মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার : নুসরাত ফারিয়া

এই সিনেমা আমাকে বাঁচিয়ে রাখবে

এই সিনেমা আমাকে বাঁচিয়ে রাখবে

দুই বাংলার জনপ্রিয় চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। বরাবরই ভিন্নধর্মী স্টাইলের উপস্থাপনা এবং বিজ্ঞাপনচিত্রে তার গ্ল্যামারস উপস্থিতি সবাইকে মুগ্ধ করে। স্টেজ পারফরম্যান্সের পাশাপাশি তিনি গানেও বেশ পারদর্শী। গ্ল্যামার, মেধা আর স্মার্টনেস এই নায়িকাকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।  তার সঙ্গে সাম্প্রতিক কাজ ও বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন - পান্থ আফজাল

 

গতকাল ইন্ডিয়ান অ্যাম্বাসির অনুষ্ঠান কেমন হলো?

হুমম...ভালো ছিল। সব ঠিকঠাক মতোই হয়েছে।

 

কয়েক দিন আগে নরসিংদী গিয়েছিলেন...

৫ তারিখে নরসিংদী গিয়েছিলাম একটি প্রতিষ্ঠানের আমন্ত্রণে। দেশের বড় এই প্রতিষ্ঠানের প্রায় ১৬ হাজার ফিল্ড ওয়ার্কারের সঙ্গে সাক্ষাৎ করলাম। দিনটি সত্যিই ভালো কেটেছে।

 

দেশীয় সিনেমা ‘অপারেশন সুন্দরবন’ আসছে। সিনেমাটি নিয়ে প্রত্যাশা কেমন?

সুন্দরবনের জলদস্যু মুক্ত করার অভিযান নিয়ে নির্মিত সিনেমাটি। এটি মূলত গল্পপ্রধান সিনেমা। এখানে প্রতিটি চরিত্রই গুরুত্ব বহন করে। সবাই বলা যায় হিরো। এতে আসলে গ্ল্যামার দেখানোর জায়গা নেই। হিরোর ‘লাভার অফ লাইফ’ নেই। ৩ বছর সময় লেগেছে সিনেমাটি করতে। সব মিলিয়ে ভালো একটি সিনেমা দর্শকরা দেখতে পাবেন।

 

সিয়ামের সঙ্গে প্রথমবার সিনেমায় অভিনয়...

আমরা একসঙ্গে হোস্টিং শুরু করেছিলাম। তাও মনে হয় সাত বছর আগে হবে। প্রথমবার সিনেমা নিয়ে এত বছর পর একসঙ্গে। আসলে, প্রথমবার সবকিছুর মজাটাই অন্যরকম থাকে। সিয়াম অনেক ভালো করেছে। অন্য সবাইও তাদের সেরা চেষ্টাটা করেছে।

 

এ সিনেমায় আপনি একজন বাঘ বিশেষজ্ঞ...

হাহাহা...আমি তানিয়া কবির চরিত্রে অভিনয় করেছি, যে কি না একজন বাঘ বিশেষজ্ঞ।

 

ট্রেলার উদ্বোধন কক্সবাজারে কেন? সুন্দরবনে করলে সিনেমার শিরোনামের সার্থকতা থাকত, কী বলেন?

সিনেমাটির শুটিং করেছি সুন্দরবনে। অনেক দিন সেখানে সবাইকে থাকতে হয়েছে। তাই ‘চেঞ্জ অব দ্য ফ্লেভার’-এর জন্য ট্রেলার লঞ্চিং কক্সবাজারে করা হয়েছে। আর সুন্দরবনে অনেক জটিলতা। ‘ইভেন্ট ফ্রেন্ডলি’ না। সেক্ষেত্রে কক্সে অনেক কিছু সহজ হয়েছে। পুরো দেশ কাভার করা গেছে। ট্রেলার উদ্বোধনে ঢাকাসহ সব স্থান থেকে সবাই এসেছিল।

 

অপারেশন সুন্দরবনের পর আর কী কী দেশীয় সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে?

সেপ্টেম্বর মাসজুড়ে তো ‘অপারেশন সুন্দরবন’ প্রমোশন হবে। আগস্ট তো শোকের মাস, প্রমোশন বাদ দিতে হচ্ছে। এরপর নূর ইমরান মিঠুর ‘পাতালঘর’ তো রয়েছেই। এই দুইটা মুক্তি পেলেই হাঁফ ছেড়ে বাঁচি। আর পারভেজ আমিনের ওয়েব ফিল্ম ‘পর্দার আড়ালে’ করলাম। শ্যাম বেনেগালের ‘মুজিব’ মুক্তির অপেক্ষায় রয়েছে।

 

‘মুজিব’ সিনেমার ট্রেলার নিয়ে সমালোচনা হয়েছে। এতে আপনি বর্তমান দেশের প্রধানমন্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন। সব মিলিয়ে অভিজ্ঞতা কেমন?

আসলে প্রত্যেক ডিরেক্টর তার নিজের মতো করে গল্প বলেন। সেভাবে সিনেমা বানান। শ্যাম বেনেগালেরও নিজস্ব গল্পের গাঁথুনি রয়েছে। তিনি প্রতিটি বিষয় নিয়ে অনেক বেশি কেয়ারফুল ও সেনসেটিভ। ২ মিনিটের ট্রেলার দেখে তো আর সবকিছু বিচার করা যায় না! দর্শক তো হলে গিয়ে দেখবে জাতির পিতার না বলা অনেক কথা। তখন কিন্তু তাদের ধারণা চেঞ্জ হবেই। আমি বর্তমান দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছি। চরিত্রটি নিয়ে আমি খুবই আবেগপ্রবণ। এর মাধ্যমে আমি ইতিহাসের অংশ হয়ে গেছি। সারা বছর যদি আমি কোনো কাজ নাও করি, তবুও এই সিনেমা আমাকে বাঁচিয়ে রাখবে। আর কোনো কাজে আমাকে চিনুক না চিনুক- আমি খুবই লাকি। শেখ হাসিনা চরিত্রটি সর্বপ্রথম আমিই করেছি।

 

ওপার বাংলার কিছু সিনেমাও করেছেন। সেগুলোর মুক্তির খবর কী?

রাজাচন্দের ‘ভয়’ ও অংশুমান প্রত্যুষের ‘রকস্টার’ সিনেমা দুটি শেষ করলাম। শুধু ডাবিং বাকি আছে। আর ১৫ অক্টোবরের পর ‘বিবাহ অভিযান ২’ এর কাজ শুরু করার কথা রয়েছে। মাঝখানে বৃষ্টি ও কিছু জটিলতায় কাজ বন্ধ ছিল।

 

নতুন গান কী আসছে?

গান! প্রসেসিংয়ে আছে। এক বছর পর পর গান বের হয়। এবারও তাই হবে। বেশি কাজ করে তো লাভ নেই। ভালো কাজ না হলে আমিও তো কমফোর্টেবল অনুভব করব না। তাই দিন শেষে আমি কোয়ালিটি কাজই করতে চাই সব সময়। ২০১৮ সালে ‘পটাকা’র পর আমার ‘আমি চাই থাকতে’ ও হাবিবি’ গান বের হয়।

 

রেডিও জকি হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন। এখনো করছেন। উপস্থাপনা কি নিয়মিতই করবেন?

প্রথম থেকেই তো উপস্থাপনা করি। ভালো লাগে। তবে এখন বড় কোনো অনুষ্ঠান বা ভিন্ন রকমের রিয়েলিটি শো হলেই শুধু উপস্থাপনা করি। হোস্টিং তো এখনকার সময়ে অনেক চ্যালেঞ্জিং। কারণ প্রতিনিয়ত আপনাকে অডিয়েন্সের সঙ্গে কানেকটেড থাকতে হয়। না হলে অডিয়েন্স তো থাকবে না। এর আগে শাহরিয়ার শাকিলের পরিচালনায় ‘দ্য বক্স’ করেছি। এটি একটু ভিন্ন স¦াদের। অন্যরকম একটা শো ছিল। অনেক মজা করেছি। অনুষ্ঠানটি সাজানোই হয়েছিল সেলিব্রেটি নিয়ে।

 

নিজের গানের সঙ্গে স্টেজে ডান্স পারফরম্যান্স করছেন। এ বছরে কতটি শোতে অংশ নিয়েছেন?

এটা তো নিয়মিতই করছি। বাংলাদেশ ও ভারত মিলিয়ে এ বছরে প্রায় ৩২-৩৫টি শো করেছি। ওপার বাংলায় তো অনেক শো করি। স্টেজে ডান্স পারফরম্যান্স আমি খুবই ইনজয় করি।

 

ইনস্টাগ্রামে সর্বশেষ একসঙ্গে তিনটি ছবি পোস্ট করে একটা ক্যাপশন লিখেছেন...

হাহাহা... সেটি হচ্ছে ‘কোনো মেয়েকে পুরোপুরি বোঝার চেষ্টা কর না। হয় তুমি পাগল হয়ে যাবে, নয়তো তার প্রেমে পড়বে।’

সর্বশেষ খবর