মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০ ০০:০০ টা

২০ হাজার গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার

২০ হাজার গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার

গাজী মাজহারুল আনোয়ার। দেশের সেরা গীতিকারের একজন। তার দাবি প্রায় ২০ হাজার গানের স্রষ্টা তিনি। বিবিসির এক জরিপে সেরা ২০ বাংলা গানের মধ্যে তিনটিই তার রচিত। একাধারে তিনি একজন সফল গীতিকার, কাহিনিকার, চিত্রনাট্যকার ও চিত্রপরিচালক। এই গুণী মানুষটির কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ 

 

সুভাষ দত্ত বললেন, আমার ছবির গান ও কীভাবে লিখবে? সত্য দা একটু বিব্রত হয়ে বললেন, দাদা এসেছে যখন একটু চেষ্টা করে দেখুন না। কিছু একটা হতেও পারে। আপনি ছবির গানের একটি সিচুয়েশন দেন। সুভাষ দত্ত অনেকটা বিরক্ত হয়ে বললেন, ঠিক আছে শিক্ষক ছাত্রীকে পড়াচ্ছেন এই সিচুয়েশনের ওপর একটি গান লিখতে। এতটুকু বিষয় নিয়ে কী গান লিখব ভেবে পাচ্ছিলাম না। তারপরও পাঁচ থেকে ছয় মিনিটের মধ্যে গানটি তৈরি করে ফেললাম
 

২০ হাজার গানের রচয়িতা

গাজী মাজহারুল আনোয়ার বাংলাদেশের জনপ্রিয় গীতিকারের অন্যতম একজন। দেশাত্মবোধক, আধুনিক ও চলচ্চিত্রের অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা হলেন এই সফল ব্যক্তিত্ব। তার কথায় তিনি এখন পর্যন্ত সব মিলিয়ে ২০ হাজারেরও বেশি গান লিখেছেন। গাজী মাজহারুল আনোয়ারের কথায়, ‘এ দেশে সর্বোচ্চ সংখ্যক গান লেখার সৌভাগ্য আমার হয়েছে। এ পর্যন্ত ২০ হাজারেরও বেশি গান লিখেছি। কিন্তু সব গান আমার সংরক্ষণে নেই। স্বাধীনতা যুদ্ধের সময় ইয়াহিয়া খান বাঙালিদের যে ফাঁসির তালিকা তৈরি করেছিল সে তালিকায় ১৩ নম্বরে ছিলাম আমি। ফলে আমাকে আত্মগোপনে যেতে হয়েছিল। পরে বাসায় ফিরে দেখি বাসায় থাকা আমার গানের পা-ুলিপিগুলো আর নেই। এরপর রেডিও স্টেশনে গিয়ে দেখি সেখানেও আমার গানগুলো নেই। পাকবাহিনী বাঙালিদের সব সৃষ্টিকর্ম ধ্বংস করে দিয়েছিল। ফলে আমার রচিত প্রচুর গান হারিয়ে গেছে। এখনো আমি গান লিখে যাচ্ছি।’

 

বিবিসির জরিপে সেরা তিন গান তার

বিবিসি বাংলা জরিপকৃত সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় স্থান করে নিয়েছে গাজী মাজহারুল আনোয়ারের লেখা তিনটি গান। এগুলো হলো-‘জয় বাংলা বাংলার জয়’, ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’ এবং ‘একবার যেতে দেনা আমার ছোট্ট সোনার গাঁয়’। অন্যদিকে, জাপান-বাংলাদেশ জরিপে সেরা ২০ গানের মধ্যে প্রথম আটটিও তার রচিত।

 

গান রচনার সূচনা

২০ হাজার গানের রচয়িতা গাজী মাজহারুল আনোয়ার ১৯৬৪ সালে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন। পাশাপাশি ওই বছরই বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেন। প্রথম চলচ্চিত্রের জন্য গান লেখেন ১৯৬৭ সালে সুভাষ দত্ত পরিচালিত ‘আয়না ও অবশিষ্ট’ ছবিতে।

অবশ্য ১৯৬২-৬৩ সালে যখন তিনি মেডিকেল কলেজে পড়েন। সে সময় লিখেছিলেন তার প্রথম গান। সেই গানের কথা ছিল এমন-‘বুঝেছি মনের বনে রং লেগেছে’, যার সুর করেছিলেন নাজমূল হুদা বাচ্চু ও শিল্পী ছিলেন ফরিদা ইয়াসমিন।

১৯৬৪ সালে রেডিও পাকিস্তানে গান লিখে ৫০ টাকা আয়ের মাধ্যমে তার পেশাদার গীতিকার জীবন শুরু। আর ১৯৬৭ সালে যুক্ত হন চলচ্চিত্রের সঙ্গে। সুভাষ দত্তের ‘আয়না ও অবশিষ্ট’ ছবিতে ‘আকাশের হাতে আছে একরাশ নীল’ গানটি দিয়ে চলচ্চিত্রের গান লেখা শুরু গাজী মাজহারুল আনোয়ারের।

 

কাহিনি, চিত্রনাট্য, সংলাপ এবং চলচ্চিত্র নির্মাণ

১৯৬৭ সালে চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হওয়ার পর থেকে গানের মতো চলচ্চিত্রের কাহিনি, চিত্রনাট্য, সংলাপ লেখা ও চলচ্চিত্র নির্মাণেও সমান দক্ষতা প্রদর্শন করেন তিনি। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র নান্টু ঘটক ১৯৮২ সালে মুক্তি পায়। পরিচালিত চলচ্চিত্রের সংখ্যা ৪১টি। তার প্রযোজিত প্রথম ছবি সমাধি।

 

যেভাবে শিল্প-সংস্কৃতির প্রতি ঝোঁক

গাজী মাজহারুল আনোয়ার বলেন, বাবার স্বপ্ন ছিল ডাক্তার হব। সেই হিসেবে যখন এমবিবিএস সেকেন্ড ইয়ারে পড়ি তখন দেখলাম ‘মরা মানুষ কাটতে হবে’। এটা সহ্য করা আমার জন্য কঠিন হয়ে পড়ল। আমি পড়াশোনায় অমনোযোগী হয়ে পড়লাম। ছোটবেলা থেকেই শিল্প-সংস্কৃতির প্রতি আমার মনের টান ছিল। পড়াশোনায় আমার অমনোযোগী ভাব দেখে আমার এক সহপাঠী বলল, তুমি ডাক্তারি পড়া বাদ দিয়ে শিল্প-সংস্কৃতির চর্চা কর। মেডিকেল কলেজে নাটক হতো। নাটকের জন্য গান লিখতাম। একটি গান লিখলাম ‘বুঝেছি মনের বনে রং লেগেছে’। ফরিদা ইয়াসমিনের গানটি পছন্দ হলো। তিনি রেডিওতে গানটি গাইলেন। তুমুল জনপ্রিয় হলো। কিন্তু গীতিকার হিসেবে আমার নাম প্রচার হলো না। মনে খুব কষ্ট পেলাম। ডাক্তারি পড়া আর হলো না। মগবাজারের একটি ঝুপড়ি ঘরে থাকি। গান লিখি। বাবা জানলেন না তার ছেলে ডাক্তারি পড়া বাদ দিয়ে গান লিখছে।

 

