মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

বয়সকে জয় করেছেন তারা

শোবিজ ডেস্ক

বয়সকে জয় করেছেন তারা

বলিউড অভিনেত্রীদের বয়স যেন একটা সংখ্যা। বয়স যত বাড়ে তাদের রূপ-লাবণ্যও বাড়তে থাকে। বয়স বেড়েছে তাতে কী? সৌন্দর্যের যেন কোনো কমতি হয়নি তাতে। সেই তারকাদের নিয়ে আজকের প্রতিবেদন-

বলিপাড়া এখন নতুনদের নিয়ে রমরমা। নতুনরা তাদের সৌন্দর্য, প্রতিভা আর ডেডিকেশন দিয়ে কাজ করছেন। কেউ পাচ্ছেন সাফল্য আবার কেউবা নতুন করে নিজেকে ঝালিয়ে নিতে পুনর্বার ইন্ডাস্ট্রিতে কাজ করতে চেষ্টা করে যাচ্ছেন। তবে বলিপাড়ায় এমন কয়েকজন অভিনেত্রী রয়েছেন, যাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে রূপের ঝলক। যেন এখনো তরুণ ও উজ্জীবিত। এই তালিকায় সত্তর এবং আশির দশক থেকে শুরু করে নব্বইয়ের দশকের অভিনেত্রীদের নাম পর্যন্ত রয়েছে। 

১৯৬৮ সালের অন্তিম পর্যায় থেকেই নিজের ক্যারিয়ার গুছিয়ে নিতে শুরু করেছিলেন রেখা। এখন পর্যন্ত ১৮০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। ‘উমরাও জান’ চরিত্রটির কথা উঠলেই রেখার মুখ ভেসে আসে। অভিনয়দক্ষতার পাশাপাশি নায়িকার রূপের প্রশংসাও অব্যাহত বলিপাড়ায়। ৬৮ বসন্তে পা দিয়েছেন এ অভিনেত্রী। এখন কোনো ছবিতে অভিনয় করতে দেখা না গেলেও বিভিন্ন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেখা যায় তাকে। সেই অনুষ্ঠানগুলোতেও অভিনেত্রীর প্রশংসা করার জন্য মুখিয়ে থাকেন বর্তমান প্রজন্মের তারকারা।

রেখাকে সমানতালে টক্কর দিয়ে চলেছেন তার সমসাময়িক অভিনেত্রী হেমা মালিনী। ১৯৬৫ সাল থেকে ছোটখাট চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল হেমাকে। তারপর একের পর এক হিট ছবিতে মুখ্য ভূমিকায় কাজ করেছেন তিনি। হিন্দি সিনেমা জগতে ‘ড্রিম গার্ল’ হিসেবে অধিক পরিচিত ছিলেন হেমা। ১৯৪৮ সালের ১৬ অক্টোবর জন্ম হেমার। ৭৪ বছরের অভিনেত্রীকে বড় পর্দায় শেষ দেখা গিয়েছিল ২০২০ সালে। এখন অবশ্য নাচের বিভিন্ন রিয়েলিটি শোতে অতিথি হিসেবে আসেন হেমা। বর্তমানে অভিনয়ের চেয়ে রাজনীতিতেই বেশি সক্রিয় তিনি। পতৌদি প্রাসাদের রাজপরিবারের মেরুদন্ড হয়ে দাঁড়িয়ে রয়েছেন শর্মিলা ঠাকুর। হিন্দি এবং বাংলা ছবিতে সমানতালে অভিনয় করেছেন তিনি। ১৪ বছর বয়সে অভিনয় জগতে পা রেখেছিলেন শর্মিলা। ২০১০ সালে ‘ব্রেক কে বাদ’ ছবিতে শেষবারের মতো অভিনয় করেছিলেন ৭৮ বছরের শর্মিলা।

