শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

জননেতা আবদুল মান্নান

জননেতা আবদুল মান্নান

আবদুল মান্নান ১৯২৯ সালের ৭ অক্টোবর টাঙ্গাইলের কাতুলি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি টাঙ্গাইল বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চবিদ্যালয় থেকে ১৯৪৪ সালে ম্যাট্রিকুলেশন, করটিয়া সা’দত কলেজ থেকে ১৯৪৬ সালে ইন্টারমিডিয়েট পরীক্ষায় উত্তীর্ণ হন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫০ সালে বি.কম (সম্মান) ও ১৯৫১ সালে এম.কম ডিগ্রি লাভ করেন। তিনি মুন্সীগঞ্জের হরগঙ্গা কলেজ ও ময়মনসিংহের আনন্দমোহন কলেজে শিক্ষকতা করেন। এরপর আয়কর উপদেষ্টা হিসেবে ঢাকা ইনকাম ট্যাক্স বারে যোগদান করেন।

আবদুল মান্নান ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬-এর ছয় দফা আন্দোলন, ১৯৬৯-এর গণ-অভ্যুত্থানে সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯৫৬ সালে টাঙ্গাইল মহকুমা আওয়ামী লীগের সভাপতি, ১৯৬৯ সালে টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি ও নিখিল পাকিস্তান আওয়ামী লীগের প্রচার সম্পাদক নির্বাচিত হন। তিনি একাধিকবার আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। আবদুল মান্নান ১৯৭০ সালে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগর সরকারের শপথ গ্রহণের পর বাঙালির সশস্ত্র সংগ্রামের গতিবিধি, মুক্তিবাহিনীর তৎপরতা ও বাংলাদেশ সরকারের কার্যাবলি বিশ্ববাসীকে অবহিতকরণ এবং এর পক্ষে দেশীয় ও আন্তর্জাতিক জনমত গঠনের লক্ষ্যে কলকাতার ৯ নম্বর পার্ক সার্কাস এভিনিউতে (বাংলাদেশ মিশনে) বাংলাদেশ সরকারের সংবাদপত্র, তথ্য, বেতার ও চলচ্চিত্র বিভাগ খোলা হয়। আবদুল মান্নান বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। তিনি মুজিবনগর সরকারের মুখপত্র সাপ্তাহিক ‘জয় বাংলা’র সম্পাদকমণ্ডলীর সভাপতি ছিলেন।

স্বাধীনতার পর ১৯৭২ সালের ১২ জানুয়ারি বঙ্গবন্ধুর নেতৃত্বে গঠিত মন্ত্রিপরিষদে আবদুল মান্নান প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হন। ১৯৭৩ সালে তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন এবং ১৬ মার্চ বঙ্গবন্ধুর নেতৃত্বে গঠিত মন্ত্রিসভায় তাঁকে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। সংবিধানের চতুর্থ সংশোধনীর পর ১৯৭৫ সালের ২৬ জানুয়ারি রাষ্ট্রপতি বঙ্গবন্ধুর অধীনে ১৭ সদস্যবিশিষ্ট মন্ত্রিপরিষদ গঠিত হয়। নতুন মন্ত্রিসভায়ও আবদুল মান্নান স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী নিযুক্ত হন। ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

আবদুল মান্নান বাংলাদেশ ট্যাক্স ল ইয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি (১৯৭৭-১৯৮৬) ছিলেন। তিনি টাঙ্গাইলে শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, মহেরা পুলিশ ট্রেনিং সেন্টার, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকাস্থ টাঙ্গাইল মাহফিল (টাঙ্গাইল জেলা সমিতি), ওয়ারী ক্লাব প্রতিষ্ঠার ক্ষেত্রে অবদান রাখেন। ২০০৫ সালের ৪ এপ্রিল তাঁর মৃত্যু হয়।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর