Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:২০

ইন্টারভিউ - শামসুল হক চিশতি

প্রেমে বিচ্ছেদ না থাকলে মানুষ হওয়া যায় না

প্রেমে বিচ্ছেদ না থাকলে মানুষ হওয়া যায় না

বাউল শামসুল হক চিশতি। জীবনের দীর্ঘপথ তিনি হেঁটেছেন গান-ভজনের মধ্য দিয়ে। তার নিজের সৃষ্টি অসংখ্য গানের মধ্যে ‘বেহায়া মন’ সিরিজের তিনটি গান করে আলোচনায় আসেন তিনি। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে কথা বলেছেন— আলী আফতাব

   

কেমন আছেন?

আমি অনেক ভালো আছি। নিজের মতো করে গান করছি, গান গাইছি। সব মিলিয়ে ভালোই আছি।

 

নতুন কী গান করছেন?

ঈশ্বরের কৃপায় আমি মঞ্চে দাঁড়িয়ে যে কোনো মুহূর্ত নিয়ে গান বানিয়ে ফেলতে পারি। আমার মাথায় যখনই কোনো গানের কথা আসে, আমি সামনে যা পাই তাতেই লিখে ফেলি। আমি এমন অসংখ্য গান সিগারেটের প্যাকেটে লিখেছি। ঢাকার তুরাগ তীরের ওপারে কাউন্দিয়ায় আমি থাকি। গত বছর এক ঝড়ে আমার ট্রাঙ্কভর্তি অসংখ্য গান তুরাগ নদের পানিতে ভেসে গেছে। আমি প্রথমে পাগল হয়ে গিয়েছিলাম। ঈশ্বরের কৃপায় আমি আবার নতুন করে গান লিখছি।

 

‘উইন্ড অফ চেঞ্জ’ আপনার জীবনে কতখানি চেঞ্জ এনেছে?

উইন্ড অফ চেঞ্জ আমার জীবনে যতখানি পরিবর্তন এনেছে, তার চেয়ে বেশি কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে। আমি এই অনুষ্ঠানে ‘বেহায়া মন-১ ও ২’ সহ মোট তিনটি গান পরিবেশন করি। আমরা জানি প্রায় প্রতিটি গানের তিনটি অন্তরা থাকে। উইন্ড অফ চেঞ্জের এই অনুষ্ঠানে বেহায়া মন এক ও দুই গানের বেলায় দেখা যাবে একটি করে অন্তরা করা হয়েছে। এখন এই গানগুলো নতুন শিল্পীরা শুনেছেন। তারা বেহায়া মন এক ও দুই মিলিয়ে, সঙ্গে তাদের নিজেদের কিছু কথাজুড়ে দিয়ে একটি গান তৈরি করেছেন। আমার সাড়ে তিন বছরের একটি ছেলে মারা গিয়েছিল। আমার ছেলে মারা যাওয়ায় আমি এত কষ্ট পাইনি যতটা কষ্ট পেয়েছি এই বিকৃত গানগুলো শুনে।

 

আপনি অসংখ্য গান লিখেছেন, অনেকে আবার আপনার গানগুলো বিকৃত করে গেয়েছেন। এই গানগুলো সংরক্ষণের কোনো উদ্যোগ নিচ্ছেন কী?

আমি আমার ১০০টি গান নিয়ে একটি বই তৈরি করতে যাচ্ছি। এরই মধ্যে এই গানগুলোর কপিরাইট করতে দিয়েছি। শুধু তাই নয়, আমি খালি গলায় এই গানগুলো গেয়ে সংরক্ষণ করারও উদ্যোগ নিচ্ছি।

 

গানের পাশাপাশি আপনি তো পেশায় একজন চিকিৎসক?

হ্যাঁ, আমি গানের পাশাপাশি হোমিওপ্যাথিক চিকিৎসা করে থাকি। আগে একটি দোকান ছিল এখন বাসাতেই চিকিৎসা করি। আগে গ্রামের মানুষ আমাকে হোমিওচিকিৎসক হিসেবেই জানতেন।

 

‘বেহায়া মন’ গানটি কীভাবে তৈরি করেছেন তা জানতে চাই?

প্রেমে বিচ্ছেদ না থাকলে মানুষ  হওয়া যায় না। বিচ্ছেদ থেকেই বিশ বছর আগে ‘বেহায়া মন’ গানগুলো লিখেছি। বেহায়া মানে জেদি। আবার ধৈর্যশীলও। মনের মানুষ পাইতে জেদ ও ধৈর্যশীল না হলে মেলে না। ঠিক ঈশ্বরকে পাইতেও মনকে বেহায়া বানাতে হয়। সংসার আর সমাজের বেড়াজালে আটকে থাকলে বেহায়া হওয়া যায় না। পরমাত্মার প্রেমে সংসার করতে হলে আগে মনকে বেহায়া করতে হয়। এখন তাই করার চেষ্টা করছি।


আপনার মন্তব্য