সুভাষ দত্ত বুকে জড়িয়ে ধরলেন

এই সফল গীতিকারের কথায়, একদিন সংগীত পরিচালক নাজমুল হুদা আমাকে নিয়ে আরেক সংগীত পরিচালক সত্য সাহার কাছে গেলেন। সত্য দা আমাকে নিয়ে প্রখ্যাত চিত্র নির্মাতা ও অভিনেতা সুভাষ দত্তের কাছে গেলেন। সুভাষ দত্ত তখন ‘সুতরাং’ ছবি বানিয়ে ফ্রাঙ্কফুট থেকে অ্যাওয়ার্ড পেয়ে খুবই বিখ্যাত হয়ে গেলেন। সুভাষ দত্ত আমাকে দেখে সত্য দাকে বললেন, এই ছেলেটাকে কোথা থেকে ধরে এনেছ। সত্য দা বললেন, দাদা ও গান লিখে, ওকে নিয়ে ট্রাই করে দেখুন না। তিনি বললেন, দূর, আমি সুভাষ দত্ত। আমার ছবির গান ও কীভাবে লিখবে? সত্য দা একটু বিব্রত হয়ে বললেন, দাদা এসেছে যখন একটু চেষ্টা করে দেখুন না। কিছু একটা হতেও পারে। আপনি ছবির গানের একটি সিচুয়েশন দেন। সুভাষ দত্ত অনেকটা বিরক্ত হয়ে বললেন, ঠিক আছে শিক্ষক ছাত্রীকে পড়াচ্ছেন এই সিচুয়েশনের ওপর লিখতে। এতটুকু বিষয় নিয়ে কী গান লিখব ভেবে পাচ্ছিলাম না। তারপরও পাঁচ থেকে ছয় মিনিটের মধ্যে গানটি তৈরি করে ফেললাম। গানের কথা ছিল, ‘আকাশের হাতে আছে একরাশ নীল, বাতাসের আছে কিছু গন্ধ’। সত্য সাহা সুর করে সুভাষ দত্তকে গানটি শোনালেন। তিনি গানটি শুনে উচ্ছ্বসিত হয়ে আমাকে জড়িয়ে ধরলেন। বললেন, তোমার চেহারা আর গোঁফ দেখে মনেই হয়নি তোমার মধ্যে ম্যাচুয়িরিটি এসেছে।

 

সেরা যত গান

গাজী মাজহারুল আনোয়ারের লেখা অসংখ্য গানের মধ্যে অন্যতম কয়েকটি হলোÑ জয় বাংলা বাংলার জয়, একতারা তুই দেশের কথা বল রে এবার বল, একবার যেতে দেনা আমার ছোট্ট সোনার গাঁয়, জন্ম আমার ধন্য হলো, গানেরই খাতায় স্বরলিপি লিখে, আকাশের হাতে আছে একরাশ নীল, যার ছায়া পড়েছে মনেরও আয়নাতে, শুধু গান গেয়ে পরিচয়, ও পাখি তোর যন্ত্রণা, ইশারায় শীষ দিয়ে, চোখের নজর এমনি কইরা, এই মন তোমাকে দিলাম, সে যে কেন এলো না, ও আমার রসিয়া বন্ধু রে প্রভৃতি।

 

নির্মিত উল্লেখযোগ্য ছবি

গাজী মাজহারুল আনোয়ারের প্রযোজনা প্রতিষ্ঠানের নাম ছিল ‘দেশ চিত্রকথা’। গাজী মাজহারুল আনোয়ার প্রযোজিত ও পরিচালিত ছবিগুলোর মধ্যে অন্যতম হলো-সমাধি, শাস্তি, স্বাধীন, শর্ত, সমর, শ্রদ্ধা, সন্ধি, ক্ষুধা, স্নেহ, তপস্যা, উল্কা, আম্মা, পরাধীন, আর্তনাদ, পাষাণের প্রেম, জীবনের গল্প, এই যে দুনিয়া।

 

যত সম্মাননা

গাজী মাজহারুল আনোয়ার ২০০২ সালে একুশে পদক লাভ করেন। স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড লাভ করেন। পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একাধিকবার বাচসাস পুরস্কার, বিজেএমই অ্যাওয়ার্ড, ডেইলি স্টার কর্তৃক লাইফ টাইম অ্যাওয়ার্ডসহ জাতীয় ও আন্তর্জাতিকভাবে তার অর্জিত পুরস্কারের সংখ্যা ১১০।

 

জন্ম

গাজী মাজহারুল আনোয়ার ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তার জন্মস্থান কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে।

সর্বশেষ খবর