মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

অতুলনীয় এক মহাপুরুষ

এম এ মান্নান

অতুলনীয় এক মহাপুরুষ

দুনিয়ার বুকে মহানবী হজরত মুহাম্মদ (সা.) সত্যিকার অর্থেই এক অতুলনীয় মহাপুরুষ। তিনিই একমাত্র ব্যক্তি যাঁর জীবনের প্রতিটি খুঁটিনাটি ঘটনা ইতিহাসের অন্তর্গত। তিনি ছিলেন এতিম হিসেবে সবার স্নেহের পাত্র। স্বামী হিসেবে প্রেমময়। পিতা হিসেবে স্নেহশীল। বন্ধু হিসেবে বিশ্বস্ত। একাধারে তিনি ছিলেন সফল ব্যবসায়ী, দূরদর্শী সংস্কারক, বীর যোদ্ধা, নিপুণ সেনানায়ক, নিরপেক্ষ বিচারক, মহৎ রাজনীতিক এবং মানব জাতির জন্য সর্বোত্তম আদর্শ। তিনি সব ক্ষেত্রে সততা, ব্যক্তিত্ব ও অপূর্ব সাফল্যসহকারে তাঁর কর্তব্য সম্পাদন করেছেন। সব ক্ষেত্রেই সংস্কারকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। তিনি যথোপযুক্ত সংস্কার সাধন করে সমাজকে কলুষমুক্ত করেছেন। ‘বিশ্বনবী’ রচয়িতা গোলাম মোস্তফা বলেছেন, তিনি আমাদের মতোই মাটির মানুষ ছিলেন- এটাও যেমন ভুল ধারণা, তিনি একজন অলৌকিক ব্যক্তি বা অতি মানুষ ছিলেন- এটাও তেমনি ভুল ধারণা। মানুষ ও অতি মানুষের তিনি ছিলেন সমন্বয়ক। এটাই তাঁর বৈশিষ্ট্য। তিনি আরও বলেন, তিনি ছিলেন এমন মানুষ যার ওপর ওহি নাজিল হতো, আকাশ-পৃথিবী জুড়ে যাঁর কর্মক্ষেত্র প্রসারিত ছিল, গ্রহ-নক্ষত্র যাঁর পায়ের ভৃত্য ছিল, সর্বোপরি যিনি ছিলেন আল্লাহর প্রতিনিধি বা খলিফা। এ ব্যাপক গন্ডির মধ্যে বিচরণশীল একজন মানুষের রূপই ছিল হজরত মুহাম্মদ (সা.)-এর। মানব চরিত্রের সব ধরনের মহৎ গুণের অনন্য সমন্বয়ক ছিলেন মহানবী (সা.)। আল কোরআনে আল্লাহ তাঁর সম্পর্কে বলেন, ‘হে মুহাম্মদ! নিশ্চয়ই তুমি অনুপম চরিত্রের অধিকারী।’

মহানবী (সা.)-এর চরিত্রে কোমলতা ও বজ্রকঠিন দৃঢ়তার অপূর্ব সমন্বয় ঘটেছে। একাধারে তিনি ফুলের মতো কোমল আবার বজ্রের মতো কঠিন। মানুষের দুঃখ-বেদনা, রক্তপাত ও হানাহানি, উৎপীড়িতের ক্রন্দনরোল তাঁকে বিহ্বল করেছে। মানুষের দুঃখে তিনি অশ্রুপাত করেছেন, আবার সত্য প্রতিষ্ঠার জন্য কোমল হাতে তুলে নিয়েছেন অস্ত্র। ন্যায়ের সংগ্রামে তিনি ছিলেন এক আপসহীন ব্যক্তিত্ব।

মহানবী (সা.)-এর ছিলেন আল্লাহর প্রতি অবিচলিত ইমানের মূর্ত প্রকাশ। সুদৃঢ় ইমানই ছিল তাঁর মহৎ চারিত্রিক গুণাবলির উৎস। তাঁর প্রতিটি কাজে আল্লাহর নির্দেশের প্রতিফলন ছিল। কুরাইশদের হাতে তিনি অশেষ যাতনা ভোগ করেছেন, লাঞ্ছিত হয়েছেন, প্রতিকূল পরিবেশের বিরুদ্ধে তাঁকে সর্বক্ষণ সংগ্রাম করতে হয়েছে; কিন্তু কখনো তিনি আল্লাহর নির্দেশিত সত্য পথ থেকে বিচ্যুত হননি, বরং দ্ব্যর্থহীন কণ্ঠে বলেছেন, তারা যদি আমার ডান হাতে সূর্য এবং বাঁ হাতে চন্দ্র এনে দেয়, তার পরেও আমি মহাসত্যের সেবা ও স্বীয় কর্তব্য থেকে বিন্দুমাত্র বিচ্যুত হব না। ঐতিহাসিক লিওনার্ড তাই বলেছেন, পৃথিবীর কোনো মানুষ যদি স্রষ্টাকে প্রত্যক্ষ করে থাকেন, বুঝে থাকেন এবং প্রকৃতপক্ষে পৃথিবীর কোনো উপকার করে থাকেন, তবে সুনিশ্চিতভাবে তিনি আরবের ইসলাম ধর্মের প্রবর্তক হজরত মুহাম্মদ (সা.)।

