রবিবার, ৪ জুন, ২০২৩ ০০:০০ টা

আগামী সংসদ নির্বাচন বিশ্বে মডেল হয়ে থাকবে

সৈয়দ মোদাচ্ছের আলী

আগামী সংসদ নির্বাচন বিশ্বে মডেল হয়ে থাকবে

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দেশের রাজনীতিতে উত্তেজনা। নানাজনের নানা মত। নির্বাচন নিয়ে এক ধরনের অনিশ্চয়তাও লক্ষ্য করছি। কিন্তু আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যেভাবে চিনি, জানি, তাতে আমার স্থির বিশ্বাস যে, আগামী নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ। এ নির্বাচন প্রশ্নে শেখ হাসিনা কোনো ছাড় দেবেন না। জাতির কাছে এটি শেখ হাসিনার কমিটমেন্ট। বাংলাদেশের দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা এখন দেশ পরিচালনা করছেন। ১৯৮১ সালের ১৭ মে শেখ হাসিনা যখন বাংলাদেশের মাটিতে পা রাখলেন তখন তিনি নিঃস্ব-রিক্ত। তাঁর মা-বাবা, দুই ভাই এবং নিকটাত্মীয় সবাইকে তিনি হারিয়েছেন ’৭৫-এর ১৫ আগস্ট ইতিহাসের জঘন্যতম কালরাতে। যে কোনো মানুষ এমন পরিস্থিতিতে পাগল হয়ে যাওয়ার কথা। এয়ারপোর্টে আসা মাত্র তাঁকে গুলি করে হত্যা করা হবে এমন হুমকিও  দেওয়া হয়েছিল। জীবনের ঝুঁকি নিয়েই তিনি গণতন্ত্র পুনরুদ্ধারের মিশন নিয়ে দেশে ফিরে এসেছিলেন। তাঁর লক্ষ্য ছিল একটাই, গণতন্ত্র পুনরুদ্ধার। মানুষের অধিকার প্রতিষ্ঠা করা। সারা জীবন তিনি গণতন্ত্রের জন্যই কাজ করেছেন।

স্কুলজীবনেই রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় অংশগ্রহণ করেন শেখ হাসিনা। ১৯৬২-তে স্কুলছাত্রী হয়েও আইয়ুববিরোধী আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেছিলেন। আজিমপুর গার্লস স্কুল থেকে তাঁর নেতৃত্বে মিছিল গিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। আমাদের মনে রাখতে হবে, স্কুলছাত্রী হিসেবে সরাসরি তখনকার একটি রাজনৈতিক সভায় যোগ দেওয়া শুধু সাহসিকতাই নয়, তাঁর রাজনৈতিক সচেতনতারও পরিচয় বহন করে। সে সময়ের কথা চিন্তা করলে এটি অত্যন্ত কঠিন কাজ ছিল।

গণতন্ত্র পুনরুদ্ধারের পাশাপাশি তিনি কিছু এজেন্ডা নিয়ে দেশে এসেছিলেন, যার মধ্যে অন্যতম ছিল জনগণের ভাত এবং ভোটের অধিকার প্রতিষ্ঠা করা। দেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করার পেছনে আসল সংগ্রাম হচ্ছে দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার। দেশে ফিরেই তিনি সামরিক শাসন এবং অবৈধ স্বৈরশাসনের বিরুদ্ধে লড়াই করেছেন। ১৯৯১ সালের নির্বাচনে তিনি হারলেও দেশের মানুষের জন্য তাঁর যে ভাত এবং ভোটের সংগ্রাম থেমে থাকেনি। যার জন্য তিনি সংসদীয় গণতন্ত্র ফিরিয়ে আনার উদ্যোগ নেন। মাগুরা নির্বাচনের কারচুপির প্রতিবাদে তিনি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি উত্থাপন করেন এবং আন্দোলন শুরু করলেন। এ আন্দোলনে তিনি সফলও হলেন। এর মধ্য দিয়েই তিনি দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করলেন।

এরপর তিনি দেখলেন এই তত্ত্বাবধায়ক সরকারই গণতন্ত্রকে ধ্বংস করে দিচ্ছে। ২০০৭ সালের ১১ জানুয়ারি একটি রাজনৈতিক যুগসন্ধিক্ষণের সময় ১/১১ সরকার ক্ষমতায় আসে। সেনাসমর্থিত সুশীল নিয়ন্ত্রিত ওই সরকার ক্ষমতায় এসে রাজনৈতিক এবং অর্থনৈতিক সংস্কারের কথা বলে। তত্ত্বাবধায়ক সরকারের নিয়ম ছিল, ৯০ দিনের মধ্যে তারা একটি নির্বাচন সম্পন্ন করবে। রুটিন কাজের বাইরে তারা অন্য কোনো কর্মকাণ্ডে অংশগ্রহণ করবে না। তত্ত্বাবধায়ক সরকারের একমাত্র দায়িত্ব ছিল একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করা। কিন্তু ২০০৭ সালের ১১ জানুয়ারি ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার রাষ্ট্র কাঠামো পরিবর্তনের উদ্যোগ নেয়। এ তত্ত্বাবধায়ক সরকারের সময় বিভিন্ন অভিযোগের দায়ে দেশের প্রধান দুই দলের দুই নেত্রী শেখ হাসিনা ও খালেদা জিয়াসহ শীর্ষ নেতাদের প্রায় সবাইকে গ্রেফতার করা হয়। যার ফলে বিরাজনীতিকরণের পথ সুগম হয় এবং সুশীল সমাজের ক্ষমতায় থাকার পথ প্রশস্ত হয়। সংবিধানে ৯০ দিনের কথা থাকলেও সেনাসমর্থিত এই অবৈধ সরকার প্রায় দুই বছর দেশের ক্ষমতা দখল করে রাখে। শেখ হাসিনার জন্যই আমরা আবার গণতন্ত্র ফিরে পাই। নানা ত্রুটি-বিচ্যুতির পরও আমরা এখনো একটি গণতান্ত্রিক ব্যবস্থার মধ্যে আছি। এটা বাংলাদেশের জন্য বিরাট অর্জন।

বিগত ১৪ বছরে দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে সরকার দেশে গণতন্ত্রের ভিত্তিকে শক্তিশালী করতে এবং প্রাতিষ্ঠানিক রূপ দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ১/১১ এর মতো অসাংবিধানিকভাবে যাতে কেউ রাষ্ট্রের ক্ষমতা দখল করতে না পারে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সেটি নিশ্চিত করেছেন দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা। শুধু তাই নয়, দেশকে তিনি আজ অন্য মাত্রায় নিয়ে গেছেন।

২০২৩ বা ২০২৪ সালের নির্বাচন যে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ হবে সেই বার্তাটি প্রধানমন্ত্রী বারবার দিচ্ছেন। দেশে-বিদেশে সাক্ষাৎকার এবং বক্তৃতায় তিনি এ কথাটি বলছেন। যারা তাঁর বক্তব্যকে স্রেফ কথার কথা বলে মনে করছেন, তারা যে কত বড় ‘আহাম্মক’ তা গাজীপুরের নির্বাচনে প্রমাণ হয়েছে। এই নির্বাচনে আওয়ামী লীগের ত্যাগী-পরীক্ষিত নেতা আজমত উল্লা পরাজিত হয়েছেন। আমি ব্যক্তিগতভাবে জানি আজমত উল্লা পোড় খাওয়া একজন রাজনীতিবিদ। রাজনীতিতে তার কোনো পদস্খলন নেই। কিন্তু রাজনৈতিক আদর্শ এক জিনিস এবং নির্বাচন অন্য জিনিস। নির্বাচন হলো জনগণের পছন্দের বিষয়। জনগণ যাকে পছন্দ করবে, তিনিই নির্বাচিত হবেন। এই সরল অঙ্ক মনে রাখতে হবে। এবার শেখ হাসিনা নির্বাচনের এই চিরায়ত পদ্ধতির কোনো ব্যতিক্রম করবেন না। তাই আওয়ামী লীগের প্রার্থীরা যদি মনে করেন নির্বাচনে প্রশাসন বা পুলিশ তাদের নির্বাচনে জিতিয়ে দেবে তাহলে তাদের উচিত নির্বাচন না করা।

এখানে ২০১৪ সালের নির্বাচনের কথা উল্লেখ করতে হয়। তখন কিন্তু নেত্রী শেখ হাসিনা বেগম খালেদা জিয়াকে চায়ের দাওয়াত দিয়েছিলেন। একটি সঠিক নির্বাচনের জন্য সব ব্যবস্থাই তিনি গ্রহণ করেছিলেন। কিন্তু বিএনপি কায়দা করে এমন একটি পরিস্থিতি সৃষ্টি করল যাতে নির্বাচন প্রশ্নমুখী হয় এবং সেই নির্বাচনকে প্রশ্নমুখী করতে তারা সফল হয়েছে।

২০১৮-তে দেখা গেল অতি উৎসাহী কিছু সরকারি কর্মকর্তা-কর্মচারী, যাদের ভিতরে খুনি মোশতাকের ছায়া বিদ্যমান, যারা নব্য রাজাকার, নব্য মোশতাক, যাদের হাইব্রিডও বলা হয়, তারা এই নির্বাচনকে এমনভাবে অনুষ্ঠিত করল যাতে এ নির্বাচনও প্রশ্নবিদ্ধ হয়। শেখ হাসিনা কখনো এমন নির্বাচন চাননি, চান না।

এ দুটি নির্বাচনের পরিপ্রেক্ষিতে দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা খুবই স্পষ্টভাবে বলেছেন, এ নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয় সেটি সঠিকভাবে দেখা হবে এবং বাংলাদেশের একজন সাধারণ নাগরিক হিসেবে আমি বলব মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের নির্বাচন সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করল। এরকম একটি ভিসানীতি ঘোষণা করার জন্য আমি ব্লিঙ্কেনকে ধন্যবাদ দিতে চাই। এই ভিসানীতি দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার যে মূল দর্শন তার সঙ্গে সমান্তরালভাবে যায়। তাই আমি মনে করি আগামী জাতীয় সংসদ নির্বাচন শেখ হাসিনার নেতৃত্বে নিরপেক্ষ হবে এবং এই নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয় সেদিকে যে যার অবস্থান থেকে অবদান রাখবে। কারণ একটি নির্বাচনে দেশের সমস্ত লোকের সমর্থন লাগে, শুধু কয়েকজনের দ্বারা হয় না। আমার বিশ্বাস, বাংলাদেশ এবার এমন একটি নির্বাচন করবে যে নির্বাচন বিশ্বে মডেল হয়ে থাকবে।

লেখক : সাবেক উপদেষ্টা, চেয়ারম্যান, বিএমআরসি

ইমেইল : [email protected]

সর্বশেষ খবর