শনিবার, ৩ জুন, ২০২৩ ০০:০০ টা

সাংবাদিক থেকে সফল পর্দা তারকা

পেশাগত জীবন শুরু সাংবাদিকতা দিয়ে। পরে রুপালি পর্দার টানে হয়ে গেলেন শোবিজ দুনিয়ার বাসিন্দা। অভিনয় শিল্পী হিসেবে জনপ্রিয় তারা। এদের মধ্যে অনেকে আবার অভিনয়ের পরেও সাংবাদিকতায় সফলতা পেয়েছেন। এমন কয়েকজন শিল্পীর কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

সাংবাদিক থেকে সফল পর্দা তারকা

সানন্দা পত্রিকার সম্পাদক ছিলেন অপর্ণা সেন

অপর্ণা সেন ১৯৬১ সালে ‘তিন কন্যা’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় জীবনে পদার্পণ করেন। এরপর ১৯৭০ সালে সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিন রাত্রি’ ছবিতে অভিনয় করে বাংলা সিনেমার জগতে নিজেকে একজন প্রথম সারির নায়িকার স্থানে প্রতিষ্ঠিত করেন। ১৯৮১ সাল থেকে অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র পরিচালনা শুরু করেন। তার পরিচালিত প্রথম ছবি ‘৩৬ চৌরঙ্গি লেন’। অভিনেত্রী ও নির্মাতা হিসেবে জাতীয়সহ অসংখ্য গুরুত্বপূর্ণ পুরস্কারে ভূষিত হন। ১৯৮৭ সালে পদ্মশ্রী পুরস্কার পান। ২০১৩ সালে লাইফ টাইম অ্যাচিভমেন্টে সম্মানিত হন। শুধু অভিনয় কিংবা ছবি পরিচালনাই নয়, তার বহুমুখী প্রতিভার বিকাশ ঘটে সংবাদজগতেও। ১৯৮৬-২০০৫ সাল পর্যন্ত তিনি জনপ্রিয় পাক্ষিক ম্যাগাজিন ‘সানন্দা’র সম্পাদক ছিলেন। দৈনিক আনন্দবাজার পত্রিকা গ্রুপ থেকে প্রকাশিত পাক্ষিক ‘সানন্দা’ পত্রিকাটি পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে সমান জনপ্রিয় ছিল। তিনি এক বছর তথ্য ও বিনোদননির্ভর টিভি চ্যানেল ‘কলকাতা টিভি’র ক্রিয়েটিভ ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করেন।

 

জর্জ ক্লুনি ছিলেন সাংবাদিক

হলিউড অভিনেতা জর্জ ক্লুনিও ছিলেন সাংবাদিক। তিনি আমেরিকার নর্দান কেন্টকি ইউনিভার্সিটি থেকে ব্রডকাস্ট জার্নালিজমের ওপর উচ্চতর ডিগ্রিও নেন। সাংবাদিকতা পেশায় ছিলেন দীর্ঘ একযুগ। পরে চলচ্চিত্রের টানে অভিনয়ে চলে আসেন। নতুন জগতে এসে সফলতার শীর্ষে পৌঁছে যান সহজেই।

 

ডেনজাল ওয়াশিংটনও সাংবাদিকতার ছাত্র

হলিউডের আরেক জনপ্রিয় অভিনেতা ডেনজাল ওয়াশিংটন। যিনি কিনা দুবার অস্কার পুরস্কার জিতে নেন। তিনিও কিন্তু সাংবাদিকতার ছাত্র ছিলেন। সাংবাদিকতা বিষয়ে আমেরিকার ফরধাম ইউনিভার্সিটি থেকে উচ্চতর ডিগ্রিও নিয়েছিলেন। তবে অল্প সময় সাংবাদিকতার পর চলে আসেন অভিনয়ে। আর রুপালি পর্দায় এসে দক্ষ অভিনয় দিয়ে সহজেই জয় করে নেন দর্শক মন।

 

চিত্রালী পত্রিকার সাংবাদিক ছিলেন আসাদুজ্জামান নূর

অভিনেতা আসাদুজ্জামান নূর। সাংবাদিক হিসেবেই কর্মজীবন শুরু করেছিলেন। ১৯৭২ সালে সাপ্তাহিক চিত্রালীতে সাংবাদিকতার মধ্য দিয়ে কর্ম জীবনে প্রবেশ করেন। ১৯৭২ সালে তার অভিনয় জীবন শুরু হয় মঞ্চদল ‘নাগরিক’ নাট্য সম্প্রদায়ের সঙ্গে। তিনি ১১০টিরও বেশি টেলিভিশন চলচ্চিত্র ও ধারাবাহিকে অভিনয় করেছেন। রেডিওতে প্রচারিত তার নাটকের সংখ্যা ৫০-এরও অধিক। চলচ্চিত্রেও অভিনয় করেছেন।

 

ব্রাড পিট ছিলেন সাংবাদিক

হলিউড অভিনেতা হিসেবে খুবই জনপ্রিয় একটি নাম ব্রাড পিট। ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল তিনি একজন দক্ষ সাংবাদিক হবেন। সেই স্বপ্ন পূরণে এক সময় ইউনিভার্সিটি অব মিসৌরিতে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনাও করেন। এরপর কিছুদিন সাংবাদিকতাও করেন। পরে অবশ্য চলে আসেন অভিনয়ে। অভিনেতা হিসেবে তার জনপ্রিয়তা ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। এখন ব্রাড পিট মানেই দর্শকক্রেজ।

 

সাংবাদিক ছিলেন মাহফুজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়াশোনাকালীন বিনোদন পাতায় লিখতেন। কাজ করেছেন তিনি পূর্ণিমা নামের একটি ম্যাগাজিনে। সেখানে কাজের সুবাদে ইমদাদুল হক মিলনের সঙ্গে পরিচয়। তারই পরামর্শে জনপ্রিয় ধারাবাহিক ‘কোন কাননের ফুল’-এ ছোট্ট একটি চরিত্রে অভিনয় করার মধ্য দিয়ে টিভি নাটকে নাম লেখান। এরপর অভিনয়ে থিতু হন, চলচ্চিত্রেও অভিনয় করেছেন।

 

হেলি বেরি ছিলেন ব্রডকাস্ট জার্নালিস্ট

‘এক্সম্যান’ খ্যাত হলিউড অভিনেত্রী হেলি বেরিরও ইচ্ছে ছিল ব্রডকাস্ট জার্নলিস্ট হওয়ার। এ বিষয়ে তিনি আমেরিকার কিউয়াহোগা কমিউনিটি কলেজ থেকে ডিগ্রিও নেন। তারপর কিছুদিন সাংবাদিকতা করে শুরু করেন অভিনয়। অভিনয়ে এসে সফলতার সিঁড়ি বেয়ে তরতর করে ওঠে যান সাফল্যের শিখরে।

 

ওয়েল ফ্রিল ছিলেন স্পোর্টস জার্নালিস্ট

হলিউড অভিনেতা ওয়েল ফ্রিল ছিলেন স্পোর্টস জার্নালিস্ট। এ বিষয়ে তিনি ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া থেকে ডিগ্রিও নেন। পরে এক সময় সাংবাদিকতা পেশা ছেড়ে অভিনয়ে মনোনিবেশ করেন। অভিনেতা হিসেবে তার জনপ্রিয়তা এক সময় অন্যতম শীর্ষস্থানে পৌঁছে যায়।

 

১৫ বছর সাংবাদিকতায় ছিলেন হাসান মাসুদ

নিউ নেশন, ডেইলি স্টার ও বিবিসি সব মিলিয়ে ১৫ বছরের অধিক সময় সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন অভিনেতা হাসান মাসুদ। মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’ চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্র জগতে তার পথচলা শুরু হয়। পরবর্তীতে তিনি অনেক চলচ্চিত্র এবং টিভি নাটকে অভিনয় করেন। বর্তমানে অভিনেতা হিসেবেই অধিক পরিচিত তিনি।

সর্বশেষ খবর