১২ বছর বিরতির পর আবার অভিনয় জগতে ফিরে আসছেন তিনি। মনোজ বাজপেয়ী, অমল পালেকরের মতো তারকার সঙ্গে ‘গুলমোহর’ ছবিতে দেখা যাবে অভিনেত্রীকে। তবে প্রেক্ষাগৃহে নয়, এই ছবি মুক্তি পেতে চলেছে ওটিটি প্ল্যাটফরমে। নাচ হোক বা অভিনয়, নব্বইয়ের দশকে বড় পর্দায় আসলেই যেন দর্শককে মুগ্ধ করে ফেলতেন মাধুরী দীক্ষিত। ‘দিল ধকধক করনে লগা’ নাচের দৃশ্যে মাধুরী কখনো লাস্যময়ী রূপে ধরা দিয়েছেন, আবার কখনো ‘দেবদাস’ ছবির গানের দৃশ্যে তার নাচের মুদ্রায় মোহিত করেছেন দর্শকদের। ১৯৬৭ সালের ১৫ মে মুম্বাইয়ে জন্ম মাধুরীর। এখনো পর্যন্ত ৭০টির বেশি ছবিতে অভিনয় করেছেন ৫৫ বছরের নায়িকা। একসময় চুটিয়ে অভিনয় করলেও মাঝে বড় পর্দা থেকে দীর্ঘ বিরতি নিয়েছিলেন তিনি। নাচের রিয়েলিটি অনুষ্ঠানে বিচারকের আসনেই বেশির ভাগ সময় দেখা যায় মাধুরীকে। কিন্তু ২০২২ সালে নয়া অবতারে দেখা দিলেন তিনি। বড় পর্দা ছেড়ে ওটিটি প্ল্যাটফরমে কাজ করতে শুরু করেছেন। একই বছর ওটিটি প্ল্যাটফরমের জন্য ‘দ্য ফেম গেম’ ওয়েব সিরিজ এবং ‘মাজা মা’ ছবিতে অভিনয় করেছেন মাধুরী। নব্বইয়ের দশকে বড় পর্দায় শাহরুখ খানের সঙ্গে জুহি চাওলার জুটি নিয়ে দর্শকের ভিতর একটি উন্মাদনা কাজ করত। জুহির মুখের সারল্য এবং হাসি পর্দায় যেন স্নিগ্ধতা ছড়াত। একসময় জুহিকে প্রচুর সিনেমা করতে দেখা গেলেও অভিনয় থেকে বিরতি নিয়েছিলেন তিনি। ২০২২ সালে ‘হাশ হাশ’ নামের একটি ওয়েব সিরিজে বহু বছর পর অভিনয় করতে দেখা যায় তাকে। ৫৫ বছরে এসেও তাঁর রূপের জেল্লা কোনো অংশে কমেনি। বর্তমানে তারকা সন্তানদের মধ্যে বেশির ভাগ সময় চর্চায় থাকেন কাজলকন্যা নায়সা।

মাঝে মধ্যে কাজলের সঙ্গে তার কন্যার তুলনাও করা হয়। কাজলের ক্যারিয়ার শুরুর পর্বে কোনো ছবির সঙ্গে বর্তমানের ছবি দেখলে সেই পরিবর্তন খালি চোখে ধরা পড়ে। ‘কুছকুছ হোতা হ্যায়’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’-এর মতো একের পর এক হিট ছবিতে অভিনয় করে সাফল্যের শিখরে পৌঁছেছেন কাজল। বড় পর্দা থেকে মাঝে মধ্যেই সাময়িক বিরতি নিতে দেখা যায় ৪৮ বছরের এ অভিনেত্রীকে। সম্প্রতি ‘সালাম ভেঙ্কি’ ছবিতে অভিনয় করতে দেখা গেছে কাজলকে। ব্রহ্মা-সুন্দরী সুস্মিতা সেন। ১৯৯৬ সালে ফিল্ম জগতের সঙ্গে পরিচয় তার। এরপর থেকে দর্শকের মনে নিজের জন্য জায়গা তৈরি করে ফেলেছিলেন তিনি। অভিনয়ের পাশাপাশি সমাজের জন্যও কাজ করতে দেখা যায় তাকে। সুস্মিতার ক্যারিয়ার আকাশছোঁয়া হওয়ার পরও অভিনেত্রীর ব্যক্তিগত জীবন এবং সম্পর্কের টানাপড়েন নিয়ে বরাবর বিতর্কে থাকেন তিনি। অভিনয় জগৎ থেকে দীর্ঘ বিরতি নেওয়ার পর তিনি ‘আরিয়া’ ওয়েব সিরিজে কাজ করেছেন। ৪৭ বছর বয়সেও পর্দায় তার অভিনয় অনবদ্য। বলিপাড়ার নায়িকাদের এই তালিকায় রয়েছেন ঐশ্বরিয়া রাই বচ্চনও। সময়ের সঙ্গে সঙ্গে বয়স যেন কমেই চলেছে তার। এমনটাই মনে করেন ঐশ্বরিয়ার অনুরাগীরা। নব্বইয়ের দশকে একটানা অভিনয় করলেও কয়েক বছরের জন্য অভিনয় জগৎ থেকে বিরতি নিয়েছিলেন ঐশ্বরিয়া। তারপর ২০১৬ সালে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ছবিতে তাঁর অভিনয়। তারপর আবার ছয় বছরের দীর্ঘ বিরতি। ২০২২ সালে ‘পোন্নিয়িন সেলভান’ ছবির প্রথম পর্বে কাজ করতে দেখা গেছে ৪৯ বছরের এই অভিনেত্রীকে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর