মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

আমরা ইবাদতে স্বাদ পাই না কেন

মাওলানা সেলিম হোসাইন আজাদী

আমরা ইবাদতে স্বাদ পাই না কেন

‘হুজুর! আমি ইবাদতে স্বাদ পাই না। নামাজে দাঁড়ালে মজা লাগে না। সেজদায় বেশিক্ষণ থাকতে মন চায় না। মোনাজাতে কান্না আসে না। এমন কেন হয় বলতে পারেন?’ কথাগুলো একদমে বলে ফেললেন আমার বড় মহব্বতের মানুষ জামাল সাহেব। মাহফিল থেকে ফেরার পথে গাড়িতে বসে কথা হচ্ছিল ভদ্রলোকের সঙ্গে। তার এমন প্রশ্ন করার যৌক্তিক কারণ আছে। একটু আগেই মাহফিলে ইবাদতে স্বাদ ও নামাজে প্রশান্তির বিষয়ে আলোচনা করেছি। প্রসঙ্গক্রমে সাহাবি ও তাবেয়ি এবং আউলিয়া কেরামের বিভিন্ন ঘটনা টেনেছি। কোনো কোনো সাহাবি নামাজে দাঁড়ালে শরীরে যন্ত্রণা দূর হয়ে যেত, কোনো কোনো আল্লাহর অলি জিকিরের হালতে দুঃখ-বেদনা এমনকি সন্তান মৃত্যুর শোকও ভুলে যেতেন। এসব ঘটনা শুনতে ভালো লাগলেও বিশ্বাস করা কিংবা বাস্তব অভিজ্ঞতা অর্জন বেশ কঠিন। ভাগ্য ভালো জামাল সাহেব এসব ঘটনার সত্যতা নিয়ে প্রশ্ন তোলেননি। বরং তিনি নিজে কীভাবে সেসব অভিজ্ঞতা তথা ইমানের স্বাদ পাবেন তা জানতে চেয়েছেন। আজকাল তো অনেকে বলেই বসেন, ‘হুজুর এসবও কি সম্ভব!’ হায়! কী দুর্দিনেই না এসে পৌঁছলাম আমরা।

গাড়ি চলছে ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে ধরে। ড্রাইভারকে চায়ের দোকান পেলে রাখতে বলে জামাল সাহেবের দিকে তাকালাম। ভিতরে আলো নেভানো। তবু বুঝলাম অধীর আগ্রহ নিয়ে জামাল সাহেবও আমার দিকে তাকিয়ে আছেন। স্বাভাবিক গলায় বললাম, ইবাদতে আমরা স্বাদ পাই না কথাটা শতভাগ সত্যি। এজন্য ধর্মবিদ্বেষীরা টিপ্পনীও কম কাটে না। যেহেতু নিজস্ব অভিজ্ঞতা নেই তাই মনকে জোর করে বুঝ দিতে হয়। কিন্তু জোর করে বুঝ দিয়ে কতক্ষণ! কতদিন! একটা সময় মানুষ ঠিকই উপলব্ধি করে ৬০ বছর, ৭০ বছরের জিন্দেগিতে নামাজ পড়ে, রোজা রেখে নিজের ভিতরজগৎ আলোকিত করতে পারলাম না। ইমাম গাজ্জালি দাকায়েকুল আখবার গ্রন্থে একটি হাদিস এনেছেন। মৃত্যুর ঠিক আগমুহূর্তে শয়তান মানুষের সামনে বাবা-মায়ের চেহারায় দেখা দেয়। বাবা-মা রূপী শয়তান বলে, ‘দ্যাখ! এসব আল্লাহ-খোদা সব ভুয়া। ইবাদত করে আমরা না দুনিয়ায় শান্তি পেয়েছি, না আখেরাতে কোনো প্রতিদান পেয়েছি। খবরদার! তুই কিন্তু মৃত্যুর মুহূর্তে কলমা পড়িস না। যারা এ ধোঁকায় পড়ে যায় তারাই বেইমান হয়ে চিরদিনের জন্য জাহান্নামি হয়ে যায়।’ ‘সর্বনাশ! তাহলে উপায়?’ ফিসফিস করে বললেন জামাল সাহেব। কিছু একটা বলতে যাব এমন সময় ড্রাইভার বললেন, ‘হুজুর! চায়ের দোকান পাওয়া গেছে। এখানে নামবেন?’ সামনে কোথাও থামাতে বলে ফের বলতে শুরু করলাম, ‘জীবনে যারা ইবাদতে শান্তি পেয়েছে তারা কিন্তু শয়তানের কথা বিশ্বাস করে না। তখন শয়তান চূড়ান্ত হতাশ হয়ে বলে, ‘আমি আসলে তোর বাবা-মায়ের বেশ ধরেছিলাম। আফসোস! তোকে জাহান্নামি করতে পারলাম না।’ এবার আপনার প্রশ্নে আসি, কেন আমরা ইবাদতে স্বাদ পাই না? আমার ক্ষুদ্র পড়াশোনায় বুঝেছি, গুনাহর মজা যার ভিতরে একবার ঢোকে, ইবাদতে মজা তার থেকে গুলির চেয়ে দ্রুত বের হয়ে যায়। একটু ব্যাখ্যা করে বলি। গুনাহ কীভাবে ইবাদতের স্বাদ নষ্ট করে দেয় তা বুঝতে হলে মানুষের চরিত্র তৈরির রসায়নটা জানতে হবে। মানুষ যে কাজই করে না কেন তার প্রভাব পড়ে মনে। আর এ প্রভাব মন থেকে ছড়িয়ে পড়ে আচরণেও। কাজ বা কর্ম শব্দটি এসেছে সংস্কৃত ‘কৃ’ ধাতু থেকে। কৃ অর্থ করা। যা করা হয় তা-ই কর্ম বা কাজ। কাজের প্রভাবকে বলি কর্মফল। কর্ম যেমন ফলও তেমনই হবে। কেউ মানবদেহ নামক জমিনে তেতো করলার বীজ বপন করে কখনো সুমিষ্ট লিচুর আশা করতে পারে না। তেমনি কেউ যদি সারা দিন মাস বছর গুনাহর সমুদ্রে ডুবে থাকে আর নামাজে দাঁড়ালে মেরাজের স্বাদ পাবে বলে প্রত্যাশা করে তাহলে তার চেয়ে বড় পাগল আর কে আছে?

কথার এই পর্যায়ে ড্রাইভার বলল, ‘হুজুর! গ্যাস নিতে হবে। পাশে চায়ের দোকানও আছে।’ দরজা খুলে নামতেই মনটা ভরে গেল। রাতের নির্জনতা গোপনে আমাদের কদমবুসি করল। হালকা কুয়াশা থাকায় অন্ধকার আরও তাৎপর্যপূর্ণ হয়ে চোখে ধরা দিল। জামাল সাহেবের হাত ধরে চায়ের দোকানে এসে বসলাম। একটু পর ধোঁয়া ওঠা চা সামনে হাজির। চা খেতে খেতে বাকি কথাগুলো বলা যাক। দেখেন জামাল সাহেব! আমাদের ভুলটা কোথায় জানেন? আমরা সবাই সুখের পেছনে ছুটে বেড়াচ্ছি। কিন্তু সুখ আমাদের ধরা দেয় না। অথবা দুঃখটা জীবন থেকে একেবারে পালিয়ে যায় না। একবার স্বামী বিবেকানন্দ কর্মফল নিয়ে বক্তৃতা দিয়েছিলেন। তিনি সেখানে একটা দামি কথা বলেছেন। বলেছেন, ‘মানব জাতির চরম লক্ষ্য জ্ঞানলাভ।’ স্বামীজির কথার সঙ্গে কোরআনের কথার হুবহু মিল রয়েছে। কোরআনও মানুষকে বলেছে, ‘ইকরা, পড়!’ জ্ঞান লাভ কর। মানুষের যা চরম লক্ষ্য সে কথা দিয়েই কোরআন নাজিলের সূচনা। মানুষ ভুল করে মনে করে সুখই বুঝি তার চরম চাওয়া। কিন্তু সুখের সময় শেষ হলেই মানুষ বুঝতে পারে সুখ থেকে যে জ্ঞান বা অভিজ্ঞতা সে লাভ করেছে এটাই তার সম্বল। একইভাবে দুঃখ থেকে যে শিক্ষা মানুষ পেয়েছে এটাই তার অর্জন। সুখ-দুঃখ আসে মানুষের কর্মফল থেকে। কর্মফল ভালো হলে সুখ, আর খারাপ হলে দুঃখ। মানুষ যখন ভালো কাজ করে তখন সে সুখের মধ্য দিয়ে জ্ঞানলাভ করে। তখন যদি সে নামাজে দাঁড়ায় অনাবিল শান্তিতে মন ভরে যায়। রোজা রাখতে ভালো লাগে। সৎ কাজে মন বসে। এ কারণেই আল্লাহতায়ালা যতবার আমানু তথা ইমানের প্রসঙ্গ বলেছেন, ততবারই আমালুস সালিহাত বা সৎ কাজের আদেশও করেছেন।

 

লেখক : চেয়ারম্যান, বাংলাদেশ মুফাসসির সোসাইটি, পীর সাহেব আউলিয়ানগর।

www.selimazadi.com

সর্বশেষ খবর