বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০১৫ ০০:০০ টা

ছোটবেলার তিনটি বিষয় এখনো মনে পড়ে

আ স ম আবদুর রব, রাজনীতিবিদ

ছোটবেলার তিনটি বিষয় এখনো মনে পড়ে

আমাদের ছোটবেলায় ঈদ ছিল সারা বছরের অনেক জল্পনা আর কল্পনা। ঈদকে মনে করতাম সবচেয়ে আনন্দের দিন। অবশ্য তখন বুঝতাম ঈদই হচ্ছে পরিপূর্ণ আনন্দের দিন। ঈদ নিয়ে পাড়া-প্রতিবেশী আর ভাই-বোনদের মধ্যে ছিল অনেক উচ্ছ্বাস। রমজানের শুরু থেকেই মনের মধ্যে বাজতে থাকত ঈদ কবে আসবে, ঈদ কবে আসবে! কত তারিখে ঈদ, কোন দিন পড়েছে- এসব প্রশ্ন করতে করতে বাবা-মাকে পাগল করে তুলেছিলাম। আর সমবয়সী বন্ধুদের সঙ্গে ঈদ নিয়ে আনন্দ আড্ডায় মেতে উঠতাম- ঈদের দিন কোন পোশাকটি পরব, কোথায় কোথায় যাব। তবে একটি বিষয় লুকিয়ে রাখতাম কার কার কাছ থেকে ঈদ সালামি নেব।

ছোটবেলার ঈদের তিনটি বিষয় এখনো বেশি মনে পড়ে। এক. নতুন জামার ঈদ দুই. বিশেষ খাবারের আয়োজন এবং তিন. আত্দীয়স্বজনের বাড়িতে বেড়াতে যাওয়া। আর এসব আনন্দের সঙ্গে নতুন মাত্রা যোগ হতো সারা দিন হৈহুল্লোড় আর খেলাধুলা। এখন অনেক ইচ্ছা করে আবার ফিরে যাই সেই দিনগুলোয়।

ঈদের দিন নিজেকে অভিযোগমুক্ত রাখতে সচেষ্ট থাকতাম, যাতে আনন্দে ভাটা না পড়ে। ছোটবেলার ঈদই ঈদ। সেই আনন্দ আজ কেবলই অতীত। আনন্দ নির্মলতা যা ছিল ছোটবেলায়, আজ সব বেদনায় ভারাক্রান্ত। স্মৃতির জানালায় দেখতে না পাওয়া দূরবর্তী ছবি।

 

সর্বশেষ খবর