শনিবার, ১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

জন্মসূত্রে বিদেশিনী হয়েও বলিউডে

জন্মসূত্রে বিদেশিনী হয়েও বলিউডে

বলিউড ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন এমন অনেক নায়িকা রয়েছেন যাঁদের জন্ম ভারতে হয়নি। তাঁরা বেড়ে উঠেছেন অন্য দেশে কিন্তু নায়িকা হিসেবে ক্যারিয়ার শুরু করেছেন বলিউডে।  কেউ কেউ বেশ শক্ত অবস্থানও করে নিয়েছেন ইতোমধ্যে। তাঁদের নিয়ে শোবিজ ডেস্কের আজকের আয়োজন-

 

মনীষা কৈরালা

১৯৯১ সালে সৌদাগর সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছিল অভিনেত্রী মনীষা কৈরালার। প্রথম সিনেমায়ই দর্শকের মন জয় করেছিলেন মনীষা। সিনেমা হিট হয়েছিল, আর সেই সঙ্গে মনীষার ফিল্মি ক্যারিয়ারের শুরুটাও দুর্দান্ত হয়েছিল। একের পর এক হিট সিনেমার হাত ধরে বলিউডের প্রথম সারির নায়িকাদের মধ্যে শামিল হয়ে যান মনীষা। কিন্তু আপনি জানেন কি, মনীষা আদতে নেপালি অভিনেত্রী! নেপালের রাজনৈতিক পরিবারের সঙ্গে সম্পর্কিত মনীষা। তাঁর বাবার নাম প্রকাশ কৈরালা আর মায়ের নাম সুষমা কৈরালা। তিনি নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী বিশ্বেশ্বর প্রসাদ কৈরালার নাতনি। ২০১২-তে তাঁর ক্যান্সার ধরা পড়ে। এরপর তিনি পুরোপুরিই বলিউড থেকে দূরে চলে যান। দুই বছর ধরে মনীষা অসুস্থতার চিকিৎসা  নেন। ২০১৪-তে ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হন।

 

ক্যাটরিনা কাইফ

কাইজাদ গুস্তাদের ‘বুম’ সিনেমা দিয়ে বলিউডে যাত্রা শুরু ক্যাটরিনার। এই নায়িকার জন্ম এ দেশে নয়; জন্ম হংকংয়ে। এরপর হাওয়াই আর লন্ডনেই জীবনের বেশির ভাগ কাটিয়েছেন অভিনেত্রী। তারপর অভিনয় সূত্রে ভারতে আসেন। আর বলিউড ইন্ডাস্ট্রিতে বর্তমানে প্রথম সারির অভিনেত্রীদের মধ্যে অন্যতম ক্যাটরিনা।

 

জ্যাকুলিন ফার্নান্দেজ

জ্যাকুলিন ফার্নান্দেজ জন্মসূত্রে শ্রীলঙ্কার বাসিন্দা। ২০০৬ সালে শ্রীলঙ্কার মিস শ্রীলঙ্কান ইউনিভার্স হয়েছিলেন জ্যাকুলিন। এরপর ২০০৯ সালে ‘আলাদিন’ ছবি দিয়ে বলিউডে পা রাখেন।

 

নোরা ফাতেহি

জন্মসূত্রে মরক্কোর বাসিন্দা নোরা ফাতেহি। কানাডারও নাগরিকত্ব রয়েছে নোরা ফাতেহির। তবে নিজের দুর্দান্ত বেলি ড্যান্সের কারণে বলিউডে ব্যাপক জনপ্রিয় এ অভিনেত্রী। নোরার দিলবর, ও সাকি সাকি ভিডিও গাঙ্গুলি প্রায় প্রতিটি দর্শকদের কাছেই জনপ্রিয়।

 

দীপিকা পাড়ুকোন

অনেকেরই ধারণা দীপিকা ভারতেই জন্মগ্রহণ করেছিলেন। কিন্তু এই ধারণা একেবারেই ভুল। কারণ দীপিকা জন্মগ্রহণ করেছিলেন ডেনমার্কের কোপেনহেগেন শহরে। তবে দীপিকার জন্ম বিদেশে হলেও মা-বাবা দুজনই ভারতীয়।

 

নার্গিস ফখরি

রকস্টার ছবির নায়িকা নার্গিস ফখরি। এরপর করেছেন বলিউডের অসংখ্য ছবি। তবে অভিনেত্রীর জন্ম কিন্তু ভারতে নয়। অভিনেত্রী জন্মগ্রহণ করেছিলেন নিউইয়র্কের কুইন্সে।

 

আলিয়া ভাট

আলিয়া ভাট কিন্তু ভারতে জন্মগ্রহণ করেননি। মহেশপত্নী সোনি রাজদানের কন্যা আলিয়া। মা ব্রিটিশ হওয়ার কারণে আলিয়ারও ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে। এমনকি জানলে হয়তো অবাক হবেন ভারতে ভোট দিতে পারেন না আলিয়া। কারণ তাঁর কাছে ভারতের নাগরিকত্ব নেই।

 

সানি লিওন

ছিলেন পর্নোস্টার। হয়ে গেছেন পুরোদস্তুর অভিনেত্রী। ‘জিসম ২’ ছবি দিয়ে বলিউড যাত্রা শুরু করা এই তারকা মূলত ভারতীয় বংশোদ্ভূত কানাডীয় নারী। তার জন্ম কানাডার অন্টারিওতে। ‘জিসম ২’ ব্যবসাসফল হওয়ার পরবর্তী সময় থেকে বলিউডে নিয়মিত কাজ করে যাচ্ছেন তিনি।

 

অ্যামি জ্যাকসন

অ্যামি জ্যাকসন আসলে একজন ব্রিটিশ। সে দেশে ব্রিটিশ বিউটি পিজিওনের খেতাব পর্যন্ত পেয়েছেন অভিনেত্রী। এরপর অভিনয়ের জন্য ভারতে এসে ব্যাপক নাম করেন। বলিউড থেকে শুরু করে সাউথ ইন্ডিয়ান ছবিতেও অভিনয় করেছেন অভিনেত্রী।

 

ক্লউডিয়া সিসলা

ক্লউডিয়া সিসলাকে দেখা যায় অক্ষয় কুমারের সঙ্গে খিলাড়ি ৭৮৬ ছবিতে। তিনি কিন্তু ভারতীয় নন। পোল্যান্ডে জন্মগ্রহণ করেছিলেন অভিনেত্রী। তবে বর্তমানে ইন্ডিয়ায়ই আছেন।

 

বারবারা মোরি

হৃত্বিক রোশনের সঙ্গে ‘কাইটস’ ছবিতে অভিনয় করেছিলেন মেক্সিকান অভিনেত্রী বারবারা মোরি। তাঁর জন্ম উরুগুয়েতে। ‘কাইটস’ ছবিটি রিলিজের সময় হৃত্বিক ও বারবারার সম্পর্ক বেশ আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিল বিটাউনে। এরপর অবশ্য আর তাঁকে বলিউডের কোনো সিনেমায় দেখা যায়নি।

সর্বশেষ খবর