোগ সৃষ্টিকারী আলট্রাভায়োলেট রশ্মির প্রতিরোধক হিসেবে মানুষের উপকার করে।

প্রকৃতির শ্রেষ্ঠ সম্পদ গাছ। এ সম্পদ রক্ষার দায়িত্ব আমাদেরই। অকারণে আমরা গাছ কাটব না এবং শস্য নষ্ট করব না। জরুরি পরিস্থিতি তথা যুদ্ধের সময়ও রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম গাছ কাটতে নিষেধ করছেন। ইবনে সাইদ (রা.) বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘মদিনার প্রতি প্রান্তে সীমানা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে যাতে গাছপালা মু-ানো এবং কাটা না হয়। তবে যেগুলো উট খেয়ে ফেলে সেগুলো ছাড়া।’ আবু দাউদ।

এ পৃথিবী আমাদের। এখানে আমরা বসবাস করছি। আমাদের প্রজন্ম এখানে বেড়ে উঠছে। আমাদের কি উচিত নয় যে পৃথিবীকে আমরা পেয়েছি, আমাদের প্রজন্মকে এর চেয়ে সুন্দর চমৎকার পৃথিবী উপহার দেওয়া। তবেই আমরা যোগ্য পূর্বসূরি হতে পারব। পৃথিবীকে সুন্দর করতে হলে, পরবর্তী প্রজন্মের কাছে দায়মুক্ত হতে চাইলে অবশ্যই প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার প্রতি সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। আমাদের এ ছোট্ট মাতৃভূমিকে একসময় সবুজ-শ্যামল দেশ বলা হতো। সবুজের সে সমাহার দিন দিন কমে আসছে। বনভূমি উজাড় হচ্ছে। গাছপালা কাটতে কাটতে ন্যূনতম বনভূমিও এখন নেই আমাদের। কয়েক বছর ধরে বাংলাদেশে রেকর্ড পরিমাণ গরম পড়ছে। আবার রেকর্ড পরিমাণ শীতও হচ্ছে। এমনও দেখা যায়, দিনে তীব্র গরম, রাতে তীব্র শীত। আবহাওয়ার এই যে পরিবর্তন এতে জনজীবন তো বিপর্যস্ত হচ্ছেই, নানা রোগবালাই আমাদের কাবু করছে। ডেঙ্গু, চিকুনগুনিয়া, করোনার মহামারীসহ কত মারাত্মক রোগ যে দেশবাসীকে ভুগিয়ে যাচ্ছে এবং আরও ভোগাবে তার ধারণাও করতে পারছেন না বিশেষজ্ঞরা। প্রকৃতির আঘাত থেকে বাঁচতে চাইলে অবশ্যই আল্লাহর কাছে ক্ষমা চেয়ে প্রকৃতিকে প্রকৃতির মতো বিকশিত হতে দিতে হবে। দেশে বনায়নের পরিমাণ ২৫% বাড়াতে হবে। সবুজের সমারোহ আবার ফিরিয়ে আনতে হবে। এজন্য এ বর্ষা হচ্ছে সবচেয়ে শ্রেষ্ঠ সময়। এ সময় বৃক্ষ রোপণ করলে খুব বেশি পরিচর্যা করা লাগে না। প্রকৃতিই সকাল-বিকাল বৃষ্টি ঝরিয়ে গাছের পরিচর্যা করে। আসুন এ পৃথিবীকে বাসযোগ্য রাখতে আমরা সবাই একটি করে ওষুধি, ফলাদার-ছায়াদার বৃক্ষ রোপণ করি। আল্লাহ আমাদের তৌফিক দিন।

 

লেখক : খতিব, মণিপুর বাইতুল আশরাফ (মাইকওয়ালা) জামে মসজিদ, মিরপুর, ঢাকা।

সর্বশেষ খবর