মুহাম্মদ (সা.) ক্লেদাক্ত বিশ্বে সত্য প্রতিষ্ঠার জন্য আবির্ভূত হয়েছিলেন। তাই জীবনের শুরু থেকেই তিনি ছিলেন সত্যনিষ্ঠ ও শান্তিপ্রিয়। মিথ্যা, প্রবঞ্চনা ও প্রতারণার প্রতি তাঁর ঘৃণা ছিল। অল্প বয়সেই তিনি ‘আল-আমিন’ খেতাবে ভূষিত হয়েছিলেন। প্রাক-ইসলাম যুগে আরবের আকাশ-বাতাস-মৃত্তিকা যখন দলাদলি, হানাহানি আর রক্তপাতে বিষাক্ত, তখন তিনিই সর্বপ্রথম শান্তির ললিতবাণী নিয়ে এগিয়ে আসেন। হিলফুল ফুজুল বা শান্তিসংঘ গঠন করে তিনি আরবের মাটিতে ভবিষ্যৎ শান্তি ক্ষেত্র রচনা করেন। সারা জাহান যখন অত্যাচার -অবিচারে নির্যাতিত-নিষ্পেষিত তখন মহানবী (সা.) দুনিয়ায় এসেছিলেন মজলুম মানুষের ত্রাণকর্তা হিসেবে। মাত্র ২০ বছর সময়ের মধ্যে তিনি সভ্যতাবিবর্জিত, কুসংস্কারাচ্ছন্ন আরব জাতিকে এক সুসভ্য ধর্মাশ্রিত জাতিতে পরিণত করে তাদের নৈতিক ও আত্মিক পতনের অন্ধকূপ থেকে তৌহিদ, নীতিবোধ ও ন্যায়পরায়ণতার উচ্চতম স্তরে উন্নীত করেছিলেন। সব গোষ্ঠীকলহ দূরীভূত করে গোটা আরব জাতিকে ইমানভিত্তিক ঐক্যের বন্ধনে বেঁধেছিলেন। তাঁর দৃষ্টিতে ও তাঁর প্রণীত আইনের কাছে মুসলিম-অমুসলিম সবাই ছিল সমান। তিনি ছিলেন দরিদ্র, অসহায়, দুর্বল ও মজলুমের বন্ধু। তিনি মানুষের হাসি-কান্নার শরিক ছিলেন। শোকার্ত ও দুঃখপীড়িত মানুষকে আন্তরিক সমবেদনা প্রদর্শন করতেন এবং তাদের দুঃখ ভোগের সঙ্গী হতেন। অভাবের সময় তিনি ক্ষুধার্তকে নিজ খাদ্যের ভাগ প্রদান করতেন এবং প্রতিবেশী প্রতিটি মানুষের ব্যক্তিগত সুখ-স্বচ্ছন্দ আন্তরিকভাবে কামনা করতেন। তিনি দাসী ও অধীন লোকদের প্রতি সর্বাধিক মানবোচিত আচরণ করতেন। তাঁর গোলাম আনাস বলেছেন, আমি ১০ বছর নবী করিম (সা.)-এর গোলামি করেছি; কিন্তু কখনো তিনি আমার প্রতি বিরক্তিসূচক উহ্ শব্দটিও করেননি। মহানবী (সা.)-এর চরিত্রে এতটুকুও প্রতিহিংসা বৃত্তি ছিল না। তিনি দুশমনকেও ক্ষমা ও করুণা প্রদর্শন করে আনন্দ লাভ করতেন। বলতেন, ‘শাস্তি দেওয়ার জন্য আমি আসিনি, শান্তির দূতরূপে এসেছি।’ এদিক দিয়ে তিনি ছিলেন মানব ইতিহাসে অতুলনীয় এবং সমগ্র দুনিয়ায় অদ্বিতীয়।

আত্মার মহত্ত্ব, অন্তরের পবিত্রতা,  সুরুচিপূর্ণ মনোভাব ও কঠোর কর্তব্যনিষ্ঠা ছিল মহানবী (সা.)-এর চরিত্রের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। মহানবী (সা.) তাঁর অনুসারীদের সব সময় আগের ও পরের সব ধর্ম প্রচারকের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের উপদেশ দিয়ে গেছেন। তাঁর আগে কোনো নবী বা ধর্ম প্রচারক এমন মহৎ দৃষ্টান্ত রেখে যাননি। নম্রতা ও দয়া, ধৈর্য ও বদান্যতা তাঁর আচণের সুপরিস্ফুট ছিল এবং চারদিকে সব মানুষের প্রতি আকর্ষণ করত। সর্বকালের সেরা মানব, শ্রেষ্ঠ ও শেষ নবী হজরত মুহাম্মদ (সা.) যে আদর্শ আমাদের জন্য রেখে গেছেন তা অনুসরণের মধ্যেই রয়েছে সর্বোত্তম কল্যাণ।

 

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর